ভারতে বাংলাদেশি চ্যানেলের ফি কমানোর আশ্বাস

আগের সংবাদ

বেসরকারী সদস্য বিল উত্থাপণ শিখতে সেমিনার আয়োজনের সুপারিশ

পরের সংবাদ

ফরাসি গিটারবাদক তিব্যো কোভাঁর কনসার্ট

প্রকাশিত হয়েছে: নভেম্বর ৫, ২০১৯ , ৮:০৬ অপরাহ্ণ | আপডেট: নভেম্বর ৫, ২০১৯, ৮:১৫ অপরাহ্ণ

কাগজ প্রতিবেদক

ট্রেডিশনাল ক্লাসিক্যাল গিটার বাজানোর সঙ্গে বিভিন্ন দেশ ও তাদের সংস্কৃতির যে সুর রয়েছে তা মিলেমিলে একাকার করে দিলেন ফরাসি গিটার বাদক তিব্যো কোঁভা। ভিন্নরকম এক পরিবেশনা ছিল তার। মঙ্গলবার (৫ নভেম্বর) শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালায় প্রধান মিলনায়তনে পদকপ্রাপ্ত ফরাসি গিটারবাদক তিব্যো কোভাঁর এক ধ্রুপদী গিটার কনসার্ট অনুষ্ঠিত হয়।

আলিয়ঁস ফ্রঁসেজ দ্য ঢাকা আয়োজিত এ অনুষ্ঠানে সহযোগিতায় ছিল বাংলাদেশের ফরাসি দূতাবাস, বাংলাদেশ শিল্পকলা একাডেমি, অরিক্স বাংলাদেশ এবং গন্ধর্বপুর জল শোধনাগার এসএনসি। কোঁভা তার সঙ্গীত সন্ধ্যার শুরুটা করেন মালোরকা ও কাডিজ নামের দুটো পরিবেশনার মধ্য দিয়ে। ততক্ষণ পর্যন্ত সাদামাটা ক্লাসিক্যাল গিটার বাদকই মনে হলো সবার।

কিন্তু তৃতীয় গান বুয়েনস আয়ারসে এসেই তিনি নিজেকে মেলে ধরলেন একেবারে অন্যরূপে। ক্ল্যাসিক্ল্যাল গিটারের সঙ্গে ল্যাটিন আমেরিকার সুর মিলেমিশে এককার হয়ে গেলো। এর পরের গান রিওতে ব্রাজিলিয়ান রিদম ও মেলাডির ছড়াছড়ি। সবই গিটারে হচ্ছে। পরের গান টোকিওতে একইভাবে ওয়েস্টার্ন ক্লাসিক্যাল গিটারের সঙ্গে ধরা দিল জাপানি নিজস্ব সুর।

ফরাসি গিটারবাদক তিব্যো কোভাঁ

পরবর্তী পরিবেশনা ‘বালিন’ এ ক্ল্যাসিক্যাল গিটারের সঙ্গে ছিল বিটনির্ভর পপ গানের সফল মিশ্রন। ‘ক্ল্যালকাটা’ গানটিতে অবাক করে দিয়ে তিনি ওয়েস্টার্ন ক্লাসিক্যালের সঙ্গে জুড়ে দিলেন ভারতীয় সঙ্গীতের কিছু রাগ-রাগিনীর সুর। এর পরের গানের নাম ‘ইস্তান্বুল’। এবার ক্ল্যাসিক্যাল গিটারে ভেসে বেড়ালো মরুভূমির সঙ্গীতের সৌরভ। সব মিলিয়ে এক কথায় অনন্য বলেলেও কম।

কোভাঁ- এমন এক গিটারিস্ট যাকে তেলেরামা’ সূচিত করেছে ‘ধ্রুপদি গিটারের মহারথী’ বলে আর ’লস এ্যাঞ্জেলস টাইমস’ বলছে “এক কথায় অবিশ্বাস্য, শুনতে ভুলবেন না”- পৃথিবীর একমাত্র গিটারবাদক হিসেবে যিনি ১৩টি আন্তর্জাতিক প্রথম পুরষ্কার জিতে নিয়েছেন। অনুষ্ঠানটি ছিল সবার জন্য উন্মুক্ত।