গ্যাস সিলিন্ডার বিস্ফোরণ, আহাজারি

আগের সংবাদ

কথায় ও গানে আব্দুল হালিম বয়াতিকে স্মরণ

পরের সংবাদ

খুদে শিল্পীদের ক্যানভাসে বাংলাদেশ

কাগজ প্রতিবেদক

প্রকাশিত হয়েছে: অক্টোবর ৩০, ২০১৯ , ৮:৩৬ অপরাহ্ণ

শিশুরা মেতেছিল রঙ আর তুলির খেলায় । ওদের কোমল হাতের পরশে উঠে এসেছে আবহমান বাংলার রূপসহ নানা চিত্র। ক্যানভাসে তারা ঢেলে দিয়েছিল জগতের সব রঙ। যেখানে উঠে এসেছে বাঙালির বীরত্ব গাথা একাত্তরের মহাকাব্যিক মুক্তিযুদ্ধ। খুদে শিল্পীদের চিত্রিত এমন বৈভবময় নানা চিত্রকর্ম এখন শোভা পাচ্ছে শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালা গ্যালারির দেয়ালজুড়ে।

জয়নুল আবেদিন আর্ট স্কুলের আয়োজনে বুধবার (৩০ অক্টোবর) থেকে শুরু হলো পাঁচদিনব্যাপী এ প্রদর্শনী। এটি স্কুল আর্ট স্কুলের তৃতীয় আন্তর্জাতিক শিশু চিত্রকলা প্রতিযোগিতার বাছাইকৃত ছবির প্রদর্শনী।

অনুষ্ঠানে বাংলাদেশ ও সেই সঙ্গে বহির্বিশ্ব থেকে অংশগ্রহণকারী দেশ ভারত, নেপাল, আমেরিকা, ইংল্যান্ড, সুইজারল্যান্ড, ইতালি ও ওমান। প্রদর্শনীতে দেশ ও বিদেশ থেকে ৪ হাজার ৮৭৪টি ছবি জমা পড়ে। সেগুলো থেকে বাছাইকৃত ২৫০টি ছবি নিয়ে এ প্রদর্শনীর আয়োজন করা হয়। ঢাকা বিশ্ববিদ্যালয়ের বরেণ্য চিত্রশিল্পী দ্বারা বাছাইয়ের মাধ্যমে সেখান থেকে ২৫০টি ছবি প্রদর্শনীতে প্রদর্শিত হয়েছে। এতে ৩ থেকে ১৬ বছরের ২৫০টি খুদে শিল্পীর উক্ত প্রদর্শনীতে অংশগ্রহণ করে এবং বয়সভিত্তিক প্রতিটা গ্রুপে। গ্রুপে প্রথম পুরস্কার স্বর্ণপদক, দ্বিতীয় পুরস্কার রৌপ্যপদক, তৃতীয় পুরস্কার ব্রোঞ্জপদক, জয়নুল গোল্ডেন অ্যাওয়ার্ড এবং জয়নুল পুরস্কার চারটি বিভাগ থেকে প্রদান করা হয়েছে। সেই সঙ্গে সম্মানসূচক ও বিশেষ পুরস্কারও প্রদান করা হয়।

পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সংস্কৃতি মন্ত্রী কে এম খালিদ। আর বিশেষ অতিথি ছিলেন মার্কিন রাষ্ট্রদূত আর্ল রবার্ট মিলার, বৃটিশ রাষ্ট্রদূত রবার্ট চ্যাটারটন ডিকস, ভারতের রাষ্ট্রদূত রীভা গাঙ্গুলি, সাবেক পররাষ্ট্র সচিব ফারুক সোবহান, চিত্রশিল্পী সমরজিৎ রায় চৌধুরী, ডানকান ব্রাদার্স এর ব্যবস্থাপনা পরিচালক ইমরান আহমেদ, ইউনাইটেড ইনসুরেন্সের ব্যবস্থাপনা পরিচালক সৈয়দ আজিজ আহমদ প্রমূখ। এতে স্বাগত বক্তব্য দেন শিল্পাচার্য জয়নুল আবেদিন আর্ট স্কুলের পরিচালক শংকর ধর।