×

খেলা

টি-টোয়েন্টিতে বাংলাদেশের ত্রিশ জয়

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৪ নভেম্বর ২০১৯, ১০:১৩ পিএম

টি-টোয়েন্টিতে বাংলাদেশের ত্রিশ জয়

আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেটের যাত্রা শুরু হয় ২০০৫ সালে। আর টি-টোয়েন্টি ক্রিকেটের শুরুটা হয় এর দুই বছর আগে ২০০৩ সালে ইংল্যান্ডের মাটিতে। ক্রিকেটকে জনপ্রিয় করার উদ্দেশ্যে ২০০৩ সালে ইংল্যান্ডের ঘরোয়া প্রতিযোগিতা কাউন্টি ক্রিকেটে শুরু হয় ২০ ওভারের খেলা। দারুণ সাফল্য পায় ক্রিকেটের সংক্ষিপ্ত এই ফরম্যাট।

ক্রিকেটের সংক্ষিপ্ত সংস্করণে বাংলাদেশ তার পদযাত্রা শুরু করে ২০০৬ সালে জিম্বাবুয়ের বিপক্ষে ম্যাচ দিয়ে। খুলনার শেখ আবু নাসের স্টেডিয়ামে হয় ম্যাচটি। ২০০৬ সালের ফেব্রুয়ারি থেকে ৩ নভেম্বর ২০১৯ পর্যন্ত আলাদা ১৬টি দেশের বিপক্ষে মোট ৯০টি ম্যাচ খেলেছে বাংলাদেশ। এই ম্যাচগুলোর মধ্যে জয় এসেছে ৩০টি। পরাজয় ৫৮টি ম্যাচে। আর বাকি দুটি ম্যাচ পরিত্যক্ত হয়েছে।

বাংলাদেশ জিম্বাবুয়ের বিপক্ষে তার খেলা প্রথম টি-টোয়েন্টি ম্যাচেই জয় পায়। কিন্তু এরপর দীর্ঘ সময় ক্রিকেটের এই সংস্করণে নিজেদের তেমন মেলে ধরতে পারেনি টাইগাররা। আইসিসির এখন টেস্ট খেলুড়ে দেশ ১২টি। এই ১২টি দেশের মধ্যে ইংল্যান্ড বাদে সবগুলো দেশের বিপক্ষেই টি-টোয়েন্টি ম্যাচ খেলা হয়েছে মুশফিক-তামিমদের। আর সহযোগী দেশগুলোর মধ্যে নেপাল, স্কটল্যান্ড, কেনিয়া, নেদারল্যান্ডস, ওমান ও হংকংয়ের বিপক্ষে ম্যাচ খেলা হয়েছে তাদের। কিন্তু এই ১৬টি দেশের মধ্যে কখনো টি-টোয়েন্টি ম্যাচ জেতা হয়নি অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, স্কটল্যান্ড ও হংকংয়ের বিপক্ষে। অস্ট্রেলিয়ার বিপক্ষে ৪টি, দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ৬টি, নিউজিল্যান্ডের বিপক্ষে ৭টি, স্কটল্যান্ডের বিপক্ষে ১টি ও হংকংয়ের বিপক্ষে ১টি ম্যাচ খেলেছে টাইগাররা।

বাংলাদেশের ৩০টি জয়ের মধ্যে ১১টি ম্যাচ খেলে সর্বোচ্চ ৭টি জয় এসেছে জিম্বাবুয়ের বিপক্ষে। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ১২ ম্যাচ থেকে ৫টি, শ্রীলঙ্কার বিপক্ষে ১১টি ম্যাচ থেকে ৪টি, আফগানিস্তানের বিপক্ষে ৬ ম্যাচে দুটি, আয়ারল্যান্ডের বিপক্ষে ৫ ম্যাচে ৩টি, পাকিস্তানের বিপক্ষে ১০ ম্যাচে ২টি, ভারতের বিপক্ষে ৯ ম্যাচে ১টি, নেদারল্যান্ডসের বিপক্ষে ৩ ম্যাচে ২টি, নেপালের বিপক্ষে ১ ম্যাচে ১টি, ওমানের বিপক্ষে ১ ম্যাচ খেলে ১টি ও কেনিয়ার বিপক্ষে ১ ম্যাচে ১টিতে জয় পেয়েছে লাল-সবুজের প্রতিনিধিরা।

তবে টি-টোয়েন্টিতে বাংলাদেশের সাম্প্রতিক পারফরমেন্স খুবই আশাজনক। গত মাসে আফগানিস্তান ও জিম্বাবুয়েকে নিয়ে অনুষ্ঠিত হওয়া ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজের ফাইনালে উঠেছিল টাইগাররা। এ ছাড়া গত বছর এশিয়া কাপের ফাইনাল ও নিদাহাস ট্রফির ফাইনালেও খেলেছিল তারা।

দলগুলো হলো- অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, ভারত, পাকিস্তান, শ্রীলঙ্কা, দক্ষিণ আফ্রিকা, জিম্বাবুয়ে, আফগানিস্তান, আয়ারল্যান্ড, নেপাল, নেদারল্যান্ডস, হংকং, ওমান, কেনিয়া, স্কটল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App