×

জাতীয়

সারা দেশে চালু হচ্ছে ২১টি জাদুঘর

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৯ অক্টোবর ২০১৯, ০৮:০২ পিএম

সারা দেশে চালু হচ্ছে ২১টি জাদুঘর

বাংলাদেশ জাতীয় জাদুঘর

দেশব্যাপী ২১টি জাদুঘরের প্রতিটিতে টিকেট চালু করাসহ তা জনগণের জন্য উন্মুক্ত করে দেয়ার সুপারিশ করেছে জাতীয় সংসদের সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি। মঙ্গলবার (২৯ অক্টোবর) একাদশ জাতীয় সংসদের সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ৫ম বৈঠকে এ সুপারিশ করেছে কমিটি। স্থায়ী কমিটির সভাপতি সিমিন হোসেন (রিমি) এর সভাপতিত্বে কমিটির সদস্য সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী কে এম খালিদ, কাজী কেরামত আলী, সাগুফতা ইয়াসমিন, অসীম কুমার উকিল, সুবর্ণা মুস্তাফা এবং মাসুদা এম, রশীদ চৌধুরী বৈঠকে অংশগ্রহণ করেন।

বৈঠকে ঐতিহ্যবাহী ভাওয়াইয়া গানের চর্চা ও প্রশিক্ষণের জন্য কুড়িগ্রাম জেলার চিলমারী উপজেলায় ভাওয়াইয়া ইনস্টিটিউট স্থাপনের বিষয়টি মন্ত্রণালয়ে সক্রিয় বিবেচনাধীন রয়েছে এবং দেশের প্রতিটি উপজেলায় পর্যায়ক্রমে উপজেলা সাংস্কৃতিক কেন্দ্র নির্মাণের লক্ষ্যে একটি প্রকল্প ছক (ডিপিপি) প্রণয়ন প্রক্রিয়াধীন রয়েছে বলে বৈঠকে উল্লেখ করা হয়।

এছাড়া জাতীয় কবি কাজী নজরুল ইসলাম-এর জীবনভিত্তিক একটি ভিডিও তথ্যচিত্র ‘নজরুল জীবন পরিক্রমা’ তথ্য মন্ত্রণালয়ের আওতাধীন গণযোগাযোগ অধিদপ্তরের মাধ্যমে সারাদেশে প্রদর্শনের ব্যবস্থা গ্রহণ করা হয়েছে বলে বৈঠকে জানানো হয়।

বৈঠকে নতুন প্রত্নতাত্ত্বিক ঐতিহ্যের নিদর্শনগুলো সনাক্তকরণ, হেরিটেজ হিসেবে ঘোষণা এবং সংরক্ষণ প্রক্রিয়া সম্পর্কে আলোচনা করা হয়। এনটিকুইটস এক্টস-১৯৬৮ এর আইনটি সংশোধন, যুগোপযোগিকরণ ও বাংলায় রূপান্তরের মাধ্যমে নতুন আইনের খসড়া প্রস্তুত করে মন্ত্রীপরিষদ বিভাগে প্রেরণ করা হয়েছে এবং পরামর্শ মোতাবেক খসড়াটি পুন:বিন্যাসের কার্যক্রম চলমান রয়েছে বলে উল্লেখ করা হয়। প্রত্নতত্ত্ব অধিদপ্তর কর্তৃক ৪টি প্রকল্প চলমান, ৪টি প্রকল্প উন্নয়ন সহযোগীর সহায়তায় প্রণীতব্য এবং ১০টি দীর্ঘ ও স্বল্প মেয়াদী প্রকল্প প্রস্তাবনার কাজ চলছে বলে বৈঠকে জানানো হয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App