×

শিক্ষা

জাবি উপাচার্যের বাসভবন ঘেরাও, সংঘর্ষে আহত ২০

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৫ নভেম্বর ২০১৯, ০২:৪৩ পিএম

জাবি উপাচার্যের বাসভবন ঘেরাও, সংঘর্ষে আহত ২০
জাবি উপাচার্যের বাসভবন ঘেরাও, সংঘর্ষে আহত ২০

দুর্নীতির অভিযোগে উপাচার্যের অপসারণের দাবিতে টানা ধর্মঘটের পর উপাচার্য ভবন ঘেরাও করে আন্দোলনকারী শিক্ষাথীরা। এ সময় তাদের সঙ্গে সংঘর্ষ হয় শাখা ছাত্রলীগের। মঙ্গলবার (৫ নভেম্বর) বেলা ১১ টার দিকে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের(জাবি) উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলামকে অপসারণের দাবিতে আন্দোলনকারীদের সাথে এ সংঘর্ষের ঘটনা ঘটে। এতে সাংবাদিকসহ আহত হয় ২০ থেকে ২৫ জন শিক্ষক-শিক্ষার্থী।

দেখা গেছে, সকাল থেকে উপাচার্যের বাসভবনের সামনে অবস্থানরত আনাদোলনকারী, উপাচার্যপন্থী শিক্ষক, কর্মকর্তাদের পাশাপাশি শাখা ছাত্রলীগও স্থান নিতে থাকে। এ সময় উপাচার্যের পক্ষে-বিপক্ষে স্লোগানে অস্থির হয়ে ওঠে গোটা ক্যাম্পাস। একপর্যায়ে আন্দোলনকারীদের সাথে শাখা ছাত্রলীগ সংঘর্ষে লিপ্ত হয়। আন্দোলনকারীরা অন্যায্য ভাবে উপাচার্যের বাসভবন ঘেরাও করেছে বলে দাবি করে শাখা ছাত্রলীগ।

আন্দোলনকারীরা বলেছেন, স্বৈরাচার ও দুর্নীতিবাজ উপাচার্যকে পদত্যাগে বাধ্য না করা পর্যন্ত বাসা ত্যাগ করবো না। এ সময় আন্দোলনকারীদের ‘ছি ছি ফারজানা, লজ্জায় বাঁচি না, যেই হাত দুর্নীতি করে সেই হাত ভেঙ্গে দাও বল ‘ স্লোগান দিতে দেখা যায়। তবে উপাচার্যপন্থী শিক্ষক, কর্মকর্তা-কর্মচারীরাও উপাচার্যের বাসভবনের সামনে অবস্থান নিয়েছেন।

আন্দোলকারী ও “দুর্নীতির বিরুদ্ধে জাহাঙ্গীরনগর” এর আহ্বায়ক এবং দর্শন বিভাগের অধ্যাপক রায়হান রাইন বলেন, শান্তিপূর্ণ আন্দোলনে দুর্নীতিবাজ উপাচার্যের আজ্ঞাবহ ছাত্রলীগের হামলায় প্রমাণ করে উপাচার্য নৈতিক অবস্থানে নেই। এ হামলা লজ্জ্বাজনক। আমরা দুর্নীতিবাজ উপাচার্যের অপসারণ না হওয়া পর্যন্ত আমাদের আন্দোলন চলবে।

প্রক্টর আ স ম ফিরোজ উল হাসান বলেন, আমরা আন্দোলনকারী মূল ফটক ছাড়ার অনুরোধ করেছি। কিন্তু আন্দোলন চলাকালে হামলার ঘটনা ঘটেছে।নিরাপত্তার খাতিরে পুলিশ ও প্রশাসন সতর্ক অবস্থানে আছেন বলে তিনি জানান।

এখনো পর্যন্ত ক্যাম্পাসে উত্তেজনা বিরাজ করছে।

উল্লেখ্য, সোমবার (৪ নভেম্বর) সন্ধ্যায় ‘উপাচার্য অপসারণ মঞ্চ’ থেকে একটি বিক্ষোভ মিছিল নিয়ে উপাচার্যের বাসভবনের মূল ফটকে অবস্থান নেন আন্দোলনকারীরা।   আরো পড়ুন:

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App