×
Icon ব্রেকিং
ইরানের ভূখণ্ডে মিসাইল হামলা চালিয়েছে ইসরায়েল, ইরানের বিভন্ন শহরে বিমান চলাচল বন্ধ

জাতীয়

চারঘাটে গরুর শরীরে চর্ম রোগ,বিপাকে খামারীরা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৩ নভেম্বর ২০১৯, ০৪:৩৭ পিএম

বেশকিছু দিন ধরে রাজশাহীর চারঘাট উপজেলার বিভিন্ন এলাকায় গরু শরীরে দেখা দিয়েছে এক জাতীয় চর্ম রোগ। এতে গরুর শরীরে বড় বড় চাকা ও ঘায়ের মতো ক্ষত দেখা দিয়েছে। এ উপজেলায় আক্রান্ত হয়েছে প্রায় ৪ শতাধিক গরু। ফলে বিপাকে পড়েছে খামারীরা।

প্রাণী সম্পদ অধিদপ্তর থেকে জানা গেছে, এই অসুখটির নাম ল্যাম্পিং স্কিন রোগ

শলুয়া এলাকার আতাহারের ছেলে শামীম হোসেন জানান, তার একটি গরু এক মাস আগে ল্যাম্পিং স্কিন রোগে আক্রান্ত হয়।পশু হাসপাতালে নিয়ে চিকিৎসা দেয়ার পর গরু সুস্থ হয়। নিমপাড়া ইউনিয়নের কাজিম উদ্দিন বলেন, আমার একটি বড় বলদ গরু এই রোগে আক্রান্ত হলে পশু হাসপাতালে চিকিৎসা করার পর কিছুটা উন্নত হয়েছে।

স্থানীয় একাধিক সূত্রে জানা যায়, এই সব রোগাক্রান্ত গরু তড়িঘড়ি করে অল্প দামে বিক্রি করছে খামারীরা। এক শ্রেনীর অসাধু কসাইরা তা অধিক লাভের আশায় ঐ সব গরু জবাই করে তা বাজারে বিক্রি করছেন।

উপজেলা প্রাণী সম্পদ অধিদপ্তর উপ-সহকারী প্রাণী সম্পদ কর্মকর্তা আব্দুল হাকিম বলেন, বর্ষা মৌসুমে মশা-মাছি উপদ্রব বেশী হওয়ায় ভাইরাস জনিত এই রোগটি দেখা দিয়েছে। তবে এক সপ্তাহ অথবা এক মাস চিকিৎসা করলে এই রোগটি ভালো হয়ে যাবে।

এ ব্যাপারে উপজেলা প্রাণী সম্পদ ভেটেরিনারী সার্জন ডা. নাজনিন নাহার জানান, ল্যাম্পিং স্কিন ডিজিজ রোগে আক্রান্ত গরুর শরীরে চামড়া ফুলে যায়, জ্বর ও ব্যথা হয়। চামড়ায়ও ক্ষত হয়। তবে এই রোগে প্রথমে পরিস্কার পরিছন্ন ,মশারি ব্যবহার করা, স্প্রে ও মশা-মাছি থেকে দুরে রাখা হলে এই রোগ প্রতিরোধ করা সম্ভব হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App