×

সাহিত্য

পদাতিকের ‘ম্যাকবেথ’

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ৩১ অক্টোবর ২০১৯, ০৮:০৭ পিএম

পদাতিকের ‘ম্যাকবেথ’

ক্ষমতায় অন্ধ স্বেচ্ছাচারি রাজা ম্যাকবেথের জীবনকাহিনী অবলম্বনে পদাতিক নাট্য সংসদ মঞ্চায়ন করেছে তাদের নিয়মিত প্রযোজনার নাটক ‘ম্যাকবেথ’।

বৃহস্পতিবার (৩১ অক্টোবর) সন্ধ্যায় শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে মঞ্চায়ন হয় নাটকটি। উইলিয়াম শেকস্পিয়রের রচিত ও সৈয়দ শামসুল হক অনূদিত এই নাটকটির নির্দেশনায় ছিলেন সুদীপ চক্রবর্তী।

স্কটিশ সেনাপতি ম্যাকবেথ যুদ্ধ জয় করে ফিরে আসার পথে একদল রহস্যময় শক্তি তাদের পথ রোধ করে ভবিষ্যৎবাণী উচ্চারণ করে বলেছিল, ম্যাকবেথ হবে কডোর প্রধান ও পরে রাজা এবং ব্যাংকো হবে রাজার আদি পিতা। ম্যাকবেথের চিঠি পেয়ে লেডি ম্যাকবেথ জানতে পারে বিস্তারিত, উচ্চাকাক্সক্ষা জন্ম নেয়। ম্যাকবেথকে প্ররোচিত করে রাজা ডানকানকে হত্যার। নিজ বাড়িতে রাজাকে হত্যা করে সিংহাসনে বসেন ম্যাকবেথ। রাজা হত্যার দায় কৌশলে এড়াতে একে একে হত্যা করেন ডানকানের দেহরক্ষীদ্বয়, ব্যাংকো, ম্যাকডাফের স্ত্রী-সন্তানদের। রহস্যময় শক্তির ভ্রান্তিতে ম্যাকবেথ ভুলে যায় যে ক্ষমতা চিরস্থায়ী নয়। লেডি ম্যাকবেথ অনুতাপে দগ্ধ ও অসুস্থ হয়ে আত্মহননের পথ বেছে নেন। ইংল্যাংডের রাজার সহায়তায় নিজ রাজ্য পুনরুদ্ধারে ডানকান পুত্রদ্বয় ম্যালকম ও ডোনালবেইন ম্যাকবেথ বাহিনীকে পরাজিত করে এবং ম্যাকডাফের অস্ত্রের আঘাতে সমাপ্তি ঘটে ক্ষমতা আঁকড়ে ধরে থাকা এক স্বেচ্ছাচারী ম্যাকবেথের। এভাবেই এগিয়ে যায় নাটকটির কাহিনী।

বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন শামছি আরা সায়েকা, মশিউর রহমান, জুয়েল, শাখাওয়াত হেসেন শিমুল, ওয়ালিদ, ইকরাম, শুভ, জনি, রাসেল, কামরুল, তন্ময়, শরিফ ও সঞ্জিব কুমার দে প্রমুখ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App