×

জাতীয়

চলছে ১৮ হাজার শিক্ষক নিয়োগ কার্যক্রম

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ৩০ অক্টোবর ২০১৯, ০৫:৩২ পিএম

নব্য জাতীয়করণকৃত স্কুলের জন্য ১৮ হাজার শিক্ষক নিয়োগ কার্যক্রম চলমান রয়েছে বলে জানিয়েছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি। নব্য জাতীয়করণকৃত স্কুলে এ সকল শিক্ষককে পদায়নের নীতিগত সিদ্ধান্ত হয়েছে। তাঁদেরকে প্রশিক্ষণের মাধ্যমে দক্ষ করে তোলারও পরিকল্পনা হাতে নেওয়া হয়েছে। সেই সাথে মান সম্মত শিক্ষা নিশ্চিত করার সুপারিশ করেছে কমিটি। বুধবার (৩০ অক্টোবর) স্থায়ী কমিটির বৈঠক সূত্রে এ তথ্য জানা গেছে।

জাতীয় সংসদের প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির পঞ্চম বৈঠক বুধবার কমিটির সভাপতি মোস্তাফিজুর রহমান- এর সভাপতিত্বে বাংলাদেশ জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত হয়। বৈঠকে কমিটির সদস্য ও প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী জাকির হোসেন, মেহের আফরোজ, নজরুল ইসলাম বাবু, ইসমাত আরা সাদেক, শিরীন আখতার, আলী আজম এবং ফেরদৌসী ইসলাম অংশগ্রহণ করেন।

বৈঠকে মানসম্মত শিক্ষা নিশ্চিতকরণ ও ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণের লক্ষ্যে ই- প্রাইমারি স্কুল সিস্টেম এবং ই- মনিটরিং কার্যক্রমের রোড ম্যাপ তৈরি হয়েছে বলে বৈঠকে উল্লেখ করা হয়। এছাড়াও বৈঠকে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের চলমান কর্মসূচীসমূহের অগ্রগতি বিষয়ে বিস্তারিত আলোচনা হয়। বৈঠকে দেশের ৬৪ জেলায় চলমান মৌলিক সাক্ষরতা প্রকল্পের কার্যক্রমের সাথে জনপ্রতিনিধিদের সম্পৃক্ত করে তদারকির মাধ্যমে মান সম্মত শিক্ষা নিশ্চিত করার সুপারিশ করা হয়। উল্লেখ্য, ২১ লক্ষ জনসাধারণকে সাক্ষর জ্ঞান সম্পন্ন করে তোলা এ প্রকল্পের মূল উদ্দেশ্য।

কমিটির সভাপতি বলেন, পিছিয়ে পড়া জনগোষ্ঠীকে সমাজের মূল স্রোতে নিয়ে আসতে বর্তমান সরকার নানামূখী পদক্ষেপ গ্রহণ করেছে। এসময় তিনি শিক্ষার্থীদের দরদ দিয়ে শিক্ষাদানের প্রতি গুরুত্বারোপ করেন । সভাপতি বলেন, প্রাথমিক শিক্ষা শিক্ষার্থীর মূল ভিত্তি। সে কারণে প্রাথমিক বিদ্যালয় হতেই শিক্ষার্থীদের নৈতিক শিক্ষা দিতে হবে।

এছাড়া বৈঠকে সিদ্ধান্ত হয়-সরকারি প্রাথমিক বিদ্যালয় পরিচালনা কমিটির (এসএমসি) সভাপতি নির্বাচিত হওয়ার ক্ষেত্রে প্রাথমিক যোগ্যতা হিসেবে সভাপতি প্রার্থীর সন্তানকে অবশ্যই ঐ বিদ্যালয়ের শিক্ষার্থী হতে হবে। তা না হলে তিনি কোন ভাবেই সভাপতি হতে পারবেন না।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App