×

অর্থনীতি

কাঁচামাল আমদানিতে আগাম কর প্রত্যাহারের দাবি ফিআবের

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৬ অক্টোবর ২০১৯, ০২:৫৩ পিএম

কাঁচামাল আমদানিতে আগাম কর প্রত্যাহারের দাবি ফিআবের

সাশ্রয়ী মূল্যে ডিম, দুধ, মাছ ও মাংসের উৎপাদন ও সরবরাহ নিরবচ্ছিন রাখতে মাছ, মুরগি ও পশুখাদ্য তৈরিতে ব্যবহৃত কাঁচামাল আমদানিতে আরোপিত আগাম কর (AT) প্রত্যাহারের দাবি জানিয়েছে ফিড ইন্ডাষ্ট্রিজ অ্যাসোসিয়েশন বাংলাদেশ (ফিআব) সহ পোল্ট্রি শিল্প সংশ্লিষ্ট তিনটি সংগঠন। তাঁরা বলেছেন, আগাম কর আরোপের ফলে পোল্ট্রিসহ প্রাণিসম্পদ খাতে অত্যাবশ্যকীয় কাঁচামাল আমদানিতে নতুন করে জটিলতার সৃষ্টি হয়েছে এবং পুঁজির সংকট তীব্রতর হয়েছে। তাই অবিলম্বে তা প্রত্যাহার করে একটি সংশোধিত প্রজ্ঞাপন জারির দাবি তাঁদের।

শনিবার(২৬ অক্টোবর) জাতীয় প্রেসক্লাবে আয়োজিত এক সংবাদ সম্মেলনে ফিড ইন্ডাষ্ট্রিজ অ্যাসোসিয়েশন (ফিআব) সভাপতি এহতেশাম বি. শাহজাহান বলেন, সরকার কর্তৃক জারিকৃত এসআরও নম্বর ১৩০-আইন/২০১৭/১৬/কাস্টমস, তারিখ ০১ জুন ২০১৭, মূলে পোল্ট্রি ও মৎস্য খাত- আমদানি ও উৎপাদন উভয় পর্যায়ে- এটিভি (ATV) সহ সমুদয় মূলসংযোজন করের আওতামুক্ত। এ বিষয়টি প্রাণিসম্পদ মন্ত্রণালয়, প্রাণিসম্পদ অধিদপ্তর, অর্থ মন্ত্রণালয় এবং জাতীয় রাজস্ব বোর্ডের নিকট যৌক্তিকভাবে উপস্থাপন করা হলে আগাম কর (AT) প্রত্যাহারের আশ্বাস দেয়া হয়। গত ১৩ অক্টোবর ২০১৯ তারিখে, ৩১৯-আইন/২০১৯/৮১-মূসক মূলে একটি প্রজ্ঞাপনও জারি হয়েছে কিন্তু প্রজ্ঞাপনের “প” অনুচ্ছেদে উল্লিখিতি সংশোধনীতে ভুল বশত:একটি এইচএস কোড যুক্ত করার কারণে পুরো সংশোধনীটি অকার্যকর হয়ে পড়েছে।

উদ্ভুত সমস্যা উত্তোরণে দু’টি বিকল্প প্রস্তাব দিয়েছে ফিআব- (১) পূর্বের ন্যায় মূসক-৭ এর মতো একটি সার্টিফিকেট নিবন্ধিত পোল্ট্রি, মৎস্য ও ডেইরি ফিড প্রস্তুতকারকদের প্রদান করা, যার মাধ্যমে তাঁরা সব ধরনের কাঁচামাল আমদানিতে আগাম কর (AT) থেকে অব্যাহতি পাবেন; অথবা (২) “প” অনুচ্ছেদে উল্লিখিত এইচএস কোডটি সরিয়ে দিয়ে “এসআরও নং ২১৪-আইন/২০১৭/৫২/কাস্টমস, তারিখ: ০১ জুলাই ২০১৭ তে অন্তর্ভূক্ত সকল পণ্য এবং সয়াবিন এক্সট্রাকশন (এইচএস কোড ২৩০৪.০০.০০), ডিডিজিএস (এইচএস কোড ২৩০৩.৩০.০০), কর্ন গ্লুটিন মিল (এইচএস কোড ২৩০৩.১০.০০), রেপসীড এক্সট্রাকশন (এইচএস কোড ২৩০৬.৪৯.০০) সহ মৎস্য ও পশু খাদ্য উৎপাদনের জন্য ব্যবহৃত অন্যান্য সকল আমদানিকৃত খাদ্য উপকরণ বা কাঁচামাল এবং একদিন বয়সী মুরগির বাচ্চা”-এই সংশোধনীটি যুক্ত করে তা প্রজ্ঞাপন আকারে প্রকাশ করা।

ফিআব সভাপতি জানান, গত ১৭ অক্টোবর ২০১৯ তারিখে তাঁরা এ মর্মে একটি আবেদন এনবিআর -এর কাছে জমা দিয়েছেন।

তাছাড়া আগাম কর প্রত্যাহারের জন্য বাংলাদেশ পোল্ট্রি ইন্ডাস্ট্রিজ সেন্ট্রাল কাউন্সিল (বিপিআইসিসি) -এর পক্ষ থেকে গত ১৮ সেপ্টেম্বর ২০১৯ মাননীয় প্রধানমন্ত্রীর দপ্তরে অপর একটি চিঠি জমা দেয়া হয়েছে; এবং তাঁরা আশা করছেন সরকার তাঁদের যৌক্তিক দাবি পূরণে দ্রুত ব্যবস্থা গ্রহণ করবেন।

ওয়ার্ল্ডস পোল্ট্রি সায়েন্স অ্যাসোসিয়েশন-বাংলাদেশ শাখার (ওয়াপসা-বিবি) সাবেক সভাপতি শামসুল আরেফিন খালেদ অঞ্জন বলেন- শীতকাল আসন্ন। তাই এভিয়ান ইনফ্লুয়েঞ্জা বা বার্ড-ফ্লু জীবানু সংক্রমণের আশংকায় চিন্তিত পোল্ট্রি সেক্টর; কারণ বিগত দু’বছর যাবৎ ঐ৯ঘ২ ভাইরাসের প্রতিষেধক টিকা আমদানির অবেদন করা হলেও আজও তার অনুমতি মেলেনি।

বিপিআইসিসি’র সভাপতি মসিউর রহমান বলেন- বন্দরে যে পণ্য খালাস করতে ৭ কর্ম দিবসের অধিক সময় লাগা উচিত নয় ল্যাব টেস্টের জটিলতায় তা খালাস করতে ২০ থেকে ৪২ দিন পর্যন্ত সময় লাগছে। এতে বিশাল অঙ্কের বিলম্ব মাশুল গুনতে হচ্ছে। তিনি বলেন- সিঙ্গেল ডিজিট লোন সুবিধা পাচ্ছেন না প্রান্তিক খামারিরা। তাছাড়া বিদ্যুৎ বিলের ওপর আগে যে ২০ শতাংশ হারে রেয়াত পাওয়া যেত সাম্প্রতিক সময়ে সে সুবিধা দিতে অস্বীকৃতি জানাচ্ছে বিদ্যুত উন্নয়ন বোর্ড।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App