পাড়ার মাস্তান হতে চেয়েছিলেন জয়া

আগের সংবাদ

আফিফের আইডল সাকিব

পরের সংবাদ

ওমানে অনুশীলনে জেমি ডের শিষ্যরা

প্রকাশিত হয়েছে: নভেম্বর ৬, ২০১৯ , ১০:০৯ অপরাহ্ণ | আপডেট: নভেম্বর ৬, ২০১৯, ১০:০৯ অপরাহ্ণ

Avatar

কাতার বিশ্বকাপ ফুটবল-২০২২ এবং ২০২৩ এশিয়ান কাপ বাছাইয়ের দ্বিতীয় পর্বের নিজেদের চতুর্থ ম্যাচ খেলতে সোমবার (৪ নভেম্বর) ওমানের রাজধানী মাসকট পৌঁছেছে বাংলাদেশ জাতীয় ফুটবল দল। সেখানকার রেডিসান ব্লুতে ভ্রমণক্লান্তি কাটাতে প্রথম দিন হোটেলেই অবস্থান করে।

পর দিন বুধবার (৬ নভেম্বর) বিকেল ৪টায় ভৌসের স্পোর্টস কমপ্লেক্সে কোচ জেমি ডের তত্ত্বাবধানে ২ ঘণ্টা অনুশীলন করে লাল-সবুজের প্রতিনিধিরা। রাতের খাবারের পর টিম মিটিং করে জামাল ভূঁইয়ারা। আজ ফের একই সময় এবং একই ভেন্যুতে গা গরম করতে নামবে ফুটবলাররা।

এর আগে বুধবার (৬ নভেম্বর) সকাল বেলায় হোটেলে টিম বাংলাদেশ রিকভারী সেশনে অংশ নেবে। দলের সবাই সুস্থ আছেন এবং সবাই অনুশীলন উপভোগ করছেন। সেখানকার বর্তমান আবহাওয়া বাংলাদেশের মতোই তবে রাতে তাপমাত্রা কিছুটা কমে ২০-২৩ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে থাকে। ১৪ নভেম্বর শিব শহরের আলসিম স্টেডিয়ামে ওমানের মুখোমুখি হবে বাংলাদেশ।

ওমান একটি মরুময় দেশ, যেখানে সুউচ্চ পর্বতমালার ঠিক পাশেই রয়েছে উজ্জ্বল শুভ্র বালুর সমুদ্রসৈকত। এর পশ্চিমে ইয়েমেন, সৌদি আরব এবং সংযুক্ত আরব আমিরাত, পূর্বে আরব সাগর, উত্তরে ওমান উপসাগর। ওমানের সবচেয়ে উত্তরের অংশ মুসান্দাম উপদ্বীপ হরমুজ প্রণালির দক্ষিণ তীর গঠন করেছে। পারস্য উপসাগরে ওমানের কয়েক কিলোমিটার তটরেখা আছে। মাসকাট ওমানের রাজধানী এবং বৃহত্তম নগর।

এ দেশের পুরুষরা সাধারণত সাদা জোব্বা পরে। নারীরা পোশাকের সঙ্গে হিজাব পরে। সুমেরীয় সভ্যতার প্রাচীন ফলকে ওমানের তামার খনির উল্লেখ আছে। একটি সফল সাংস্কৃতিক পর্যটন কেন্দ্র হিসেবে প্রতিষ্ঠিত করতে সক্ষম হয়েছে দেশটি।

বিশ্বকাপ বাছাই পর্বে ৩ ম্যাচে সাকুল্যে ১ পয়েন্ট বাংলাদেশের। বাছাই পর্বে ‘ই’ গ্রুপে জেমি ডের শিষ্যদের লড়াইটা হচ্ছে র‌্যাঙ্কিংয়ে নিজেদের চেয়ে এগিয়ে থাকা আফগানিস্তান, ভারত, কাতার এবং ওমানের সঙ্গে। যার শুরুটা হয় আফগানিস্তানের বিপক্ষে অ্যাওয়ে ম্যাচ দিয়ে। গ্রুপে ৫ দলের মধ্যে পয়েন্ট টেবিলে নিচের দিকে অবস্থান বাংলাদেশের।

গত অক্টোবরে কাতারের বিপক্ষে দেশের মাটিতে লড়াই করে ২-০ গোলে হারার পর কলকাতায় ভারতের সঙ্গে ১-১ গোলে ড্র করে তারা। এই দুই ম্যাচের আত্মবিশ্বাস নিয়ে ওমান যাচ্ছে জেমি ডের শিষ্যরা। বর্তমানে ফিফা র‌্যাঙ্কিংয়ে ওমানের অবস্থান ৮৪। দেশ ছাড়ার আগে ১০৩ র‌্যাঙ্কিংয়ে এগিয়ে থাকা দল ওমানের বিপক্ষে জয়ের প্রত্যাশার কথা শুনিয়েছেন উজ্জীবিত খেলোয়াড়রা। ওমান দলের বিপক্ষে লড়াই করার দৃঢ় মানসিকতা খেলোয়াড়দের রয়েছে বলে জানিয়ে টিম ম্যানেজার সত্যজিৎ দাশ রুপু বলেছিলেন, ওমান ফিফা র‌্যাঙ্কিংয়ে আমাদের চেয়ে অনেক ওপরে। কিন্তু কাতার ও ভারতের বিপক্ষে করা পারফরমেন্স আমরা এই ম্যাচেও প্রত্যাশা করছি। যদি আমরা তাড়াতাড়ি গোল না খাই, তা হলে খেলা হবে প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ।

ওমান যাত্রার আগে আত্মবিশ্বাসী গোলকিপার আশরাফুল ইসলাম রানা বলেন, ওমান আমাদের জন্য খুব কঠিন প্রতিপক্ষ। কিন্তু ভারতের বিপক্ষে আমরা যে বিশ্বাস অর্জন করেছি তাতে পুরোপুরি আত্মবিশ্বাস রয়েছে ভালো কিছু করার। আমরা হার নিয়ে ফিরতে ওখানে যাচ্ছি না।

সহকারী কোচ মাসুদ পারভেজ কায়সার বলেছেন, কাতারের চেয়েও ম্যাচটি কঠিন হবে কারণ ওমানের মাঠে খেলা। গ্রুপের দুই সেরা দলের একটি তারা। আমরা ট্রেনিং সেশনে সেট পিচ ও আমাদের দুর্বল জায়গাগুলো নিয়ে কাজ করব। আগামী ৯ নভেম্বর ওমানের শীর্ষ কোনো ক্লাবের বিপক্ষে বাংলাদেশের একটি প্রস্তুতি ম্যাচ খেলার কথা রয়েছে।

  • আরও পড়ুন
  • লেখকের অন্যান্য লেখা