×

জাতীয়

সাহসিকতা পদক পাচ্ছেন ১৪৫ জন ফায়ারম্যান

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৬ নভেম্বর ২০১৯, ১১:৩৭ এএম

যে কোনো দুর্যোগে জীবনের ঝুঁকি নিয়ে ঝাঁপিয়ে পড়েন ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের সদস্যরা। তাদের সাহসিকতা, ঝুঁকিপূর্ণ ও সেবামূলক কাজের স্বীকৃতি হিসেবে ৪ ক্যাটাগরিতে ১৪৫ জন কর্মকর্তা ও সদস্য এই পদক পাচ্ছেন।

২০১৭, ২০১৮ ও ২০১৯ সালের পদক পাচ্ছেন তারা। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগ থেকে পদকপ্রাপ্তদের তালিকা প্রকাশ করা হয়েছে। এদিকে আজ বুধবার থেকে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সপ্তাহ-২০১৯ শুরু হতে যাচ্ছে। ‘সচেতনতা, প্রস্তুতি ও প্রশিক্ষণ দুর্যোগ মোকাবেলার সর্বোত্তম উপায়’ মূল প্রতিপাদ্য নিয়ে এবারের ফায়ার সপ্তাহ শুরু হবে। যা চলবে আগামী ১২ নভেম্বর পর্যন্ত।

৩ বছরের প্রেসিডেন্ট ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স পদক পাচ্ছেন ৩০ জন (প্রতি বছর সর্বোচ্চ ১০ জন করে), প্রেসিডেন্ট ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স (সেবা) পদক (নতুন) পাচ্ছেন ৪৪ জন। বাংলাদেশ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স পদক পাচ্ছেন ৩০ জন ও বাংলাদেশ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স (সেবা) পদক (নতুন) পাচ্ছেন ৪১ জন। বাংলাদেশ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স পদকপ্রাপ্তরা নগদ এককালীন ১ লাখ টাকা ও মাসিক বেতনের সঙ্গে ১৫০০ টাকা করে পাবেন। প্রেসিডেন্ট ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স পদকপ্রাপ্তরা নগদ এককালীন ৭৫ হাজার টাকা ও মাসিক বেতনের সঙ্গে ১ হাজার, বাংলাদেশ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স (সেবা) পদক (নতুন) প্রাপ্তরা এককালীন ৭৫ হাজার টাকা ও মাসিক বেতনের সঙ্গে দেড় হাজার এবং প্রেসিডেন্ট ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স (সেবা) পদক (নতুন) প্রাপ্তরা নগদ ৫০ হাজার আর মাসিক ১ হাজার করে টাকা পাবেন।

বুধবার (৬ নভেম্বর)  রূপগঞ্জের পূর্বাচলে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সপ্তাহ-২০১৯ এর উদ্বোধনী অনুষ্ঠানে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের কর্মকর্তা ও সদস্যদের হাতে এসব পদক তুলে দেবেন। ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের মহাপরিচালক বিগ্রেডিয়ার জেনারেল মো. সাজ্জাদ হোসাইন বলেন, হয়তো কাজের ব্যস্ততার কারণে গত দুই বছর ফায়ার সপ্তাহ পালন করা সম্ভব হয়নি। তবে এবার পালন করা হচ্ছে এবং এবারসহ তিন বছরে কাজের স্বীকৃতিস্বরূপ ১৪৫ জন কর্মকর্তা ও সদস্যদের পদক দেয়া হচ্ছে। বছরের সেরা কাজটির বিবরণ দেখে পাদকপ্রাপ্তদের বাছাই করা হয়। এ ক্ষেত্রে যারা পদক পাওয়ার যোগ্য তাদেরই বাছাই করা হয়েছে।

মরণোত্তর পদক পাচ্ছেন দু’জন : চলতি বছরে বনানীর এফ আর টাওয়ারে লাগা ভয়াবহ আগুন নেভাতে গিয়ে ফায়ারম্যান সোহেল রানা ও ২০১৭ সালে রাজশাহীর গোদাগাড়ীর বেনীপুর গ্রামে জঙ্গি আস্তানায় পুলিশের অভিযান পরিচালনাকালে নিহত আবদুল মতিন।

ফায়ার সার্ভিস সূত্র বলছে, সাহসিকতার সঙ্গে দায়িত্ব পালন করায় মো. সোহেল রানা ও আবদুল মতিনকে (মরণোত্তর) বাংলাদেশ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স পদক দেয়া হচ্ছে। পদক নিতে তাদের পরিবারকে চিঠি দেয়া হয়েছে। আজ অনুষ্ঠানে স্বরাষ্ট্রমন্ত্রী তাদের স্বজনদের হাতে পদক ও নগদ টাকা তুলে দেবেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App