×

জাতীয়

তিন প্রকল্প বিলম্বে ক্ষোভ সংসদীয় কমিটির

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৭ অক্টোবর ২০১৯, ০৭:০৩ পিএম

তিন প্রকল্প বিলম্বে ক্ষোভ সংসদীয় কমিটির

চট্টগ্রাম থেকে ঢাকায় তেল সরবরাহ সম্পর্কিত তিনটি প্রকল্পের মেয়াদ বৃদ্ধিকে প্রকল্প বাস্তবায়নের নেতিবাচক দিক হিসেবে আখ্যায়িত করেছে বিদ্যুৎ, জ্বালানী ও খনিজ সম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটি। রবিবার (২৭ অক্টোবর) জাতীয় সংসদে অনুষ্ঠিত বৈঠকে প্রকল্পগুলোর মেয়াদ বৃদ্ধিতে অতিরিক্ত ব্যয় বেড়ে যাওয়াকে নেতিবাচক বলে মন্তব্য করা হয়েছে। কমিটি সরকারী অর্থের সাশ্রয় এবং অতিরিক্ত ব্যয় রোধে নির্ধারিত সময়ের মধ্যে প্রকল্প বাস্তবায়ন এবং দক্ষতার সাথে প্রকল্পের ডিপিপি প্রণয়নের সুপারিশ করেছে।

কমিটির সভাপতি মোঃ শহীদুজ্জামান সরকার সভাপতিত্বে কমিটির সদস্য আবু জাহির, আছলাম হোসেন সওদাগর, মোছাঃ খালেদা খানম এবং বেগম নার্গিস রহমান অংশগ্রহণ করেন।

বৈঠকের কার্যপত্র থেকে জানা যায়, দেশের জ্বালানী তেল সরবরাহে পাইপলাইন নির্মাণ সম্পর্কিত ‘ইন্সটলেশন অব সিঙ্গেল পয়েন্ট মুরিং (এসপিএম) উইথ ডাবল পাইপলাইন’, ‘চট্টগ্রাম হতে ঢাকা পর্যন্ত পাইপলাইনে জ্বালানী তেল পরিবহন’ এবং ‘জেটএ-১ পাইপলাইন ফ্রম পিতলগঞ্জ (নিয়ার কাঞ্চন ব্রিজ) টু কুর্মিটোলা এভিয়েশন ডিপো(কেডিএ) ইনক্লুডিং পাম্পিং ফ্যাসিলিটিজ’ শীর্ষক ৩টি প্রকল্পের বাস্তবায়নের অগ্রগতি সম্পর্কে আলোচনা হয়। এ তিনটি প্রকল্পের ধীরগতিতে কমিটি অসন্তোষ প্রকাশ করে দ্রুততার সঙ্গে কাজ মেষ করার সুপারিশ করে।

বৈঠকের কার্যপত্র সূত্রে জানান গেছে, বৈঠকে শুধু ভারত থেকে নয় প্রয়োজনে মায়নমার থেকে সাশ্রয়ী মূল্যে গ্যাস আমদানী করা যায় কিনা তার সম্ভাব্যতা যাচাই করতে মন্ত্রণালয়কে ব্যবস্থা গ্রহণের সুপারিশ করেছে। এছাড়াও বৈঠকে দেশীয় উৎস থেকে গ্যাস উৎপাদনের উদ্যোগ অব্যাহত রাখতে মন্ত্রণালয়কে পদক্ষেপ গ্রহণের কথাও বলেছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App