×

আন্তর্জাতিক

শান্তিরক্ষায় আরো কার্যকর পদক্ষেপের আহ্বান

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৬ নভেম্বর ২০১৯, ০৭:২১ পিএম

শান্তিরক্ষায় আরো কার্যকর পদক্ষেপের আহ্বান

পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য গোলাম ফারুক খন্দকার প্রিন্স এমপি জাতিসংঘ শান্তিরক্ষা কার্যক্রমের স্থায়িত্ব ও দক্ষতা নিশ্চিত করতে আরো কার্যকর পদক্ষেপ গ্রহণের আহ্বান জানিয়েছেন। স্থানীয় সময় মঙ্গলবার (৫ নভেম্বর) জাতিসংঘ সাধারণ পরিষদের চলতি ৭৪তম অধিবেশনের বিশেষ রাজনৈতিক ও উপনিবেশ বিলোপ বিষয়ক কমিটির আওতাধীন সামগ্রিক শান্তিরক্ষা কার্যক্রম বিষয়ক এক আলোচনায় এ আহ্বান জানান।

সুনির্দিষ্ট কিছু বিষয়ে বিশেষ গুরুত্ব দিয়েছেন এমপি গোলাম ফারুক। এগুলো হচ্ছে, শান্তিরক্ষা কার্যক্রমের অংশীজনদের মধ্যে নিয়মিত আলোচনা ও তথ্য আদান-প্রদানের জন্য জাতিসংঘ ব্যবস্থাপনার অধীনে সুনির্দিষ্ট প্রাতিষ্ঠানিক ব্যবস্থা প্রতিষ্ঠা, মাঠ পর্যায়ে সুরক্ষা ও নিরাপত্তা ব্যবস্থার উন্নয়ন, শান্তিরক্ষা ও শান্তি-বিনির্মাণে মধ্যে আন্তঃসমন্বয় সৃষ্টি, পারদর্শিতা ও সম্পদের আন্তঃসম্পর্ক নিশ্চিত করা, নারী সদস্যের সংখ্যা বৃদ্ধি, শান্তিরক্ষা মিশনসমুহে পরিবেশ দূষণ সীমিত রাখা এবং বাজেট সংক্রান্ত বিষয়গুলো বিবেচনায় আনা।

শান্তিরক্ষীদের সৃষ্ট যে কোনো ধরনের যৌন নির্যাতন ও সহিংসতা রোধ বিষয়ক জাতিসংঘ মহাসচিবের ’জিরো টলারেন্স’ নীতির প্রতি বাংলাদেশের পূর্ণ সমর্থনের কথা পুনর্ব্যক্ত করেন সংসদ সদস্য প্রিন্স। এক্ষেত্রে তিনি আরো উল্লেখ করেন, শান্তিরক্ষীদের যৌন নির্যাতন এবং সহিংসতা রোধ ও সাড়াদানকল্পে গঠিত ‘সার্কেল অব লিডারশিপ’ এর একজন সদস্য বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এছাড়া সংসদ সদস্য জাতিসংঘ নিরাপত্তা পরিষদে ‘নারী শান্তি ও নিরাপত্তা’ বিষয়ক এক উন্মুক্ত বিতর্কে বলেন, সংঘাতময় পরিবেশে ঝুঁকিপূর্ণ নারীদের মধ্যে সচেতনতা সৃষ্টি ও তাদের সুরক্ষার প্রক্রিয়া শক্তিশালী করার লক্ষ্যে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের অস্থায়ী সদস্য হিসেবে ২০০০ সালে বাংলাদেশ ‘নারী শান্তি ও নিরাপত্তা’ বিষয়ক নিরাপত্তা পরিষদের রেজুলেশন ১৩২৫ গ্রহণে নেতৃস্থানীয় ভূমিকা রাখে। এই রেজুলেশন ১৩২৫ অনুযায়ী বাংলাদেশ প্রথমবারের মতো জাতীয় কর্ম-পরিকল্পনা প্রণয়নের জন্য কাজ করছে মর্মে উল্লেখ করেন এমপি প্রিন্স।

উল্লেখ্য, চলতি জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৪তম অধিবেশনের মূল কমিটিসমূহের বিভিন্ন কর্মসূচিতে অংশ নিতে বর্তমানে নিউইয়র্ক অবস্থান করছেন গোলাম ফারুক খন্দকার প্রিন্স এমপি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App