×

আন্তর্জাতিক

বিশ্বজয়ী নাজমুন নাহার ‘ডটার অব দ্য আর্থ'

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ৩১ অক্টোবর ২০১৯, ০৬:৩৯ পিএম

বিশ্বজয়ী নাজমুন নাহার ‘ডটার অব দ্য আর্থ'
বিশ্বজয়ী নাজমুন নাহার ‘ডটার অব দ্য আর্থ'
বিশ্বজয়ী নাজমুন নাহার ‘ডটার অব দ্য আর্থ'
বিশ্বজয়ী নাজমুন নাহার ‘ডটার অব দ্য আর্থ'
বিশ্বজয়ী নাজমুন নাহার ‘ডটার অব দ্য আর্থ'

বাংলাদেশের পতাকাবাহী প্রথম বিশ্বজয়ী নাজমুন নাহার যুক্তরাষ্ট্রে অর্জন করলেন আন্তর্জাতিক ‘পিস টর্চ অ্যাওয়ার্ড’ ও 'ডটার অব দ্য আর্থ' উপাধি। নিউইয়র্ক সময় গত ২৭ অক্টোবর বিকেল তিনটায় বিশ্বশান্তি’র দূত খ্যাত ‘শ্রীচিন্ময় সেন্টার’ দিয়েছে তাকে ‘পিস টর্চ অ্যাওয়াড’।

নিউইয়র্কে শ্রীচিন্ময় সেন্টারের এস্পিরেশন গ্রাউন্ডে এসময় নাজমুন নাহারের সঙ্গে সাক্ষাৎ করেন বর্তমান শ্রী চিন্ময় সেন্টারের প্রধান রঞ্জনা ঘোষ। সেখানে নাজমুন নাহার পৃথিবীর দেশে দেশে বাংলাদেশের লাখো শহীদের রক্তের বিনিময়ে অর্জিত লাল-সবুজের পতাকা নিয়ে ঘুরবার দুর্লভ অভিজ্ঞতা বর্ণনা করেন।

পরে ‘ওয়াননেস হার্ট সেন্টারে’র পরিচালক ড. মহাতপা পালিতের নেতৃত্বে নাজমুন নাহারের সংবর্ধনা অনুষ্ঠানে আরেক বিশ্বখ্যাত ক্রীড়াবিদ, শ্রী চিন্ময় সেন্টারের ৩১০০ মাইল দৌড় বিজয়ী, নিউজিল্যান্ডের কন্যা মিস হরিতা নাজমুনকে ‘পিস টর্চ অ্যাওয়াড পরিয়ে দেন। এসময় বাংলাদেশের পতাকা স্পর্শ করে সম্মান জানান শ্রী চিন্ময় সেন্টারের সদস্যরা।

এর আগে এই পুরস্কার পেয়েছেন বিশ্ব বিখ্যাত রাষ্ট্রনায়ক ও মানবজাতির জন্য জীবন উৎসর্গ করা মাদার তেরেসার মতো মহামনীষীরা। বিশ্বখ্যাত ধ্যান সাধক শ্রী চিন্ময় যেমন বিনামূল্যে বিশ্ব শান্তি প্রতিষ্ঠার লক্ষ্যে বিশ্বের ৫টি মহাদেশে ৭০০ টি ‘পিস কনসার্ট’ পরিবেশন করেছিলেন, বিশ্বব্যাপী তাঁর সাহিত্য, সংগীত এবং চিত্রকলার মাধ্যমে বিশ্ব শান্তি ও মানবতার বাণী পৌঁছে দিয়েছেন, তেমনি বাংলাদেশের মেয়ে নাজমুনও বাংলাদেশের পতাকা হাতে বিশ্বশান্তি, নারীর সমতা ও ক্ষমতায়নসহ সব জাতি ধর্মবর্ণের মানুষের মুক্তির লক্ষ্যে দেশে দেশে বিগত ১৯ বছর ধরে ঘুরে বেড়াচ্ছেন।

নাজমুন নাহার ইতিমধ্যেই বাংলাদেশের পতাকা হাতে ঘুরে ফেলেছেন পৃথিবীর ১৩৫টি দেশ। পৃথিবীর প্রতিটা দেশে বাংলাদেশের লাল সবুজের পতাকার মাধ্যমে বাংলাদেশেকে পরিচয় করিয়ে দেয়ার পাশাপাশি পৃথিবীর আনাচে কানাচে মানুষের কাছে পৌঁছে দিচ্ছেন- 'ওয়াননেস ওয়ার্ল্ড ফ্যামিলি' অর্থাৎ 'এক পৃথিবী- এক পরিবার' এর বার্তা। এই প্রত্যয়ী নারী নাজমুন নাহার সর্বাধিক রাষ্ট্র ভ্রমণকারী প্রথম বাংলাদেশি।

বিশ্বজয়ী নাজমুন নাহার বর্তমানে যাত্রাবিরতিতে অবস্থান করছেন নিউইয়র্কে। ইতোমধ্যে কোটি-কোটি মানুষের হৃদয়ে সাড়া জাগিয়েছেন! শুধু তাই নয় পৃথিবীব্যাপী তিনি পেয়েছেন ব্যাপক পরিচিতি। বহু সম্মাননায় ভূষিত হয়েছেন।

বিশ্ব শান্তি ও মানবতার প্রতীক শ্রী চিন্ময় প্রবর্তিত প্রথম "পিস টর্চ বিয়ারার" পুরস্কারটি নয় বারের অলিম্পিক স্বর্ণপদক এবং পিস রানের মুখপাত্র কার্ল লুইসকে দেয়া হয়েছিল। তারপর থেকে মিখাইল গর্বাচেভ, নেলসন ম্যান্ডেলা, মায়া অ্যাঞ্জেলোসহ বিশ্ববিখ্যাত ব্যক্তিরা পেয়েছেন। এছাড়াও পিস টর্চ অ্যাওয়ার্ডটি স্লোভেনিয়ার রাষ্ট্রপতি ড. ড্যানিলো টার্কে, তিমুর লেস্টের প্রথম প্রধানমন্ত্রী ডা. মারি অ্যালকাতিরি, নিউইয়র্কের সংগীতজ্ঞ ফিলান্ট্রোপিস্ট এবং হিপ-হপ অগ্রগামী রাসেল সিমন্স, আমেরিকার ইতিহাসের সর্বাধিক জনপ্রিয় দূরত্বের দৌড়বিদ মেব কেফলেজিঘি এবং অন্যান্যদের জন্য প্রদান করা হয়েছে। যারা অন্যের সেবায় নিজের জীবন উৎসর্গ করেছেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App