জাতীয় সংসদের ৫ম অধিবেশন: যেসব এলাকায় ডিএমপির নিষেধাজ্ঞা

আগের সংবাদ

ভারতে বাংলাদেশি চ্যানেলের ফি কমানোর আশ্বাস

পরের সংবাদ

‘গণঅভ্যুত্থানে’ মুক্তি, জাবি ভিসির কৃতজ্ঞতা

প্রকাশিত হয়েছে: নভেম্বর ৫, ২০১৯ , ৭:২৯ অপরাহ্ণ | আপডেট: নভেম্বর ৫, ২০১৯, ৭:৩০ অপরাহ্ণ

Avatar

শিক্ষার্থীদের আন্দোলনে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের বাসভবনে অবরুদ্ধ অবস্থা থেকে উদ্ধার পাওয়ার পর ঘটনাটিকে ‘গণঅভুত্থান’ হিসেবে মনে করছেন উপচার্য অধ্যাপক ফারজানা ইসলাম। মঙ্গলবার (৫ নভেম্বর) দুপুরে অবরুদ্ধ অবস্থা থেকে তাকে উদ্ধার করেন জাবির কর্মকর্তা, কর্মচারী, শিক্ষক ও ছাত্রলীগ নেতাকর্মীরা।

উদ্ধারকারীদের প্রতি কৃতজ্ঞতা জানিয়ে বলেছেন, ‘আমার সহকর্মী ও ছাত্রলীগ কর্মীদের এ গণঅভ্যুত্থানের জন্য ধন্যবাদ। বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবন খুলে দেয়া হয়েছে। এখন থেকে বিশ্ববিদ্যালয় তার স্বাভাবিক গতিতে চলবে।’

এর আগে দুপুর আড়াইটার দিকে উপাচার্যের সভাপতিত্বে নতুন প্রশাসনিক ভবনে অনুষ্ঠিত জরুরি সিন্ডিকেট সভায় অনির্দিষ্টকালের জন্য বিশ্ববিদ্যালয় বন্ধ রাখার সিদ্ধান্ত নেয়া হয়। বিকেল সাড়ে ৫টার মধ্যে শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশনা দেয়া হয়।

সিন্ডিকেট সভার পরে নতুন প্রশাসনিক ভবনের কনফারেন্স রুমে উপাচার্য সাংবাদিকদের জানান, আন্দোলনকারীরা তিন মাস থেকে বিভিন্নভাবে বাধা দিচ্ছে। আমাদের চিন্তা করতে হবে কারা, কেন, কীভাবে ব্যক্তিগত পর্যায় থেকে বিশ্ববিদ্যালয়কে ধ্বংসের দিকে নিয়ে যেতে চায়। একটা মিথ্যা অভিযোগের ভিত্তিতে আমাকে অসম্মান ও অপদস্থ করা হয়েছে। কিন্তু এটা করা হয়েছে কোনো প্রমাণ ছাড়াই। যদি কোনো প্রমাণ থাকে, যদি প্রমাণ পায়, তাহলে যা বিচার হবে তা মেনে নেব।’

এদিকে, বিশ্ববিদ্যালয় বন্ধের সিদ্ধান্তের বিরোধিতা করে ও আন্দোলনকারীদের ওপর হামলার প্রতিবাদে বিকেলে মিছিল বের করা হয়। হল ত্যাগের নির্দেশ উপেক্ষা করে তারা উপাচার্যের বাসভবনের সামনে বিক্ষোভ করে।