প্রিন্সের ‘আইসিপিডির মানবেরা: বাংলাদেশের মুখচ্ছবি’

আগের সংবাদ

আল আমিনের সামনে রেকর্ডের হাতছানি

পরের সংবাদ

উত্তরায়নের গীতি আলেখ্য ‘ইউরোপে রবীন্দ্রনাথ’

প্রকাশিত হয়েছে: নভেম্বর ২, ২০১৯ , ৯:৩৬ অপরাহ্ণ | আপডেট: নভেম্বর ২, ২০১৯, ৯:৩৬ অপরাহ্ণ

কাগজ প্রতিবেদক

শুরু হল কথা দিয়ে। তারপর সমবেত কণ্ঠে শোনা গেল রবীন্দ্রসঙ্গীত ‘প্রথম যুগের উদয় দিগঙ্গনে’। জাতীয় জাদুঘরের প্রধান মিলনায়তনে শনিবার (২ নভেম্বর) সন্ধ্যায় উত্তরায়ণ নিবেদিত রবীন্দ্রনাথের ইউরোপ ভ্রমণের সময় রচিত গান নিয়ে ‘ইউরোপে রবীন্দ্রনাথ’ শীর্ষক গীতি আলেখ্যর শুরুটা ছিল এমনই।
সংগঠনটির নবম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে অতিথি ছিলেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ। বিশেষ অতিথি ছিলেন সংস্কৃতিসচিব ড. মো: আবু হেনা মোস্তফা কামাল।
অনুষ্ঠানে বক্তারা বলেন, আমাদের কাছে রবীন্দ্রনাথ মানে এই বঙ্গভূমের বাংলাদেশ হয়ে ওঠা, এই জনপদের মানুষগুলোর বাঙ্গালি হয়ে ওঠা আর ক্রমাগত বাঙ্গালিয়ানার মধ্যদিয়ে বিশ্বমানব হয়ে ওঠা। কখনো তিনি গুরুদেব, কখনো কবিগুরু, কখনো বিশ্বকবি, আবার কবি সম্রাট বলে তাকে সম্মোধন করেছেন বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলাম। তিনি শুধু কবি নন, চিত্রকর নন, নাট্যকার বা অভিনয়শিল্পী শুধু নন, আমাদের কাছে রবীন্দ্রনাথ মানে এর চেয়ে বেশি কিছু। রবীন্দ্রনাথের কবিতা আমাদের কাছে শুধু ছন্দবদ্ধ পঙতিমালা নয়, রবীন্দ্রসঙ্গীত আমাদের কাছে শুধু বিশেষ সঙ্গীত নয়, তার গল্প উপন্যাস, প্রবন্ধ নিবন্ধ শুধু সাহিত্য নয় আমাদের কাছে। বাংলাদেশের মানুষের কাছে রবীন্দ্ররচনা অমৃতসমান, বাঙ্গালির জীবনদর্শন, আমাদের আন্দোলন, সংগ্রামের প্রেরণা আর মানবিক চেতনার উৎস।

সংক্ষিপ্ত আলোচনার পর শুরু হয় রবীন্দ্রনাথের ইউরোপ ভ্রমণের সময় রচিত গান নিয়ে ‘ইউরোপে রবীন্দ্রনাথ’ শীর্ষত গীতি আলেখ্য। এটি পরিকল্পনা ও পরিচালনা করেছেন লিলি ইসলাম। সঙ্গীত পরিচালনায় হিমাদ্রী শেখর। যন্ত্রানুসঙ্গ পরিচালনায় শিমু দে। সঙ্গীতে কণ্ঠ দেয় সংগঠনের শিল্পীরা। পাঠ ও আবৃত্তিকে অংশ নেন ড. ভাস্বর বন্দোপাধ্যায় ও ডালিয়া আহমেদ। পরিবেশিত গানগুলো হচ্ছে-প্রথম যুগের উদয় দিগঙ্গনে, গানে গানে তব বন্ধন, সুন্দর বটে তব অঙ্গদখানি, আমার মুক্তি আলোয় আলোয়, মধুর তোমার শেষ, তোমারি নাম বলব, কার চোখের চাওয়ার, আকাশে তোর তেমনি আছে ছুটি প্রভৃতি। ‘নাই নাই ভয় হবে হবে জয়’ রবীন্দ্রসঙ্গীত পরিবেশনের মধ্যদিয়ে শেষ হয় গীতি আলেখ্য। সঙ্গীতে অংশ নেন কান্তা, সৌরিন্দ, মৌমিতা, প্রমিলা, রতম, বীথি, সাথী, লিলি ইসলাম, অভিজিৎ, শিমু দে প্রমুখ।