×

সাহিত্য

কথায় ও গানে আব্দুল হালিম বয়াতিকে স্মরণ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ৩০ অক্টোবর ২০১৯, ০৮:৫১ পিএম

কথায় ও গানে আব্দুল হালিম বয়াতিকে স্মরণ

গানের কথায় আছে আমার দোতরা কান্দেরে, আমার সারিন্দা কান্দেরে’ আবার প্রচলিত প্রবাদেও রয়েছে ‘আমি বলি কি আমার সারিন্দা বলে কি’। সারিন্দা একটি লোকজ ও দেশীয় বাদ্যযন্ত্র। আর এদেশে সারিন্দার প্রবর্তক আব্দুল হালিম বয়াতি। তার হাত ধরেই আবহমান বাংলার সংস্কৃতিতে জনপ্রিয় হয়ে ওঠে সারিন্দা।

জনপ্রিয় এই বাদ্যযন্ত্রের প্রবর্তক ১৯৫৭ সালে বাংলাদেশ বেতারের প্রথম লাইভ অনুষ্ঠানে প্রথমবারের মতো সারিন্দা বাজিয়ে শ্রোতাদের বিমোহিত করেন। গুনী এই বয়াতি ও গীতিকার আব্দুল হালিম বয়াতিকে ৯০তম জন্মবার্ষিকীতে কথামালা ও গানে গানে স্মরণ করেছে তারই শিষ্যরা। শিল্পকলা একাডেমির আয়োজনে গতকাল সন্ধ্যায় একাডেমির সঙ্গীত ও নৃত্যকলা কেন্দ্র মিলনায়তনে অনুষ্ঠিত হয় এই আয়োজন।

অনুষ্ঠানের শুরুতেই দলীয়ভাবে সারিন্দা বাজিয়ে শোনান আব্দুল হালিম বয়াতি সঙ্গীত একাডেমির শিল্পীরা। এরপর মরমী এই সাধক রচিত ও সুরারোপিত গানে গানে পুরো মিলনায়তনে সুরের লহমা ছড়িয়ে দেন শিল্পীরা।

অনুষ্ঠানে সৈয়দ আশিকুর রহমান গেয়ে শোনান ‘আমি এই দেখিলাম সোনার ছবি, হালিমা পারভীন পরিবেশন করেন ‘মজনুর মতো প্রেমিক হলে’ ও ‘প্রাণের প্রিয়তমকে দেখি নাচে তালে তালে,লাল মিয়া বয়াতির কণ্ঠে গীত হয় মুর্শিদ রূপে সাঁই বিরাজ করতেছে, অনিমা মুক্তি গোমেজ গেয়ে শোনান ভালোবেসে কি ফল হবে চোখে না দেখিলে, মাহফুজা মান্না মনি পরিবেশন করেন আমাকে আপন করে লও ইত্যাদি।

এছাড়া একক কণ্ঠে আরো সঙ্গীত পরিবেশন করেন বিমান চন্দ্র বিশ্বাস,খগেন্দ্র নাথ সরকার,দেলোয়ার হোসেন বয়াতি,বাবুল সরকার,সোনিয়া আক্তার, দুলাল বয়াতি প্রমুখ।

এর আগে সংক্ষিপ্ত আলোচনায় আব্দুল হালিম বয়াতির জীবন ও কর্ম নিয়ে বক্তৃতা করেন কবি কাজী রোজী, লোক গবেষক শফিকুর রহমান, গীতিকার হাসান মতিউর রহমান, মনোয়ার হোসেন খান প্রমুখ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App