×

জাতীয়

রোহিঙ্গা ইস্যুতে ভিয়েতনামকে পাশে থাকার আহ্বাণ স্পিকারের

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৯ অক্টোবর ২০১৯, ০৬:০৫ পিএম

রোহিঙ্গা ইস্যুতে ভিয়েতনামকে পাশে থাকার আহ্বাণ স্পিকারের

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর - ভিয়েতনামের রাষ্ট্রদূত ট্রান ভ্যান খোয়া বিদায়ী সাক্ষাৎ (ছবি: জাতীয় সংসদ)

অ্যাসোসিয়েশন অব সাউথ-ইস্ট এশিয়ান ন্যাশনস (আসিয়ান)-এর আসন্ন সম্মেলনে রোহিঙ্গাদের নিরাপদ প্রত্যাবাসন ইস্যুতে ভিয়েতনামকে বাংলাদেশের পাশে থেকে সহযোগিতার আহ্বান জানিয়েছেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।

মঙ্গলবার (২৯ অক্টোবর) বাংলাদেশ জাতীয় সংসদে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সাথে ভিয়েতনামের রাষ্ট্রদূত ট্রান ভ্যান খোয়া বিদায়ী সাক্ষাৎ কালে এ আহ্বান জানান স্পিকার।

সাক্ষাৎকালে তাঁরা বাংলাদেশ ও ভিয়েতনামের মধ্যকার বিদ্যমান দ্বিপাক্ষিক সম্পর্ক, সংসদীয় মৈত্রী গ্রুপ, ব্যবসা-বাণিজ্য, রোহিঙ্গা ইস্যু, টেকসই উন্নয়ন এবং বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়ন নিয়ে আলোচনা করেন।

এসময় স্পিকার বলেন, ভিয়েতনাম বাংলাদেশের বন্ধুপ্রতিম রাষ্ট্র। বাংলাদেশ ও ভিয়েতনামের মধ্যকার ঐতিহাসিক বন্ধুত্বপূর্ণ সম্পর্কের কথা উল্লেখ করে স্পিকার বলেন, আগামী দিনগুলোতে দু’দেশের মধ্যকার বিদ্যমান সম্পর্ক আরও জোরদার হবে।

তিনি বলেন, দু’দেশের সংসদীয় প্রতিনিধিদলের সফর বিনিময়ের মাধ্যমে বর্তমান সম্পর্ক আরও জোরদার করা সম্ভব। ব্যবসা-বাণিজ্য প্রসারের মাধ্যমেও দু’দেশের সম্পর্ক আরও শক্তিশালী হতে পারে।

বিদায়ী রাষ্ট্রদূত ট্রান ভ্যান খোয়া বলেন, সামাজিক ও অর্থনৈতিক উন্নয়নে বাংলাদেশের অগ্রগতি এখন দৃশ্যমান। ব্যবসা-বাণিজ্য প্রসারেও দু’দেশের কাজ করার যথেষ্ট সুযোগ রয়েছে বলে রাষ্ট্রদূত উল্লেখ করেন।

ট্রান ভ্যান খোয়া বলেন, অর্থনৈতিক উন্নয়নে বাংলাদেশ অনুকরণীয় হতে পারে। এ সময়ে তিনি বাংলাদেশের ধারাবাহিকভাবে জিডিপি ৮ শতাংশ অর্জনের প্রসংশা করেন। বাংলাদেশ এসডিজি অর্জনেও ভাল করছে বলে তিনি উল্লেখ করেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App