×

খেলা

সবার মুখে মুশফিক বন্দনা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৪ নভেম্বর ২০১৯, ১০:০৪ পিএম

সবার মুখে মুশফিক বন্দনা

ভারতের বিপক্ষে ওয়ানডেতে বেশ কয়েকটি ম্যাচে জয় পেয়েছে বাংলাদেশ। কিন্তু প্রতিবেশী দেশটির বিপক্ষে টি-টোয়েন্টি ক্রিকেটে সেই জয়টি ছিল অধরা। টানা আট ম্যাচে জয়বঞ্চিত থাকার পর নবম ম্যাচে গিয়ে অধরা জয় অবশেষে আসে দিল্লির মাটিতে। বাংলাদেশের জয় পাওয়ায় সবচেয়ে বড় অবদানটি রাখেন মুশফিকুর রহিম। উনিশ ওভারের মাথায় তীব্র চাপের মুখে খলিল আহমেদের টানা চার বলে বাউন্ডারি হাঁকান তিনি। তার ৪৩ বলে অপরাজিত ৬০ রানের ঝলমলে ইনিংসের সুবাদে জয়ের বন্দরে পৌঁছে যায় টাইগাররা।

ভারতের বিপক্ষে এমন রোমাঞ্চকর জয় এনে দেয়ার পর সবার প্রশংসায় ভাসছেন মুশফিক। বাংলাদেশের মিডিয়ার পাশাপাশি ভারতের মিডিয়াগুলোতেও মুশফিকের এমন ইনিংসের প্রশংসায় পঞ্চমুখ। ভারতের বেশ কয়েকটি পত্রিকা মুশফিককে জয়ের নায়ক হিসেবে আখ্যায়িত করে। নেপালের পত্রিকা হিমালয় টাইমস তাদের শিরোনাম করে ‘অন্ধকারে আলোর পথ দেখালেন মুশফিক’। ক্রিকেটারদের ধর্মঘট ও সাকিবের নিষেধাজ্ঞা নিয়ে বেশ কয়েক দিন ধরেই অস্থিরতা ছিল বাংলাদেশের ক্রিকেটাঙ্গনে। সেগুলোকে ছাপিয়ে দেশের ক্রিকেটে দারুণ এক স্বস্তি এনে দিয়েছেন তিনি। তা ছাড়া এই এক ইনিংস খেলে বাংলাদেশের কোটি ক্রিকেট ভক্তের মনের আরেকটু গভীরে গেঁথে গেলেন তিনি।

গত শনিবার মুশফিকুর রহিম তার ফেসবুক পেজে জয়ের পর ম্যাচটির একটি মুহূর্তের ছবি পোস্ট করেন। ছবিটি প্রকাশের পাঁচ মিনিটের মধ্যেই তা পঞ্চাশ হাজার লাইক ছাড়িয়ে যায়। তা ছাড়া ক্রিকেট সম্পর্কিত বিভিন্ন ওয়েবসাইট ও পেজে মুশফিককে অভিনন্দন জানানোর বন্যা নামান তার ভক্তরা। বাংলাদেশি ভক্তদের পাশাপাশি ভারতীয় ভক্তরাও তার এমন নায়কোচিত ইনিংসের প্রশংসা করেন।

এ ছাড়া ভিভিএস লক্ষ্মণের মতো কিংবদন্তি ক্রিকেটার ও ক্রিকেট ম্যাচে ধারাভাষ্যের পরিচিত মুখ হার্সা ভোগলে, বাংলাদেশের ওয়ানডে অধিনায়ক মাশরাফি মুর্র্তজা মুশফিকের ভূয়সী প্রশংসা করেছেন।

বাংলাদেশের ক্রিকেটে মুশফিকের অপর নাম আস্থা। শুধু ভারতের বিপক্ষে এই ম্যাচটিই নয়। জাতীয় দলে জায়গা পাওয়ার পর নিয়মিত পারফরমেন্স করে যাচ্ছেন তিনি। বাংলাদেশের বহু বিপদের সময় তিনি একাই কঠিন বাধা পার করেছেন। তাই তো অনেকেই তাকে মিস্টার ডিপেন্ডেবল হিসেবেও ডাকে।

বাংলাদেশের জার্সি গায়ে মুশফিকুর রহিমের অভিষেক হয় ২০০৫ সালে ইংল্যান্ডের বিপক্ষে টেস্ট ম্যাচ দিয়ে। নিজের পারফরমেন্স দিয়ে টেস্ট, ওয়ানডে, টি-টোয়েন্টিতে জায়গা সুদৃঢ় করেন তিনি। ক্রিকেট মাঠে পারফরমেন্সের পাশাপাশি মাঠের বাইরেও সুশৃঙ্খল তিনি। বাংলাদেশ দলের অনুশীলন থাকলে সবার প্রথমেই মাঠে এসে উপস্থিত হন তিনি। কোচদের সাহায্য নেয়ার পাশাপাশি নিজের মতো করেও অনুশীলন চালিয়ে যান মুশফিক।

মুশফিকুর রহিম তার ক্রিকেট ক্যারিয়ারে এখন পর্যন্ত ৮২টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন। এই ম্যাচগুলো খেলে তিনি রান করেছেন ১২৬১। টি-টোয়েন্টিতে তার স্ট্রাইক রেট ১১৯.৬৪। এই ফরম্যাটে এক ইনিংসে সর্বোচ্চ ৭২ রান করেছেন তিনি। হাফসেঞ্চুরির মার রয়েছে পাঁচটি। টি-টোয়েন্টিতে এখনো কোনো সেঞ্চুরি করতে পারেননি মুশফিক।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App