×

জাতীয়

দেশের স্বার্থকে প্রাধান্য দিতে হবে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ৩০ অক্টোবর ২০১৯, ১১:৩০ এএম

দেশের স্বার্থকে প্রাধান্য দিতে হবে

বন, পরিবেশ ও জলবায়ু পরিবর্তন সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি সাবের হোসেন চৌধুরী বলেছেন, প্রতিটি ধর্মের মূল লক্ষ্য মানুষকে অন্ধকার থেকে আলোর জগতে নিয়ে যাওয়া। আমরা আগামী প্রজন্মের জন্য একটি অসাম্প্রদায়িক, আলোকিত উজ্জ্বল বাংলাদেশ রেখে যেতে চাই। সেটি তখনই সম্ভব হবে যখন আমরা দেশের স্বার্থকে প্রাধান্য দিয়ে আমাদের সবার পরিচয় হবে আমরা বাঙালি।

 মঙ্গলবার (২৯ অক্টোবর) বরদেশ্বরী কালীমাতা মন্দির প্রাঙ্গণে শ্যামা পূজা উপলক্ষে এক আলোচনা সভায় তিনি এসব কথা বলেন। অনুষ্ঠানের উদ্বোধক ও সমাপনী ঘোষক হিসেবে তিনি বক্তব্য রাখেন। বরদেশ্বরী কালীমাতা মন্দির ও শ্মশান পরিচালনা কমিটির আয়োজনে সভায় সভাপতিত্ব করেন কমিটির সভাপতি লায়ন চিত্ত রঞ্জন দাস। প্রধান অতিথি ছিলেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী স্বপন কুমার ভট্টাচার্য। আশীর্বাদ সূচক বক্তব্য রাখেন ঢাকা রামকৃষ্ণ মঠের অধ্যক্ষ স্বামী পুর্ণাত্মানন্দ মহারাজ, বিশেষ অতিথি ছিলেন সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুছ।

সাবের হেসেন চৌধুরী বলেন, একাত্তর সালে স্বাধীনতা যুদ্ধের সবচেয়ে বড় অবদান ছিল জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সব দল-মত-ধর্ম-বর্ণ-শ্রেণির মানুষকে এক মঞ্চে নিয়ে এসেছিলেন। বঙ্গবন্ধুর ভেতরে যে স্বপ্ন ছিল তাকে ধারণ করে সেই স্বপ্ন তিনি সাড়ে সাত কোটি মানুষের মধ্যে ছড়িয়ে দিয়েছিলেন। এর মধ্য দিয়ে অসাধারণ ঐক্য গড়ে উঠেছিল। সেই ঐক্যের সুফল হচ্ছে আমাদের স্বাধীনতা। সেদিন আমাদের প্রতিপক্ষ ছিল শক্তিশালী পেশাদার সুশৃঙ্খল সামরিক বাহিনী। ওই বাহিনীকে যুদ্ধের ময়দানে পরাজিত করে আমরা আমাদের স্বাধীনতা পেয়েছি।

বঙ্গবন্ধুর নেতৃত্বে সে দিন যে জাতীয় ঐক্য গড়ে উঠেছিল এর জন্যই এই স্বাধীনতা অর্জন সম্ভব হয়েছে। জাতির জনকের কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা সেই ঐক্যের শক্তিকে পুঁজি করে বাংলাদেশকে এগিয়ে নিয়ে যেতে চাইছেন। সেই ঐক্যের মধ্যে যদি ধর্মের বিভাজনের বিষয়টি চলে আসে তাহলে সেই ঐক্য কখনো শক্ত ভিতের ওপর প্রতিষ্ঠিত হতে পারে না। আমরা ধর্ম নিয়ে বিভাজন ও বিভক্তিতে বিশ^াস করি না। কারণ ধর্ম দৃষ্টিগত একটি বিষয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App