×

বিনোদন

‘হাতের মুঠোয় হাজার বছর আমরা চলেছি সামনে’

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০১ নভেম্বর ২০১৯, ০৪:২১ পিএম

‘হাতের মুঠোয় হাজার বছর আমরা চলেছি সামনে’

বাংলাদেশের হাজার বছরের ঐতিহ্যবাহী খোলা মঞ্চের ব্যাপক প্রসার ঘটানো, জাতীয় ও আন্তর্জাতিক নাট্যমঞ্চে নির্মিতব্য জাতীয় নাট্য আঙ্গিকের পরিচিতি তুলে ধরা ও মুক্তিযুদ্ধের চেতনা বিকাশের প্রত্যয়ে শুরু হয়েছে তিন দিনের গ্রাম থিয়েটার সম্মেলন ও সেলিম আল দীন উৎসব।

‘হাতের মুঠোয় হাজার বছর আমরা চলেছি সামনে’ প্রতিপাদ্যে শুক্রবার (১ নভেম্বর) সকালে বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার উন্মুক্ত চত্বরে সারা দেশ থেকে আসা শত শত কর্মীদের নিয়ে বেলুন উড়িয়ে তিন দিনের বাংলাদেশ গ্রাম থিয়েটার ৮ম জাতীয় সম্মেলনের উদ্বোধন করেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ। এ সময় মঞ্চকুসুম শিমুল ইউসুফের নেতৃত্বে জাতীয় সঙ্গীত ও দলীয় সঙ্গীত পরিবেশন করেন শিল্পীরা। জাতীয় সঙ্গীতের সঙ্গে সঙ্গে জাতীয় পতাকা ও গ্রাম থিয়েটারের পতাকা উত্তোলন করেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ এবং গ্রাম থিয়েটারের সভাপতি নাসির উদ্দীন ইউসুফ।

উদ্বোধনের পর আলোচনা পর্বে প্রধান অতিথি ছিলেন সংস্কতি প্রতিমন্ত্রী কে এম খালিদ। গ্রাম থিয়েটারের সভাপতি নাসির উদ্দীন ইউসুফের সভাপতিত্বে অন্যদের মধ্যে বক্তব্য দেন গ্রাম থিয়েটারের সাধারণ সম্পাদক তৌফিক হাসান ময়না, সভাপতিমন্ডলীর সদস্য অধ্যাপক আফসার আহমেদ ও কাজী সাইদ হোসেন দুলাল, সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুছ, সাধারণ সম্পাদক হাসান আরিফ, গ্রুপ থিয়েটার ফেডারেশানের সাধারণ সম্পাদক কামাল বায়েজীদ প্রমুখ। অনুষ্ঠানে বাংলাদেশ গ্রাম থিয়েটারের স্বপ্নদ্রষ্টা সেলিম আল দীনকে স্মরণ করেন বক্তারা। আলোচনা শেষে সেলিম আল দীন পদক প্রদান করা হয়।

অনুষ্ঠানের প্রধান অতিথি কেএম খালিদ বলেন, নাটক সমাজ বদলের হাতিয়ার। বাঙালি সংস্কৃতির অন্যতম প্রধান উপাদান নাটক। আমাদের জীবনের আনন্দ বেদনা, দ্রোহ-ক্ষোভ-আশা-আকাঙ্খার স্বার্থক রূপায়নের মধ্য দিয়ে নাটক হয়ে উঠেছে সময়, সমাজ ও জীবনের প্রতিবিম্ব। চেতনার বহ্নিশিখা প্রজ্জলনে নাট্যকর্মীরা যুগ যুগ ধরে অতুলনীয় ভূমিকা পালন করে আসছেন। আমাদের মহান ভাষা আন্দোলন থেকে শুরু করে ৬৯'র গণঅভ্যুথান, একাত্তরের মুক্তিযুদ্ধ এবং নব্বইয়ের আন্দোলনে নাট্যকর্মীরা যে ভূমিকা পালন করেছেন তা কালের ক্যানভাসে অমলিন থাকবে আজীবন।

