প্রতিটি লোকই কোটিপতি যে গ্রামের

আগের সংবাদ

আবারও ঢাবি উপাচার্য হলেন অধ্যাপক ড.  আখতারুজ্জামান

পরের সংবাদ

তফসিল নভেম্বরের শেষার্ধে

ঢাকার দুই সিটিতে ভোট জানুয়ারিতে

প্রকাশিত হয়েছে: নভেম্বর ৩, ২০১৯ , ৫:০৩ অপরাহ্ণ | আপডেট: নভেম্বর ৩, ২০১৯, ৬:৩৩ অপরাহ্ণ

Avatar

চলতি নভেম্বর মাসের ১৮ তারিখের পরে যে কোন দিন তফসিল ঘোষনা এবং ২০২০ সালের জানুয়ারিতে একই দিনে ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশনে ভোট গ্রহণ করা হবে বলে জানিয়েছে নির্বাচন কমিশন। এই দুটি সিটিতে ইভিএমে ভোট গ্রহণ করবে ইসি।

রবিবার (৩নভেম্বর) ইসির জ্যেষ্ঠ সচিব মো. আলমগীর এক ব্রিফিং এ এ তথ্য জানান। তাঁর কার্যালয়ে তিনি বলেন, ঢাকার দুই সিটি করপোরেশনে জানুয়ারির মাঝামাঝি বা শেষের দিকে ভোট হতে পারে।এর আগে প্রধান নির্বাচন কমিশনার কে এম নূরুল হুদার সভাপতিত্বে কমিশন সভা হয়।সেখানে এ সিদ্ধান্ত হয়েছে।

সচিব মো.আলমগীর বলেন, নভেম্বরের ১৮ তারিখের পর যেকোনো দিন এ নির্বাচনের তফসিল ঘোষণা করা হবে। চলতি ভোটার তালিকা দিয়ে ইভিএমের মাধ্যমে এই দুই সিটিতে ভোটগ্রহণ করা হবে।ভোটের সময় ও ইভিএম নিয়ে কোনো দল আপত্তি জানালে তখন কি করবেন জানতে চাইলে সচিব বলেন, এই বিষয়ে কমিশন পরে সিদ্ধান্ত নেবে। এ দুইটি সিটি ভোটে আইনি কোন ঝামেলা নেই বলে জানান তিনি।

সচিব বলেন, যেহেতু এখনও সময় হয়নি তাই চট্টগ্রাম সিটি করপোরেশনের নির্বাচন বিষয়ে কোনো সিদ্ধান্ত হয়নি। মার্চের শেষ বা তার পরে নতুন ভোটার নিয়ে হালনাগাদ তালিকার মাধ্যমে এ সিটিতে ভোট হবে বলে জানান ।

উল্লেখ্য, ২০১৫ সালের ২৮ এপ্রিল একসঙ্গে ঢাকা উত্তর, দক্ষিণ ও চট্টগ্রাম সিটি করপোরেশনের নির্বাচন হয়। নির্বাচনের পর ঢাকা উত্তর সিটি করপোরেশনের প্রথম সভা হয় ওই বছরের ১৪ মে, দক্ষিণ সিটিতে ১৭ মে ও চট্টগ্রাম সিটিতে প্রথম সভা হয় একই বছরের ৬ অগাস্ট।সে হিসাবে ঢাকা উত্তরের মেয়াদ শেষ হবে ২০২০ সালের ১৩ মে পর্যন্ত, আর দক্ষিণে একই বছরের ১৬ মে পর্যন্ত। আর চট্টগ্রাম সিটির মেয়াদ শেষ হবে ২০২০ সালের জুলাইয়ে।

আগামী জানুয়ারিতে হালনাগাদ করা নতুন ভোটারদের খসড়া তালিকা প্রকাশের সময় নির্ধারিত রয়েছে। সেক্ষেত্রে ৩১ জানুয়ারি চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ করতে হবে। জানুয়ারিতে ভোট হলে নতুন ভোটাররা ভোট দিতে পারবেন না।

  • আরও পড়ুন
  • লেখকের অন্যান্য লেখা