১০ মাসে ১২২ সিদ্ধান্ত বাস্তবায়ন, মন্ত্রিসভার সন্তোষ 

আগের সংবাদ

নাইমুলের মৃত্যু নিয়ে মন্ত্রিসভায় উদ্বেগ

পরের সংবাদ

দিল্লির দূষিত বাতাস নিয়ন্ত্রণে গাড়ি কমানোর পদক্ষেপ

প্রকাশিত হয়েছে: নভেম্বর ৪, ২০১৯ , ৩:৪৯ অপরাহ্ণ | আপডেট: নভেম্বর ৪, ২০১৯, ৩:৫১ অপরাহ্ণ

Avatar

ভারতের রাজধানী দিল্লিতে বিপদজনক মাত্রার বায়ু দূষণ কমাতে দেশটিতে গাড়ি রেশনিং সিস্টেম চালু করা হয়েছে। কেবল মাত্র বৈধ জোড় এবং বেজোড় নম্বরপ্লেটযুক্ত বেসরকারী গাড়িগুলোকে ৪ থেকে ১৫ নভেম্বর অবধি একদিন জোড় এবং একদিন বেজোড় অনুসারে রাস্তায় চলাচলের অনুমতি দেয়া হয়েছে।

বাতাসে বিপজ্জনক কণার স্তরগুলো পিএম ২.৫ হিসাবে পরিচিত, যা কিনা সাধারণের তুলনায় অনেক বেশি। অবনতিমান বাতাসের মান লক্ষ লক্ষ মানুষকে শ্বাসযন্ত্রের অসুস্থতার ঝুঁকিতে ফেলেছে। তাই স্বাস্থ্যকর্মীরা মানুষকে বাড়ির ভিতরে থাকতে এবং কোনও শারীরিক কার্যকলাপ করা থেকে বিরত থাকতে বলেছে।

শহরটি ঘন ধোঁয়ার কম্বলের নিচে ঢাকা পরায় মঙ্গলবার (৫ অক্টোবর) পর্যন্ত সব স্কুলগুলো বন্ধ ঘোষণা করা হয়। তবে অবস্থার উন্নতি না হওয়ায় শুক্রবার  ৮ (অক্টোবর) পর্যন্ত এই বন্ধ ঘোষণা বাড়ানো হতে পারে।

দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল বলেন, “জোড় – বেজোড় সিস্টেম” নামে পরিচিত গাড়ি রেশনিং ব্যবস্থার মাধ্যমে কয়েক হাজার গাড়ি রাস্তা থেকে কমানো যাবে। তবে নির্দেশ উপেক্ষাকারীদের ৪ হাজার রুপি জরিমানা করা হবে, যা আগের বছরগুলোর তুলনায় দ্বিগুণ করা হয়েছে। কেবলমাত্র গণপরিবহন, জরুরী যানবাহন, ট্যাক্সি ও দু’চাকার গাড়ি চালকদের এই নিষেধাজ্ঞার বাইরে রাখা হয়েছে। একা গাড়ি চালানো মহিলারাও এই বিধি থেকে অব্যাহতি পাবেন।

এই ব্যবস্থাটি ২০১৬ এবং ২০১৭ সালেও চালু হয়েছিল। তবে সন্দেহ রয়েছে যে এই পদ্ধতিটি ধোঁয়া কমানোর কাজে সহায়তা করতে পারবে কিনা। অতীতে একই ধরণের পদক্ষেপগুলো দিল্লির যানজটকে মারাত্মকভাবে হ্রাস করেছিল কিন্তু দূষণের স্তরের উপর তাৎপর্যপূর্ণ প্রভাব ফেলেনি।