তিনি বলেন, বিভিন্ন সময়ে রাষ্ট্র সংকটে পড়লে সংস্কৃতি কর্মীরা এগিয়ে এসেছেন, রাষ্ট্রকে টেনে তুলেছেন। প্রধানমন্ত্রী প্রত্যন্ত অঞ্চলে সংস্কৃতি চর্চা ছড়িয়ে দেওয়ার জন্য বিশেষ উদ্যোগ গ্রহণ করেছেন। তবে এখন দেখা যায় যে গ্রামে মৌলবাদিদের উথানে সংস্কৃতির চর্চা কমে গেছে। আপনারা ইউনিয়ন পর্যায় পর্যন্ত মঞ্চ নাটককে এগিয়ে নিনি। কেননা থিয়েটারের মধ্য দিয়ে মানুষের হাসি কান্না বেদনার প্রকাশ ঘটে। তাই মৌলবাদকে ঠেকাতে গ্রামে যেতে হবে। গ্রামের মানুষের মাঝে সংস্কৃতির আলো জ্বালতে হবে। সংস্কৃতির শক্তি দিয়ে মৌলবাদকে প্রতিহত করা সম্ভব।

গোলাম কুদ্দুছ বলেন, শেকড় থেকে দূরে সরে এসে আমরা যখন নিজেদের আধুনিক ভাবতে শুরু করি, তখনই সমস্যা শুরু হয়। বড় হতে হলে শেকড়ের সন্ধান করতেই হবে। শেকড়ের সন্ধান ছাড়া কোন জাতি বড় হতে পারে না। আমাদের শেকড় গ্রাম, গ্রামের সংস্কৃতি। আমরা এগিয়ে যাবো, তবে অবশ্য শেকড় ধরে। তাই গ্রামীণ সংস্কৃতির চর্চা আমাদের জন্য অনেক বড় কিছু এবং তাকে মূল্যায়ন করতে হবে।

সভাপতির বক্তব্যে নাসির উদ্দিন ইউসুফ বলেন, মৌলবাদ ও মানবতাবিরোধী শক্তির অপতৎপরতায় মুক্তিযুদ্ধের বাংলাদেশের সাম্প্রদায়িক সম্প্রীতি হুমকির সম্মুখীন। একই সঙ্গে সামাজিক অনাচার ও দুর্নীতির সংস্কৃতি আমাদের তরুণ সমাজকে বিপথগামী করছে। একমাত্র মানবিক সংস্কৃতিই পারে আত্মঘাতী মানবজাতি তথা বাংলাদেশকে ভয়াবহ পরিণতি থেকে রক্ষা করতে।

অনুষ্ঠানে সেলিম আল দীন পদক প্রদান করা হয় বাংলাদেশ মহিলা সমিতিকে। বাংলাদেশের নাগরিক নাট্যচর্চায় এ মহিলা সমিতির মঞ্চ গুরুত্বপূর্ণ অবদান রেখে চলেছে। এ মঞ্চে অভিনয় করেই অনেক নাট্যকর্মী সৃষ্টি হযেছে। সুস্থ সংস্কৃতি চর্চায় অবদানের স্বীকৃতি হিসেবেই মহিলা সমিতিকে এ পদক প্রদান করা হয়। সমিতির পক্ষে পদক গ্রহণ করেন সিতারা আহসানুল্লাহ এবং তানিয়া বখত।

অনুষ্ঠানে একইসঙ্গে ‘মীর মকসুদ-উস-সালেহীন-বজলুল করিম সম্মাননা’ ও ‘ফওজিয়া ইয়াসমিন শিবলী পদক’ প্রদান করা হয়। ‘মীর মকসুদ-উস-সালেহীন-বজলুল করিম সম্মাননা’ প্রদান করা হয় নাট্যকর্মী আহমেদ ইকবাল হায়দারকে। ফওজিয়া ইয়াসমিন শিবলী পদক প্রদান করা হয় নাট্যকর্মী রুমা মোদককে।

উদ্বোধনী পর্ব, আলোচনা এবং পদক প্রদান শেষে সাংস্কৃতিক পরিবেশনায় অংশ নেন বাংলাদেশ নেভি কলেজ। এ সময় কলেজের শিক্ষক ও শিক্ষার্থীরা লোক সঙ্গীত, নৃত্য এবং বাঁশির সুরে নাট্যশালা প্রাঙ্গনে উপস্থিত দর্শকদের মাঝে মুগ্ধতা ছড়ায়।

উৎসব চলবে রোববার (৩ নভেম্বর) পর্যন্ত। প্রতিদিন সন্ধ্যায় জাতীয় নাট্যশালায় বিভিন্ন নাটক মঞ্চস্থ হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App