×

জাতীয়

২০২২ সালে ৭০০ ফায়ার স্টেশন হবে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৬ নভেম্বর ২০১৯, ০৬:৫৮ পিএম

স্বরাষ্ট্রমন্ত্রী আছাদুজ্জামান খান কামাল বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে দেশের সব উপজেলায় ফায়ার সার্ভিসের স্টেশন করা হচ্ছে। ইতিমধ্যেই ফায়ার সার্ভিসে আধুনিকায়নের পাশাপাশি ব্যাপক উন্নয়ন হয়েছে। এরই ধারাবাহিকতায় ২০২২ সালের মধ্যে সারাদেশে ৭০০ ফায়ার স্টেশন করা হবে। বুধবার (৬ নভেম্বর) সকালে নারায়ণগঞ্জের রূপগঞ্জে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সপ্তাহের উদ্বোধন শেষে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন।

এ সময় অন্যান্যের মধ্যে বিশেষ অতিথি হিসেবে বস্ত্র ও পাট মন্ত্রী গোলাম দস্তগীর গাজী, স্বরাষ্ট্রমন্ত্রনালয়ের সুরক্ষা সেবা বিভাগের সচিব মো. শহীদুজ্জামান, ফায়ার সার্ভিসের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল সাজ্জাদ হোসেন, পাসপোর্ট অধিদপ্তরের মহাপরিচালক মেজর জেনারেল শাকিল আহমেদ প্রমুখ উপস্থিত ছিলেন।

প্রধান অতিথির বক্তব্য শেষে বেলুন উড়িয়ে একযোগে সারাদেশে আনুষ্ঠানিকভাবে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সপ্তাহ ২০১৯-এর উদ্বোধন করেন স্বরাষ্ট্রমন্ত্রী। এ সময় প্যারেড ও গার্ড অব অনারের মাধ্যমে স্বরাষ্ট্রমন্ত্রীকে অভিবাদন জানানো হয়। পরে গত তিন বছরে মানুষের জীবন ও সম্পদ রায় সাহসিকতা ও বীরত্বপূর্ণ কাজের জন্য স্বরাষ্ট্রমন্ত্রী ১৪৪ জনকে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সেবা পদক ও বনানীতে এফ আর টাওয়ারে অগ্নিকাণ্ড নিয়ন্ত্রণে দায়িত্ব পালনকালে নিহত ফায়ারম্যান সোহেল রানাকে মরণোত্তর পদক প্রদান করেন।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, অগ্নিকাণ্ড ছাড়াও দেশে যে কোনো দুর্যোগপূর্ণ পরিস্থিতি মোকাবিলায় অগ্নিসেনা দল সহায়ক ভূমিকা পালন করবে। বঙ্গবন্ধু ফায়ার একাডেমি প্রতিষ্ঠার কাজ চলছে। আগামী জুনে ৫৬৭টি স্টেশন সম্পন্ন হবে। ফায়ার সার্ভিস ২০তলা পর্যন্ত উঁচুতে কাজ করতে সম হবে। নদীমাতৃক দেশ হিসেবে নদী ফায়ার স্টেশনেরও কাজ চলছে।

তিনি আরো বলেন, ফায়ার সার্ভিসকে যুগোপযোগী করে তুলতে ৬২ হাজার অগ্নিসেনাকে দ ভলান্টিয়ারের প্রশিণ দিয়ে গড়ে তোলা হয়েছে। অগ্নিসেনাদের বেতন ১৮ থেকে ১৭তম গ্রেডে উন্নীত করা হয়েছে। জাতির জনক বঙ্গবন্ধুর স্বপ্ন বাস্তবায়নে সরকার নিরলসভাবে কাজ করে যাচ্ছে। বাংলাদেশের ফায়ার সার্ভিস দুর্যোগ মোকাবেলায় সারাবিশ্বে প্রশংসিত হয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App