আইসিসিআরের পদক পাচ্ছেন বন্যা

আগের সংবাদ

মাধবকুণ্ড জলপ্রপাতে বিষক্রিয়া, মাছসহ জলজ প্রাণীর মৃত্যু

পরের সংবাদ

‘কণ্ঠ’ নিয়ে এ দেশে আসছেন শিবপ্রসাদ-নন্দিতা

প্রকাশিত হয়েছে: নভেম্বর ৫, ২০১৯ , ১১:৪১ পূর্বাহ্ণ | আপডেট: নভেম্বর ৫, ২০১৯, ৩:২৬ অপরাহ্ণ

Avatar

পশ্চিমবঙ্গের পরিচালক জুটি শিবপ্রসাদ মুখোপাধ্যায় ও নন্দিতা রায়। তাদের পরিচালনার সর্বশেষ মুক্তিপ্রাপ্ত ছবি ‘কণ্ঠ’। আর এটি নিয়ে এবার ঢাকায় আসছেন তারা। আগামী ৮ নভেম্বর এ দেশে মুক্তি পাবে ছবিটি। তারা আসবেন আগামীকাল ৬ নভেম্বর। পরদিন বিশেষ প্রিমিয়ার শোতে অংশ নেবেন। এ ছাড়া ৮ নভেম্বর ছবিটির মুক্তির দিন দর্শকদের সঙ্গে দেখার ইচ্ছেও আছে তাদের। বিষয়টি নিশ্চিত করেছেন এর অভিনেত্রী জয়া আহসান।

তিনি বলেন, ‘কণ্ঠ’ ছবি বাংলাদেশে পরিবেশন করছে ইমপ্রেস টেলিফিল্ম। তাদের আয়োজনে একটি সংবাদ সম্মেলনে অংশ নেবেন তারা। এরপর আমন্ত্রিত অতিথিদের সঙ্গে ছবিটি দেখবেন এই পরিচালকদ্বয়। চলতি বছর ১০ মে কলকাতায় মুক্তি পেয়েছিল দুই বাংলার জনপ্রিয় অভিনেত্রী জয়া আহসানের আলোচিত ছবি ‘কণ্ঠ’। ছবিটি প্রযোজনা করেছে ভারতের উইন্ডোজ প্রোডাকশন হাউস। ছবিটি সম্পর্কে জয়া আগেই বলেছিলেন, এটি আসলে ঘুরে দাঁড়াবার গল্প। খুবই ইন্সপায়ারিং একটা ফিল্ম। এখানে দেখতে পারছেন স্বাভাবিক কণ্ঠের বাইরে ইসোফেজিয়াল ভয়েসেও কথা বলছি আমি।

ইসোফেজিয়াল ভয়েসটা আসলে কাজে লাগে তাদের, যাদের কণ্ঠনালিতে ক্যানসার হওয়ার ফলে সাউন্ডবক্সটা কেটে ফেলতে হয়। এই ভয়েসে কথা বলার জন্য আমাকে ট্রেনিং নিতে হয়েছে শুটিংয়ের আগে। কারণ না শিখলে শেখাব কেমন করে। আমি তো এই সিনেমায় একজন শিক্ষক। ক্যান্সারের কারণে যাদের কণ্ঠে শব্দ নেই, তাদের ভাষা শেখানো আমার কাজ। ছবির মূল চরিত্রে অভিনয় করেছেন জয়া আহসান। অন্য দুটি উল্লেখযোগ্য চরিত্রে অভিনয় করেছেন শিবপ্রসাদ মুখার্জি ও পাওলি দাম। গল্পটি মূলত এগিয়েছে একজন রেডিও জকির (আর জে) ক্যান্সারে কণ্ঠ হারানোর বেদনা এবং কণ্ঠ প্রশিক্ষকের সাহায্যে তার ঘুরে দাঁড়ানোর মধ্য দিয়ে।

  • আরও পড়ুন
  • লেখকের অন্যান্য লেখা