রাজকোটের রাজত্ব নিতে অনুশীলনে টাইগাররা

আগের সংবাদ

জন্মদিনে চিকুর খোলা চিঠি

পরের সংবাদ

অস্ট্রেলিয়া এবং বাংলাদেশের মধ্যে বাণিজ্য সম্পর্ক বৃদ্ধি পাচ্ছে

প্রকাশিত হয়েছে: নভেম্বর ৫, ২০১৯ , ১১:১১ অপরাহ্ণ | আপডেট: নভেম্বর ৭, ২০১৯, ১:২৪ অপরাহ্ণ

Avatar

অস্ট্রেলিয়ান হাই কমিশনার জুলিয়া নিবলেট সোমবার (৪ নভেম্বর) বাণিজ্যমন্ত্রী টিপু মুনশির সাথে সাক্ষাৎ করেন। বাণিজ্যমন্ত্রী সিডনিতে অনুষ্ঠিত হতে যাওয়া অস্ট্রেলিয়া – বাংলাদেশ বাণিজ্য সম্মেলনে যোগ দিতে যাচ্ছেন।

বাংলাদেশ হাই কমিশন, ক্যানবেরা এবং অস্ট্রেলিয়া-বাংলাদেশ বাণিজ্য কাউন্সিল যৌথভাবে ১৩-১৫ নভেম্বর এই সম্মেলনের আয়োজন করেছে যা ব্যবসা, বিনিয়োগকারী ও বাংলাদেশ এবং অস্ট্রেলিয়া সরকারের কর্মকর্তাদের দু’দেশের মধ্যকার বাণিজ্য এবং বিনিয়োগের সুযোগ বৃদ্ধির আলোচনা করতে সাহায্য করবে।

হাই কমিশনার এবং বাণিজ্যমন্ত্রী অস্ট্রেলিয়া-বাংলাদেশের মধ্যে বাণিজ্য বৃদ্ধি করতে কি কি কার্যকর উপায় আছে তা নিয়ে আলোচনা করেন। হাই কমিশনার জুলিয়া নিবলেট বলেন, আমি আনন্দিত যে অস্ট্রেলিয়া-বাংলাদেশ বাণিজ্য বৃদ্ধি করতে একসাথে কাজ করছে।

অস্ট্রেলিয়ান হাই কমিশনার জুলিয়া নিবলেট দু’দেশের মধ্যকার ক্রমবর্ধমান সম্ভাবনা, বাণিজ্য সম্পর্কের গুরুত্ব তুলে ধরতে মঙ্গলবার (৫ নভেম্বর) বাংলাদেশি ব্যবসায়ী এবং প্রতিনিধিদল যারা বাণিজ্য সম্মেলনে যাচ্ছেন এবং অস্ট্রেলিয়ান কোম্পানি যারা বাংলাদেশে কাজ করছে তাদের জন্য অভ্যর্থনা অনুষ্ঠানের আয়োজন করেন।

বাংলাদেশি ব্যবসায়ী এবং প্রতিনিধিদল অভ্যর্থনা অনুষ্ঠানের উপস্থিত ছিলেন।

তিনি বলেন, অস্ট্রেলিয়া এবং বাংলাদেশের দ্বিমুখী বাণিজ্য গত এক বছরে ২.৪৪ বিলিয়ন অস্ট্রেলিয়ান ডলারে পৌঁছেছে এবং যথেষ্ট সুযোগ রয়েছে দু’পক্ষের জন্যই এই উন্নয়ন আরো বৃদ্ধি করার।

বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (রপ্তানি) তপন কান্তি ঘোষ তার বক্তব্যে ব্যবসায়িক সম্ভাবনার কথা তুলে ধরেন।

অনুষ্ঠানের প্রধান অতিথি বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (রপ্তানি) তপন কান্তি ঘোষ বাংলাদেশের দৃঢ় অর্থনীতি এবং এই বাণিজ্য সম্মেলন থেকে যে আরো ব্যবসায়িক সম্ভাবনা আসবে তা তুলে ধরেন। অনুষ্ঠানে আরো ছিলেন বিভিন্ন চেম্বার অফ কমার্সের প্রতিনিধিরা যার মধ্যে ছিল সিলেট চেম্বার অফ কমার্সের নারী ব্যবসায়ী প্রতিনিধিরা। নারী উদ্যোক্তাদের ভূমিকার প্রশংসা করে হাই কমিশনার নিবলেট বলেন, বাংলাদেশের নারীদের দক্ষতা, বিচারশক্তি এবং নেটওয়ার্কিং বাংলাদেশের ব্যবসা সমৃদ্ধ করতে সাহায্য করছে।

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি অস্ট্রেলিয়ান হাই কমিশনার জুলিয়া নিবলেটকে ব্যাগ উপহার দেন।

বাংলাদেশ অস্ট্রেলিয়াতে তৈরি পোশাক, চামড়াজাত পণ্য, জুতা, প্রক্রিয়াজাত খাবার এবং পাট রপ্তানি করে। অস্ট্রেলিয়া প্রধানত বাংলাদেশের তৈরি পোশাক শিল্পের জন্য তুলা, দুগ্ধজাত পণ্য, মশুরের ডাল, শিক্ষা এবং অন্যান্য সেবা বাংলাদেশে রপ্তানি করে।