×

খেলা

জন্মদিনে এলিস ঝলক

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৪ নভেম্বর ২০১৯, ১১:৩০ এএম

জন্মদিনে এলিস ঝলক

বর্তমানে যে কয়জন নারী ক্রিকেটার আপন মহিমায় সমুজ্জ্বল তাদের মধ্যে অন্যতম অস্ট্রেলিয়ার এলিস পেরি। ব্যাটিং কিংবা বোলিং- দুই বিভাগেই সমান পারদর্শী তিনি। ১৯৯০ সালের ৩ নভেম্বর সিডনির নিউসাউথ ওয়েলসে জন্ম নেয়া এ ক্রিকেটার গতকাল ত্রিশে পা দিয়েছে। জন্ম দিনে বিগ ব্যাশের লিগের ২১তম ম্যাচে মেলবোর্ন স্টার্সের বিপক্ষে মাঠে ৬৮ বলে ৮৭ রানের দুর্দান্ত ইনিংস খেলার পথে ১২টি বাউন্ডারি হাঁকান। দলের পক্ষে ইনিংস সূচনা করতে নেমে পুরো ২০ ওভারই খেলেছেন অধিনায়ক এলিসা পেরি ও উইকেটরক্ষক এলিসা হিলি। এ ম্যাচে সিডনি সিক্সার্স ৪৫ রানে জয় পেয়েছে। জন্ম দিনে সমর্থকদের ঝড়ো ইনিংস উপহার দিতে পেরে আনন্দিত পেরি।

এ অজি নারী ২০০৭ সালে মাত্র ১৭ বয়সে আন্তর্জাতিক ক্রিকেটে পদার্পণ করেন। সেই থেকে অস্ট্রেলিয়ান দলের হয়ে ১১২ ওয়ানডে ম্যাচে অংশ নিয়ে ৩০২২ রানের পাশাপাশি ১৫২ উইকেট সংগ্রহ করেছেন। ওয়ানডে ফরম্যাটে হাঁকিয়েছেন ২ সেঞ্চুরি ও ২৭ ফিফটি, সর্বোচ্চ ইনিংসটি ১১২* রানের।

বোলিংটাও ব্যাটিংয়ের মতোই দুর্দান্ত। ১১০ ইনিংসে বল হাতে নিয়ে রয়েছে ১৫২ উইকেট। বেস্ট বোলিং ফিগার ২২ রানে ৭ উইকেট, ম্যাচে ৫ বা তার বেশি উইকেট নিয়েছেন ৫ বার। ২০০৮ সালে টেস্ট এবং টি-টোয়েন্টি অভিষেক। এখনো পর্যন্ত ৮ টেস্টে ৭৮ গড়ে করেছেন ৬২৪ রান। সর্বোচ্চ রানের ইনিংসটি ২১৩ অপরাজিত। বল হাতে দুইবার নিয়েছেন ৫ উইকেট, মোট শিকার ৩১ উইকেট।

আর টি-টোয়েন্টিতে ৬৪ ইনিংস ব্যাটিং করে প্রায় ৩১ এভারেজে ১১০১ রান। রয়েছে ৪ ফিফটি, সর্বোচ্চ রানের ইনিংসটি ৬০ রানের। বল হাতে ১০৭ ইনিংসে ১০৬ উইকেট, সেরা বোলিং ফিগার ১২ রানে ৪ উইকেট। অস্ট্রেলিয়ার হয়ে ১টি ওয়ানডে বিশ্বকাপ ও ৪টি টি-টোয়েন্টি বিশ্বকাপ জিতেছেন তিনি।

রবিবার (৩ নভেম্বর) নারী বিগ ব্যাশে মেলবোর্ন স্টার্সের বিপক্ষে এলিসা পেরি ও উইকেটরক্ষক এলিসা হিলি দুজনের অবিচ্ছিন্ন জুটিতে রেকর্ড ১৯৯ রান। বার্থডে গার্ল পেরি খেলেন তবে তার চেয়ে আক্রমণাত্মক ছিলেন হিলি। তার ব্যাট থেকে ১৩ চার ও ৪ ছয়ের মারে আসে ৫৩ বলে ১০৬ রানের ইনিংস। পরে বল হাতে ২ ওভারে ৮ রান খরচ করেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App