×

খেলা

বাহরাইন যাচ্ছে যুবারা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৪ নভেম্বর ২০১৯, ১১:০৮ এএম

বাহরাইন যাচ্ছে যুবারা

এশিয়ান ফুটবল কনফেডারেশন (এএফসি) অনূর্ধ্ব-১৯ চ্যাম্পিয়নশিপ ২০২০ বাছাই পর্বে অংশ নিতে  সোমবার (৪নভেম্বর) সকাল ৯টা ৫০ মিনিটে বাহরাইনের উদ্দেশে ঢাকা ছাড়ছে বাংলাদেশের যুবারা। স্বাগতিক বাহরাইন ছাড়াও লাল সবুজের প্রতিনিধিদের অন্য প্রতিপক্ষ ভুটান ও জর্ডান। ৬ থেকে ১০ নভেম্বর বাহরাইনের একমাত্র ভেন্যু মানামা খলিফা স্পোর্টস সিটি স্টেয়িামে ‘ই’ গ্রুপের বাছাই পর্বের সব ম্যাচ অনুষ্ঠিত হবে। ৬ নভেম্বর সন্ধ্যা ৭টায় নিজেদের প্রথম ম্যাচে স্বাগতিকদের মুখোমুখি হবে কোচ অ্যান্ড্রু পিটার টার্নারের শিষ্যরা। ৮ নভেম্বর প্রতিদ্বন্দ্বিতা করবে জর্ডানের। আর গ্রুপের শেষ ম্যাচে ১০ নভেম্বর ভুটানের মোকাবেলা করবে ইয়াসিন আরাফাতদের দল।

ভুটান ছাড়া বাকি দুটি দলই শক্তিতে বাংলাদেশের চেয়ে পিছিয়ে। ১১টি গ্রুপ চ্যাম্পিয়ন ও সেরা চার রানার্স আপের এক দল হিসেবে মূল পর্বের টিকেট পাওয়া কঠিন সেটা মানতেই হবে। কঠিন দলকে মোকাবেলা করে এই প্রতিযোগিতা শুরু করবে বাংলাদেশ। তাই শুরুটা ভালো করতে চান অ্যান্ড্রু পিটার টার্নার। তাই তো গতকাল রবিবার বাফুফে ভবনে সংবাদ সম্মেলনে কোচ বলেছেন, আমাদের গ্রুপ প্রতিপক্ষের সবাই শক্তিশালী। আমরা ভালো খেলেই বাছাই পর্বের বাধা পার করতে চাই। জানি, কাজটা সহজ হবে না। তবে প্রত্যাশা করতেই পারি। দলের খেলোয়াড়রা বেশ উজ্জীবিত আছে। আমি মনে করি আমরা লড়াই করতে পারব। গ্রুপ চ্যাম্পিয়ন না হলেও অন্তত গ্রুপ রানার্স আপ হওয়ার লক্ষ্য থাকবে আমাদের।

এই লক্ষ্য নির্ধারণকে অযৌক্তিক মনে করছেন না ইংলিশ কোচ। গত কয়েক মাসে দলের পারফরমেন্সকে প্রেরণা হিসেবে নিচ্ছেন তিনি। এই দলই অনূর্ধ্ব-১৮ সাফে ভারতের কাছে হেরে রানার্স আপ হয়। এ ছাড়া কাতার ও কুয়েতের বিপক্ষে দুটি প্রীতি ম্যাচেও লড়াই করে হারে। টার্নার তাই আত্মবিশ্বসী, আমরা সাফে লড়াই করেও ফাইনাল জিততে পারিনি। এ ছাড়া কাতারে দুটি প্রীতি ম্যাচে দল লড়াই করেছে। দুটি ম্যাচে আমরা গোলের সুযোগ পেয়ে গোল করতে পারিনি। আর প্রতিপক্ষ সুযোগ কাজে লাগিয়ে গোল পেয়েছে। এখানেই শুধু পার্থক্য ছিল দুই দলের। তবে বাহরাইনে সেই ভুলগুলো করতে চাই না। দলকে সেভাবেই উজ্জীবিত করছি। অনুশীলনেও ভুলত্রুটি নিয়ে কাজ হয়েছে।

এদিকে দলের সহ-অধিনায়ক ফাহিম মোর্শেদ বলেন, আমরা ভালো খেলার লক্ষ্য নিয়ে বাহরাইনে যাচ্ছি। সাফ ও কাতারের দুটি ম্যাচের অভিজ্ঞতা এখানে কাজে দেবে। গ্রুপে প্রতিপক্ষ সবাই শক্তিশালী। তবে আমাদের লক্ষ্য থাকবে ভালো কিছু করার। বাছাইয়ে ১১ গ্রুপের চ্যাম্পিয়ন ছাড়াও সেরা চার রানার্স আপ দল খেলবে ২০২০ সালের এএফসি অনূর্ধ্ব-১৯ চ্যাম্পিয়নশিপের মূল পর্বে। ১৬ দলের ওই টুর্নামেন্টের অন্য দলটি উজবেকিস্তান। গত ৪ এপ্রিল থেকে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে) ফর্টিজ একাডেমিতে অনূর্ধ্ব-১৮ ও অনূর্ধ্ব-১৯ জাতীয় দলের ক্যাম্প চলেছে। সেখান থেকে ২১ জনের নাম বাছাই করে বাফুফে।

বাংলাদেশ স্কোয়াড গোল কিপার- মো. মহিউদ্দিন, মিতুল মার্মা, শান্ত কুমার রায়। ডিফেন্ডার- ইয়াসিন আরাফাত (অধিনায়ক), উত্তম চন্দ্র রায়, সাদেকুজ্জামান ফাহিম, কাজী রাহাদ মিয়া, মো. রাকিবুল ইসলাম, মো. তানভীর হোসেন, মো. নাজমুল হোসেন আকন্দ।

মিডফিল্ডার- মো. হৃদয়, মো. ফাহিম মোর্শেদ, মো. ইমন আলী, মো. সাগর হোসেন, দীপক রায়।

ফরোয়ার্ড- মো. জমির উদ্দিন, মো. ফয়সাল আহমেদ ফাহিম, মো. উমন ফারুক মিঠুন, মো. সম্রাট আহমেদ, নাঈম হোসেন, মো. নিহাত জামান উচ্ছ্বাস, মো. মারাজ হোসেন, আমির হাকিম বাপ্পী।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App