×

আন্তর্জাতিক

অস্ট্রেলিয়ায় গোলাপি হ্রদের রহস্য কী

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৮ অক্টোবর ২০১৯, ১১:২৫ এএম

অস্ট্রেলিয়ায় গোলাপি হ্রদের রহস্য কী

গোলাপি হ্রদ লেক হিলিয়ার

বিমানে অস্ট্রেলিয়া যাওয়ার পথে হঠাৎ নিচে তাকালে চোখ পড়তেও পারে বিস্ময়করভাবে নীল নয়, গোলাপি রঙা এই হ্রদের দিকে। গাছপালার ফাঁক দিয়ে উঁকি দিচ্ছে গোলাপি রঙের আস্ত একটা হ্রদ। একেবারেই কল্পনা নয়, অস্ট্রেলিয়ায় রয়েছে এমন অসংখ্য গোলাপি হ্রদ। প্রশ্ন উঠবে, নীল না হয়ে গোলাপি কেন হ্রদের জল? সূত্র আনন্দবাজার।

অস্ট্রেলিয়ার বিখ্যাত এ গোলাপি হ্রদের নাম লেক হিলিয়ার, অবস্থান পশ্চিম অস্ট্রেলিয়ার মিডল আইল্যান্ডে। পর্যটকদের মাঝে অত্যন্ত জনপ্রিয় এই লেক হিলিয়ারের পানিতে গা ভাসাতে অনেকেরই উৎসাহের শেষ নেই। কেন? কেননা, এখানকার পানিতে লবণের পরিমাণ এতটাই বেশি যে, ডেড সির মতো এখানেও দিব্যি গা ভাসিয়ে শুয়ে থাকা যায়, ডোবার কোনো আশঙ্কা নেই। তবে খুব বেশি পর্যটকের পদার্পন ঘটে না এখানে। কারণ, ছোট্ট এই দ্বীপে পৌঁছানো খুব একটা সহজ নয়। বোট বা হেলিকপ্টারে যাওয়া গেলেও দ্বীপটি বেশ দুর্গম এলাকায় অবস্থিত।

হিলিয়ার লেকের গোলাপি পানির রহস্য উন্মোচনে দীর্ঘদিন বিজ্ঞানীরা গবেষণা করছেন। অনেকেই ভাবতেন, লেক হিলিয়ারে লবণের পরিমাণ বেশি হওয়াতেই তার পানির রঙ নীল নয়। অনেকে ভাবতেন, লেকে মাইক্রোঅ্যালজি বেশি থাকাতেই তার রঙ গোলাপি। তবে সম্প্রতি সে রহস্য ভেদ হয়েছে। ২০১৫ সালে মিডল আইল্যান্ডের লেক হিলিয়ারের পানির রঙ নিয়ে গবেষণাকারী বিজ্ঞানীরা জানান, প্রথমে আমরা ভেবেছিলাম লেক হিলিয়ারের আশপাশের লবণাক্ত পরিবেশে বেশ কিছু এক্সট্রিমোফিল থাকার জন্য হয়ত তার পানির এ রকম রঙ। এক্সট্রিমোফিল হচ্ছে তীব্র প্রতিক‚ল পরিবেশেও মানিয়ে নিতে সক্ষম এক ধরনের আণুবীক্ষণিক জীব। পরে পরীক্ষা-নিরীক্ষায় জানা যায়, লেক হিলিয়ারের পানিতে রয়েছে দশ ধরনের ব্যাকটেরিয়া, যারা লবণাক্ত পরিবেশে থাকতে ভালোবাসে। তা ছাড়াও এখানে রয়েছে, বিভিন্ন প্রজাতির ডানালিয়েলা অ্যালজি বা শ্যাওলা যার বেশির ভাগের রঙ সবুজের পরিবর্তে গোলাপি বা লাল। ওই নমুনায় যে সব ব্যাকটেরিয়া মিলেছে, তার মধ্যে ছিল এক বিশেষ ধরনের ব্যাকটেরিয়াও।

বিজ্ঞানীরা জানান, লেক হিলিয়ারের পানির যে নমুনা সংগ্রহ করেছেন তারা, তার ৩৩ শতাংশ জুড়েই রয়েছে স্যালিনিব্যাকটের রাবার নামের এক বিশেষ ধরনের ব্যাকটেরিয়া। বিজ্ঞানীদের দাবি, কোনো শ্যাওলা নয়, বরং লেক হিলিয়ারের গোলাপি রঙের পেছনে রয়েছে স্যালিনিব্যাকটের রাবার নামের ওই বিশেষ ব্যাকটেরিয়ার হাত।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App