×

শিক্ষা

মুহসিন হলে মিললো দেশিয় অস্ত্র

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ৩০ অক্টোবর ২০১৯, ০৬:০৬ পিএম

মুহসিন হলে মিললো দেশিয় অস্ত্র

মুহসিন হল থেকে উদ্ধারকৃত দেশিয় অস্ত্র।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) হাজী মুহম্মদ মুহসীন হলের ছাদ থেকে কাপড়ে মোড়ানো অবস্থায় ১০টি রামদা, দুইটি ছুরি ও দুইটি লোহার পাইপ উদ্ধার করা হয়েছে। বুধবার (৩০ অক্টোবর) হলের ডাইনিংয়ের ছাদ পরিষ্কার করতে গেলে হলটির কর্মচারীদের চোখে পড়লে তাৎক্ষণিকভাবে সেগুলো হল অফিসে নিয়ে আসেন বলে জানা যায়।

এ বিষয়ে হলের প্রাধ্যক্ষ নিজামুল হক ভূঁইয়া জানান, ‘আমাদের কর্মচারীরা একটি কাপড়ে মোড়ানো প্যাকেট দেখতে পেলে হলে খবর দেয়। পরে কর্মকর্তা ও কর্মচারীদের মাধ্যমে এসব উদ্ধার করা হয়। আমরা উদ্ধারকৃত অস্ত্র প্রক্টরিয়াল টিমের কাছে হস্তান্তর করেছি। তবে এ ঘটনায় কাউকে শনাক্ত করা যায়নি।’

তিনি আরো বলেন, আমরা রাতে যখন অভিযান চালাই, তখন হলের শিক্ষার্থীরা এগুলো ফেলে গেছেন বলে আমার ধারণা। এগুলো তো বাইরে থেকে আসেনি। অস্ত্র উদ্ধারের পর হল প্রশাসন তাৎক্ষণিকভাবে হলে অভিযান চালিয়ে কয়েকটি রুমে বহিরাগত শনাক্ত করে এবং অভিযুক্ত ৩৫২, ৪০১, ৪১৭ ও ৪৩৭ নম্বর রুম সিলগালা করে।

এ বিষয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. এ কে এম গোলাম রব্বানী বলেন, ‘প্রক্টরিয়াল টিমের মাধ্যমে উদ্ধারকৃত ধারালো অস্ত্র পুলিশের কাছে হস্তান্তর করা হয়েছে। এ ঘটনায় দুই সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে। কেউ দোষী সাব্যস্ত হলে আমরা বিশ্ববিদ্যালয়ের বিধি মোতাবেক ব্যবস্থা নেব।’

বিশ্ববিদ্যালয়ের আবাসিক হলে এভাবে বারবার অস্ত্র উদ্ধার হওয়াকে দুঃখজনক উল্লেখ করে তিনি আরো বলেন, আমরা চাই আমাদের হলগুলো হবে শিক্ষার্থীবান্ধব। সেজন্য আমরা হলগুলোতে নিয়মিত অভিযান পরিচালনা করি। এ অস্ত্র উদ্ধার আমাদের নিয়মিত অভিযানের সফলতা নির্দেশ করে। এর সঙ্গে জড়িত সকলকে আইনের আওতায় আনা হবে বলেও জানানি তিনি।

উল্লেখ্য, গত ৮ অক্টোবর সন্ধ্যায় একই হলের ১২১ নম্বর রুম থেকে শর্টগান, ধারালো দেশি অস্ত্র ও মাদকসহ ছাত্রলীগের চার নেতাকে আটক করে হল প্রশাসন। পরবর্তীতে তাদের বিশ্ববিদ্যালয় থেকে সাময়িকভাবে বহিষ্কার করা হয়েছে এবং কেন তাদের স্থায়ীভাবে বহিষ্কার করা হবে না তার জবাব ১৫ কার্যদিবসের মধ্যে দেয়ার লিগ্যাল নোটিশ দেয়া হয়েছিল।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App