×

জাতীয়

দিল মনোয়ারা মনুর বড় গুণ ছিলো মানবিকতা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৬ নভেম্বর ২০১৯, ০৭:১৩ পিএম

দিল মনোয়ারা মনুর বড় গুণ ছিলো মানবিকতা

প্রয়াত বিশিষ্ট সাংবাদিক দিল মনোয়ারা মনু একজন শুভ চিন্তার নিভৃতচারী ব্যক্তি ছিলেন। তার স্নিগ্ধ ব্যক্তিত্ব কতটা শক্তিশালী ছিল এটি তার প্রয়াণের পরে স্পষ্ট হয়েছে। তার সবচেয়ে বড় গুণ ছিলো মানবিকতা। অসাম্প্রদায়িক বৈষম্যহীন সমাজের স্বপ্ন তার লেখায় থাকতো। তিনি সকলকে শ্রদ্ধা করা, তাদের ভালো কাজে উৎসাহ দেয়া এটি ছিল তার চারিত্রিক বৈশিষ্ট্য।

বুধবার (৬ নভেম্বর) বিকেলে দিল মনোয়ারা মনু’র প্রয়াণে বাংলাদেশ মহিলা পরিষদ আয়োজিত স্মরণ সভায় বক্তারা এই অভিমত ব্যক্ত করেন। সংগঠনের কেন্দ্রীয় কমিটির প্রচার ও গণমাধ্যম সম্পাদক স্মরণে আয়োজিত এই স্মরণ সভা সংগঠনের সুফিয়া কামাল মিলনায়তনে অনুষ্ঠিত হয়। সভার শুরুতে শোকপ্রস্তাব গ্রহণ করা হয় এবং দাড়িয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়। সভায় সভাপতিত্ব করেন সংগঠনের সহ-সভাপতি ডা. ফওজিয়া মোসলেম।

এতে বক্তব্য রাখেন, সংগঠনের সাধারণ সম্পাদক মালেকা বানু, যুগ্ম সাধারণ সম্পাদক রাখী দাশ পুরকায়স্থ ও সীমা মোসলেম, নারী সাংবাদিক কেন্দ্রের সভাপতি নাসিমুন আরা হক মিনু প্রমুখ। দিল মনোয়ারা মনুর জীবনী পাঠ করেন সংগঠনের গণমাধ্যম উপপরিষদের সদস্য ও বাংলাদেশ সংবাদ সংস্থার প্রতিনিধি মাহফুজা জেসমিন।

ডা. ফওজিয়া মোসলেম বলেন, মনুর সবচেয়ে বড় গুণ ছিলো মানবিকতা। অসাম্প্রদায়িক বৈষম্যহীন সমাজের স্বপ্ন তার লেখায় থাকতো।

মালেকা বানু বলেন, কর্মজীবনের শুরুতে দিল মনোয়ার মনু বেগম পত্রিকার সাথে যুক্ত ছিলেন। অগ্রজ সাংবাদিকদের সাথে তার ছিল নাড়ীর টান। তার চলে যাওয়া আমাদের জন্য এক অপূরণীয় ক্ষতি।

রাখী দাশ পুরকায়স্থ বলেন, ব্যক্তিগত কর্মময়জীবনে তিনি এক অলরাউন্ডার হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করেছেন। একজননিষ্ঠাবান, দায়বদ্ধ, সৎমানুষ, সৎকর্মী হিসেবে তিনি নিজেকে তুলে ধরেছেন।

সীমা মোসলেম বলেন, তিনি একজন শুভ চিন্তারনিভৃতচারী ব্যক্তি ছিলেন। তার স্নিগ্ধ আকর্ষণীয় ব্যক্তিত্ব কতটা শক্তিশালী ছিলএটি তার প্রয়াণের পরে স্পষ্ট হয়েছে। সকলকে শ্রদ্ধা করা, তাদের ভালো কাজেউৎসাহ দেয়া এটি ছিল তার চারিত্রিক বৈশিষ্ট্য।

নাসিমুন আরা হক মিনু বলেন, দিলমনোয়ারা মনু একজন অসাম্প্রদায়িক ও মুক্তমনা মানুষ ছিলেন। তিনি নারীসাংবাদিক কেন্দ্র প্রতিষ্ঠার সময় থেকেই এটির সাথে যুক্ত ছিলেন। তার একটাবড় গুণ ছিল কেউ ভালো লিখতে পারলে সেটির জন্য তাকে উৎসাহ দিতেন। অনন্যাপত্রিকাকে অনন্য হিসেবে গড়ে তুলতে তিনি অক্লান্ত পরিশ্রম করে গেছেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App