×

সাহিত্য

‘মোরা যাত্রী একই তরণীর’

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৬ নভেম্বর ২০১৯, ০৯:২৬ পিএম

‘মোরা যাত্রী একই তরণীর’
‘মোরা যাত্রী একই তরণীর’

উপমহাদেশের বিখ্যাত সঙ্গীত শিল্পী ভূপেন হাজারিকা’র ৮ম প্রয়াণ দিবস উপলক্ষে ‘মোরা যাত্রী একই তরণীর’ শীর্ষক তিনদিনব্যাপী আলোচনা, সঙ্গীত ও নৃত্যানুষ্ঠানের আয়োজন করেছে বাংলাদেশ শিল্পকলা একাডেমি, ব্যতিক্রম মাসডো, আসাম এবং অসম সাহিত্য সভা।

বুধবার (৬ নভেম্বর) ছিল এই আয়োজনের দ্বিতীয় দিন। এদিন সন্ধ্যায় একাডেমির জাতীয় নাট্যশালা মিলনায়তনে আলোক প্রজ্জালন ও ভূপেন হাজারিকা’র স্মৃতির প্রতি ফুলের শ্রদ্ধা নিবেদনের মধ্যদিয়ে ২য় দিনের অনুষ্ঠান শুরু হয়। আলোচনা পর্বে বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকীর সভাপতিত্বে উপস্থিত ছিলেন ভারতের আসামমের অসম সাহিত্য সভার সভাপতি ড. পরমানন্দ রাজবংশী এবং আসামের সাবেক বিচারপতি বিপ্লব শর্মা ।

আলোচনা শেষে সাংস্কৃতিক পর্বে সত্রীয়া নৃত্য পরিবেশন করে শ্রদ্ধাঞ্জলী শর্মা, প্রিয়াংকা সিনহা এবং সম্রাজ্ঞী কায়ছোপ। ‘অষ্ট আকাশ হতে’ গানটি করে ইন্ডিয়ান আইডলের শ্রেষ্ঠ গায়িকা মানসী সহরিয়া, ‘হে জয় রগুনন্দন’ অসমিয়া সঙ্গীত পরিবেশন করে দিল্লী রাজ্যসভার সাবেক এমপি কুমার দীপক দাস, ‘মানুষ মানুষের জন্য’ এবং ‘আজ জীবন খুঁজে’ পাবি ২টি সমবেত সঙ্গীত পরিবেশন করে ঢাকা সাংস্কৃতিক দলের শিল্পীবৃন্দ, আসামের বর্ণালী মহন্তো এর নৃত্য পরিচালনায় সত্রীয়া নৃত্য, কৃষ্ণ বন্দনা, গোপী নৃত্য এবং গঙ্গা আমার মা পরিবেশন করে বাংলাদেশ শিল্পকলা একাডেমি নৃত্যশিল্পীবৃন্দ, গোয়াল পারিয়া ফোক সংগীত পরিবেশন করে জবা চক্রবর্তী, ভূপেন হাজারিকার উপর মডার্ন ডান্স সময়ের অগ্রগতি পরিবেশন করে মরমী মেডী।

আসামের নৃত্য পরিচালক রুমিলা বড়ো এর নৃত্য পরিচালনায় বিহু আঙ্গিকে সাজিয়ে দোপাটি মাথার খোপাটি গানের কথায় সমবেত নৃত্য পরিবেশন করে শিল্পকলা একাডেমির নৃত্যশিল্পীবৃন্দ, ভূপেন হাজারিকার গান প্রতিধ্বনি শুনি এবং জয় জয় নবজাতক পরিবেশন করে রুপম ভূঁইয়া, জাতীয় পুরস্কারপ্রাপ্ত শিল্পী তরালী শর্মা পরিবেশন করে গঙ্গা আমার মাসহ ২টি গান, মঙ্গল হোক এই শতকে মঙ্গল সবার গানের কথায় সমবেত নৃত্য করে শিল্পকলা একাডেমির নৃত্যশিল্পীবৃন্দ। এছাড়াও সঙ্গীত পরিবেশন করে মন্দীপ মহন্তো এবং বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App