×

জাতীয়

‘কাজের মাধ্যমে শেখা’ কারিকুলাম চায় আইডিইবি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৬ নভেম্বর ২০১৯, ০৫:০১ পিএম

‘লার্নিং বাই ডুয়িই হোক শিক্ষার ভিত্তি’ এ প্রতিপাদ্যকে সামনে রেখে আগামী শুক্রবার (৮ নভেম্বর) ইনস্টিটিউশন অব ডিপ্লোমা ইঞ্জিনীয়ার্স বাংলাদেশ (আইডিইবির) ৪৯তম প্রতিষ্ঠা বার্ষিকী পালন করতে যাচ্ছে। দিবসটি উপলক্ষে প্রাথমিক স্তরের শিক্ষা ব্যবস্থাকে জাতীয় শিক্ষা কার্যক্রমের মূল ভিত্তি ধরে কাজের মধ্য দিয়ে শেখা পদ্ধতিতে কারিকুলাম প্রণয়নের আহ্বান জানিয়েছেন সংগঠনটির নেতারা।

বুধবার (৬ নভেম্বর) রাজধানীর কাকরাইলে আইডিবির কেন্দ্রীয় কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে এ কথা জানান আইডিবির নেতৃবৃন্দ। সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য উপস্থাপন করেন সংগঠনটির সাধারণ সম্পাদক শামসুর রহমান, বিভিন্ন প্রশ্নের দেন সভাপতি এ কে এম এ হামিদ।

লিখিত বক্তব্যে সকল মাধ্যমিক বিদ্যালয় ও দাখিল মাদ্রাসায় ৬ষ্ঠ থেকে ৮ম শ্রেণী পর্যন্ত কারিগরি বিষয় বাধ্যতামূলক অন্তর্ভুক্তকরণ ও ডিপ্লোমা ইঞ্জিনিয়ার শিক্ষক নিয়োগ ও প্রশিক্ষণের ব্যবস্থা করাসহ ১২টি সুপারিশ উপস্থান করা হয়।

নেতৃবৃন্দ বলেন, সুখী সমৃদ্ধ বাংলাদেশের অভীষ্ট লক্ষ্য অর্জনে মেধাভিত্তিক দক্ষ জাতি গঠনে ১ম থেকে ৫ম শ্রেণি পর্যন্ত বিশেষ কারিকুলামের মাধ্যমে শিক্ষাদানের জন্য যথাযথ ইকুইপমেন্ট এবং প্রযুক্তির সঙ্গে পরিচিতি ও সহজ ব্যবহার বিষয়ে মডিউল তৈরি ও বাস্তবায়ন করা প্রয়োজন। এর ফলে একদিকে যেমন ছেলে-মেয়েরা ভবিষ্যতে জীবনমুখী শিক্ষা গ্রহণে আগ্রহী হয়ে উঠবে, উন্নত দেশের ন্যায় সরকার ঘোষিত ২০৪০ সালের মধ্যে ৫০ ভাগ কারিগরি শিক্ষা প্রবর্তন করা সম্ভব হবে।

আগামী ৮ নভেম্বর ঢাকায় সকাল ১০টায় আইডিইবি ভবনে র‌্যালি ও সমাবেশ, আলোচনা ও রাজধানীতে ডিপ্লোমা ইঞ্জিনিয়ার-ছাত্র-শিক্ষকদের অংশগ্রহণে বর্ণাঢ্য র‌্যালি অনুষ্ঠিত হবে। ৯ নভেম্বর থেকে ১৪ নভেম্বর পর্যন্ত কেন্দ্রীয় ও জেলা পর্যায়ে দিবসের প্রতিপাদ্যের আলোকে সেমিনার, আলোচনা এবং নবীন প্রবীণ সদস্য প্রকৌশলীদের সমাবেশ অনুষ্ঠিত হবে বলে জানানো হয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App