একটি উপজেলায় আ.লীগে অনুপ্রবেশকারীদের বৃত্তান্ত

আগের সংবাদ

রাজকোটে অনুশীলনে টাইগাররা

পরের সংবাদ

দূষণ রোধে তাজমহলে বায়ু পরিশোধন যন্ত্র!

প্রকাশিত হয়েছে: নভেম্বর ৬, ২০১৯ , ১০:২২ পূর্বাহ্ণ | আপডেট: নভেম্বর ৬, ২০১৯, ১০:২২ পূর্বাহ্ণ

Avatar

দিল্লির মারাত্মক বায়ুদূষণ থেকে তাজমহলকে সুরক্ষা দিতে গতকাল মঙ্গলবার সেখানে বায়ু পরিশোধক যন্ত্র বসানো হয়েছে। তাজমহলের মূল ফটকের বাইরে দুটো বিশালাকার বায়ু পরিশোধক ভ্যান দাঁড় করানো হয়। উত্তর প্রদেশের দূষণ নিয়ন্ত্রণকারী বোর্ড এই বায়ু পরিশোধক যন্ত্রগুলো বানিয়েছে। এক একটা মেশিন তার চারপাশে তিনশ মিটারের মধ্যে থাকা ১৫ লাখ কিউবিক বায়ু আট ঘণ্টা সময়ে পরিশোধন করতে সক্ষম। আগ্রা মিউনিসিপ্যাল করপোরেশনের এক্সিকিউটিভ ইঞ্জিনিয়ার আর কে রাঠি জানান, বায়ু দূষণের হাত থেকে তাজমহল এবং এখানে ঘুরতে আসা পর্যটকদের রক্ষা করতেই এই ব্যবস্থা।

এদিকে ভারতের রাজধানী দিল্লির বাতাস একটু সুস্থ হয়েছে। প্রায় ১০ দিন পর সূর্যের দেখা মিলেছে। তা সত্তে¡ও কিন্তু দিল্লির বাতাস নিয়ে দুশ্চিন্তা যাচ্ছে না পরিবেশবিদদের। জীবের পাশাপাশি এই দূষণ থাবা বসিয়েছে পৃথিবীর সপ্তম আশ্চর্য তাজমহলেও। এটি দীর্ঘদিন ধরেই পরিবেশবিদদের উদ্বেগের কারণ। এর পরিণতিতে তাজমহলের গায়ের রংও ক্রমশ ধূসর হয়ে যাচ্ছে।

প্রসঙ্গত, মারাত্মক বায়ুদূষণে ধুঁকছে দিল্লিসহ গোটা উত্তর ভারত। গত সোমবার থেকে পরিস্থিতির কিছুটা উন্নতি হতে শুরু করেছে। যদিও ওই দিন সকালেও আকাশ ঘন ধোঁয়াশায় ঢাকা ছিল। সোমবার সকাল ৯টা নাগাদ বাতাসের গুণগত সূচক ছিল ৫০০ এর কাছাকাছি। তবে ওই দিন সকাল ১০টার পর থেকে অবস্থার কিছুটা বদল হতে শুরু করে। সূত্র আনন্দবাজার।