×

জাতীয়

দক্ষতা বৃদ্ধিতে ‘অস্ট্রেলিয়া অ্যাওয়ার্ড’ ভূমিকা রাখছে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ৩০ অক্টোবর ২০১৯, ০৮:১৬ পিএম

দক্ষতা বৃদ্ধিতে ‘অস্ট্রেলিয়া অ্যাওয়ার্ড’ ভূমিকা রাখছে

বাংলাদেশ জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, বৈশ্বিক চ্যালেঞ্জ মোকাবিলায় প্রত্যেক নাগরিককে দক্ষতা বৃদ্ধিতে সচেতন হতে হবে। এক্ষেত্রে উচ্চ শিক্ষা ও প্রশিক্ষণ গ্রহণই হচ্ছে সবচেয়ে বড় মাধ্যম। এ সময় তিনি ‘অস্ট্রেলিয়া অ্যাওয়ার্ড’ বাংলাদেশের উচ্চ শিক্ষার প্রসার ও নাগরিকদের দক্ষতা বৃদ্ধিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে বলে উল্লেখ করেন।

বুধবার (৩০ অক্টোবর) রাজধানীর অস্ট্রেলিয়ান হাই কমিশনের রিক্রিয়েশন সেন্টারে অস্ট্রেলিয়ার হাই কমিশন আয়োজিত ‘অস্ট্রেলিয়া এ্যাওয়ার্ড সাউথ এ্যান্ড ওয়েস্ট এশিয়া: ফেয়ারওয়েল এ্যান্ড ওয়েলকাম হোম ইভেন্ট’ শীর্ষক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি। এছাড়া অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন বাংলাদেশে নিযুক্ত অস্ট্রেলিয়ার হাইকমিশনার জুলিয়া নিবলেট।

স্পিকার শিরীন শারমিন বলেন, ‘অস্ট্রেলিয়া অ্যাওয়ার্ড’ বাংলাদেশের সরকারি ও বেসরকারি সংস্থা কর্মকর্তাদের জন্য একটা বিরাট সুযোগ। সাউথ এবং ওয়েস্ট এশিয়ার নাগরিকদের দক্ষতা বৃদ্ধিতেও এই অ্যাওয়ার্ড ভূমিকা রাখছে। তিনি বাংলাদেশের জন্য এই অ্যাওয়ার্ড অব্যাহত রাখার জন্য অস্ট্রেলিয়ার সরকারকে ধন্যবাদ জানান।

তিনি বলেন, জ্ঞান ও প্রযুক্তি নির্ভর বিশ্বে বাংলাদেশের প্রশিক্ষণার্থী স্কলারদের আইসিটির সাথে সংযুক্ত থাকতে হবে। নিজেদের প্রতিভা ও মেধাকে সৃজনশীল কাজে লাগাতে হবে। এ সময় তিনি বিদেশ থেকে অর্জিত জ্ঞান দেশের উন্নয়নে কাজে লাগাতে স্কলারদের প্রতি উদাত্ত আহ্বান জানান।

উল্লেখ্য, বাংলাদেশের ৫০জন অস্ট্রেলিয়া স্কলারশীপ প্রাপ্ত প্রশিক্ষণার্থী সফলতার সাথে সম্পন্ন করে দেশে ফিরেছেন এবং ৫০ জন প্রশিক্ষণ নিতে যাবেন। যার মধ্যে ৫০ শতাংশ নারী প্রতিনিধি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App