নিয়োগ প্রক্রিয়ায় আটকে আছে কার্যক্রম

আগের সংবাদ

পাকিস্তানকে হারাল রুমানারা

পরের সংবাদ

সাসটেইনেবল অ্যাপারেল ফোরামের দ্বিতীয় সংস্করণ অনুষ্ঠিত

প্রকাশিত হয়েছে: নভেম্বর ৫, ২০১৯ , ১০:৪৭ পূর্বাহ্ণ | আপডেট: নভেম্বর ৫, ২০১৯, ১২:০০ অপরাহ্ণ

Avatar

তৈরি পোশাক শিল্পের অগ্রযাত্রা নিশ্চিত করতে আজ মঙ্গলবার (৫ নভেম্বর) সকালে অনুষ্ঠিত হলো সাসটেইনেবল অ্যাপারেল ফোরামের দ্বিতীয় সংস্করণ।

এতে বিশ্বের ২০ টি দেশের পঞ্চাশের অধিক বক্তা ৫ টি প্যানেল আলোচনায় মানব সম্পদ, স্বচ্ছতা, পানি ক্রয় অনুশীলন ও জলবায়ু পরিবর্তনসহ সাসটেইনেবিলিটির বিভিন্ন বিষয়ে তাদের মতামত উপস্থাপন করেন। উপস্থাপিত আলোচনার সারসংক্ষেপ নিয়ে বাংলাদেশের পোশাক শিল্পের জন্য একটি সাসটেইনেবিলিটি রোডম্যাপ প্রস্তুত করা হবে।

বাংলাদেশ অ্যাপারেলের প্রতিষ্ঠাতা ও সিইও মোস্তাফিজ উদ্দিন বলেন, এই সাসটেইনেবিলিটি বাংলাদেশের পোশাকশিল্পের অগ্রযাত্রা নিশ্চিতে স্পষ্ট দিক-নির্দেশনা দেবে। সাসটেইনেবল অ্যাপারেল ফোরামের পরবর্তী সংস্করণগুলোতে এই রোডম্যাপের অগ্রগতি পর্যালোচনা করা হবে।

উদ্বোধনী অনুষ্ঠানে চিপ গেস্ট হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র ও সাবেক বিজিএমইএ প্রেসিডেন্ট আতিকুল ইসলাম, গেস্ট অফ অনার হিসেবে উপস্থিত ছিলেন পররাষ্ট্রমন্ত্রী শাহরিয়ার আলম।  এছাড়া স্পেশাল গেস্ট হিসেবে ছিলেন ক্যানাডার হাইকমিশনার এইচ ই বেনয়ে প্রিফনেটিন, এইচ এন্ডএম গ্রুপের হেড অফ সাসটেইনেবিলিটি পিয়েরে বরজেসন, বিজিএমইএর ব্যবস্থাপনা পরিচালক ও বাংলাদেশ অ্যাপারেল এক্সচেঞ্জ এর পরিচালক মোহাম্মদ মহিউদ্দিন রুবেল।

সাসটেইনেবল ফোরামের এবারের দ্বিতীয় সংস্করণে সাসটেইনেবিলিটি এর গুরুত্বপূর্ণ বিষয়ের উপর আটটি গবেষণালব্ধ পেপার উপস্থাপন করা হয়। এছাড়া সাসটেইনেবল অ্যাপারেল ফোরাম উপলক্ষে ঢাকায় নেদারল্যান্ড দূতাবাস গত রবিবার (৪ নভেম্বর)যথাক্রমে ক্রয় অনুশীলন ও পানির উপর দুটি গোলটেবিল বৈঠকের আয়োজন করে । এছাড়া ফোরামে আসা বিদেশি বক্তা ও দর্শনার্থীদের জন্য বাংলাদেশ অ্যাপারেল এক্সচেঞ্জ সবুজ কারখানা পরিদর্শনের আয়োজন করেছে। যাতে তারা বাংলাদেশের সবুজ কারখানা এবং তাদের পরিবেশবান্ধব উৎপাদন প্রক্রিয়া সম্পর্কে সম্যক ধারণা অর্জন করতে পারে।

সাসটেইনেবল অ্যাপারেল ফোরামের দ্বিতীয় সংস্করণটির আয়োজক বাংলাদেশ অ্যাপারেল এক্সচেঞ্জ এবং সহ-আয়োজক বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রপ্তানিকারক সমিতি বিজিএমইএ।