×

সাহিত্য

গ্রাম থিয়েটার সম্মেলন-সেলিম আল দীন উৎসব শুরু শুক্রবার

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ৩০ অক্টোবর ২০১৯, ০৫:৫০ পিএম

গ্রাম থিয়েটার সম্মেলন-সেলিম আল দীন উৎসব শুরু শুক্রবার

বাংলাদেশ গ্রাম থিয়েটারের ৮ম জাতীয় সম্মেলন ও সেলিম আল দীন জন্মোৎসব শুক্রবার (১ নভেম্বর) থেকে শুরু হবে। রাজধানীর শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালায় তিনদিনব্যাপী এ দুই আয়োজন অনুষ্ঠিত হবে। উৎসবে সেলিম আল দীন, বজলুল করিম-মীর মকসুদুস সালেহীন এবং ফওজিয়া ইয়াসমিন শিবলীর নামে তিনটি পদক প্রদান করা হবে।

বুধবার (৩০ অক্টোবর) দুপুরে রাজধানীর ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাগর-রুনি মিলনায়তনে সংবাদ সম্মেলনের মাধ্যমে এ সকল তথ্য জানান বাংলাদেশ গ্রাম থিয়েটারের সভাপতি ও উৎসবের আহ্বায়ক নাসির উদ্দীন ইউসুফ। এ সময় আরো উপস্থিত ছিলেন উৎসবের সদস্য সচিব তৌফিক হাসান ময়না, ওয়াসিম আহমেদ প্রমুখ।

নাসির উদ্দীন ইউসুফ বলেন, ১৯৮৬ সালে বাংলাদেশ গ্রাম থিয়েটারের পথচলা শুরু। আমাদের সঙ্গে সারাদেশের সাড়ে তিন শতাধিক নাট্য সংগঠন যুক্ত রয়েছে। আমাদের অনেক কিছু করার ইচ্ছা থাকলেও, আর্থিক সংকটের কারণে করা সম্ভব হয়নি। তারপরও আমরা প্রতিনিয়ত কাজ করে চলছি।

সংবাদ সম্মেলনে জানানো হয়, তিন দিনের এ সম্মেলন ও উৎসবের উদ্বোধন করবেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ। নাট্যোৎসবের প্রথমদিন সন্ধ্যায় পরিবেশিত হবে দুটি মঞ্চনাটক। রাজশাহীর চারঘাটের পালা মঞ্চায়ন করবে ‘বহুরূপে আসব ফিরে’ এবং ফরিদপুরের বাংলা থিয়েটার মঞ্চায়ন করবেন সেলিম আল দীনের নাটক ‘নিমজ্জন’।

শনিবার (২ নভেম্বর) উৎসবের দ্বিতীয় দিনেও মঞ্চায়ান হবে দুই নাটক। নাটোরের ইঙ্গিত থিয়েটার সেলিম আল দীনের ‘চাকা’ এবং জয়পুরহাটের শান্তিনগর থিয়েটার মঞ্চায়ন করবে ‘ইতি পত্রমিতা’। রোববার (৩ নভেম্বর) উৎসবের সমাপনী দিন সন্ধ্যায় মঞ্চস্থ হবে সাভারের দল বুনন থিয়েটারের নাটক ‘সিক্রেট অব হিস্ট্রি’।

প্রসঙ্গত, উৎসব উপলক্ষে শনিবার (২ নভেম্বর) সকালে ‘বাংলাদেশ গ্রাম থিয়েটার’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App