ফরাসি গিটারবাদক তিব্যো কোভাঁর কনসার্ট

আগের সংবাদ

অর্ধ কোটি টাকা হাতিয়ে নিয়েছেন শিক্ষা অফিসার

পরের সংবাদ

বেসরকারী সদস্য বিল উত্থাপণ শিখতে সেমিনার আয়োজনের সুপারিশ

প্রকাশিত হয়েছে: নভেম্বর ৫, ২০১৯ , ৮:৩৪ অপরাহ্ণ | আপডেট: নভেম্বর ৫, ২০১৯, ৮:৩৪ অপরাহ্ণ

কাগজ প্রতিবেদক

বেসরকারী সদস্যদের বিল এবং বেসরকারী সদস্যদের সিদ্ধান্ত প্রস্তাব সম্পর্কে সকল সংসদ সদস্যগণ যাতে আরো সচেতন হতে পারেন বা কিভাবে বিল উত্থাপণ করতে হয় সে সম্পর্কে অবগত হয়ে তাদের দায়িত্ব আরো যথাযথভাবে পালন করতে পারেন সেজন্য এমপিদের মধ্যে সচেতনতা সৃষ্টির জন্য সেমিনার আয়োজনের সুপারিশ করেছে সংশ্লিষ্ট কমিটি।

সেই সাথে বেসরকারী সদস্য বিল উত্থাপণ প্রক্রিয়া আরো সহজতর করার সুপারিশ করেছে জাতীয় সংসদের বেসরকারী সদস্যদের বিল এবং বেসরকারী সদস্যদের সিদ্ধান্ত প্রস্তাব সম্পর্কিত কমিটি। মঙ্গলবার (৫ নভেম্বর) সংসদ ভবনে অনুষ্ঠিত কমিটির ৩য় বৈঠকে এ প্রস্তাব করা হয়েছে। আজ জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত বৈঠকে কমিটির সভাপতি শেখ ফজলে নূর তাপসের সভাপতিত্বে কমিটির সদস্য বেগম সাহারা খাতুন, মোস্তাফিজুর রহমান, আব্দুল মতিন খসরু, আবদুস সাত্তার ভূঞা, বেগম রওশন আরা মান্নান এবং সেলিম আলতাফ জজ অংশগ্রহণ করেন।

বৈঠকের কার্যপত্র থেকে জানা গেছে, কমিটির সদস্য বেগম রওশন আরা মান্নান বেসরকারী সদস্য বিল উত্থাপণ প্রক্রিয়া আরো সহজতর করার অনুরোধ জানান। তিনি এ বিষয়ে সদস্যদের অবগত করারও কথা বলেন। এসময় কমিটির সভাপতি সংবিধান ও কার্যপ্রণালীবিধির সাথে সমন্বয় করে বিল আনয়নের সুপারিশ করেন।

এছাড়া বেসরকারী সদস্যদের বিল এবং বেসরকারী সদস্যদের সিদ্ধান্ত প্রস্তাব সম্পর্কে সকল সংসদ সদস্যগণ যাতে আরো সচেতন হতে পারেন এবং তাদের দায়িত্ব আরো যথাযথভাবে পালন করতে পারেন সেজন্য সংসদ সদস্যদের মধ্যে সচেতনতা সৃষ্টির লক্ষ্যে কমিটির পক্ষ থেকে সেমিনার আয়োজনের সুপারিশ করে কিমিটি।

বৈঠকে ব্যালটে প্রাধান্যপ্রাপ্ত বেসরকারী সিদ্ধান্ত-প্রস্তাবগুলি সংসদে আলোচনার নিমিত্ত কমিটি কর্তৃক সময়-সীমা নির্ধারণের বিষয়ে আলোচনা করে স্পিকারের কাছে সুপারিশ করার কথা বলা হয়। বৈঠকে জানানো হয় যে, বর্তমানে কমিটির নিকট বেসরকারী সদস্যদের কোন বিল জমা নেই। তবে দু’টি বিল কর্তৃপক্ষের পরীক্ষা নিরীক্ষার জন্য বিবেচনাধীন রয়েছে।