×

সাহিত্য

দিল মনোয়ারা মনু স্মরণে ‘মনে রেখো’

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৫ অক্টোবর ২০১৯, ০৮:৩৬ পিএম

দিল মনোয়ারা মনু স্মরণে ‘মনে রেখো’
দিল মনোয়ারা মনু স্মরণে ‘মনে রেখো’

বাইরে কার্তিকের অনাবৃষ্টি সন্ধ্যাকে যেন শোকাচ্ছন্ন করে তুলল। তখন ভেতরে ছায়ানটের আলোছায়াময় মিলনায়তনে শিল্পী রোকাইয়া হাসিনা নীলি গাইছিলেন ‘এই কথাটি মনে রেখো, তোমাদের এই হাসিখেলায় আমি যে গান গেয়েছিলেম মনে রেখো, জীর্ণ পাতা ঝরার বেলায় মনে রেখো’। তখন কারো কারো চোখের কোণ ভিজে উঠেছিল সাংবাদিক দিল মনোয়ারা মনুর জন্য স্মৃতিভারাক্রান্ত হয়ে! রবীন্দ্রনাথের গানের এই বানী যেন মনুর কথা হয়ে মিলনায়তন ভর্তি দর্শকদের হৃদয়ে জ্বলে উঠলো ব্যথার প্রদীপ হয়ে!

শুক্রবার (২৫ অক্টোবর) সন্ধ্যায় ছায়ানট মিলনায়তনে সদ্য প্রয়াত দিল মনোয়ারা মনুর স্মরণে ‘মনে রেখো’ শিরোনামে এক স্মরণ অনুষ্ঠানের আয়োজন করে তার স্বজন ও অনুরাগীরা। অনুষ্ঠানে দিল মনোয়ারা মনুর প্রিয় গান গেয়ে শোনান শিল্পীরা, কবিতা আবৃত্তি করেন আবৃত্তিকাররা।

স্মৃতিচারণ করে বক্তারা বলেন, মৃদুভাষী নারী সাংবাদিক দিল মনোয়ারা মনু নারী সাংবাদিকতায় গুরুত্বপূর্ণ অবদান রেখে গেছেন। তিনি একাধারে ছিলেন সাংবাদিক, সমাজসেবী ও লেখক। মানুষ হিসেবেও তিনি ছিলেন উচুঁ মানের। মৃত্যু অবধারিত। কিন্তু তিনি যেন কোনো সময় না দিয়েই চলে গেলেন। মানুষের কল্যাণেই তিনি তার সময় ব্যয় করেছেন। তিনি আমাদের হৃদয়ে বেঁচে থাকবেন আজীবন।

স্মৃতিচারণ করেন সাংবাদিক কামাল লোহানী, সংসদ সদস্য অ্যারোমা দত্ত, সুইজারল্যান্ডের রাষ্ট্রদূত রেনে হলস্টেইন, বাংলাদেশ ব্যাংকের সাবেক ডেপুটি গভর্নর খোন্দকার ইব্রাহীম খালেদ, সাহিত্যিক আনোয়ারা সৈয়দ হক, নারীনেত্রী খুশি কবির, বাংলাদেশ নারী সাংবাদিক কেন্দ্রের সভাপতি নাসিমুন আরা হক মিনু, লেখক রাখী দাশ পুরকায়স্থ, রোখসানা সুলতানা, ইলিরা দেওয়ান, দিল মনোয়ারা মনুর ছোট ভাই সোহেল ইবনে আলী, স্বামী শামসুল হুদা প্রমুখ।

আলোচনার ফাঁকে ফাঁকে শিল্পী রোকাইয়া হাসিনা নীলি বেশ কিছু গান পরিবেশন করেন। এছাড়াও, অনুষ্ঠানে আরো সঙ্গীত পরিবেশন করেন কেন্দ্রীয় কচি-কাঁচার মেলার শিল্পীরা। আবৃত্তি করেন কাজী মদিনা, ঝর্ণা সরকার, রফিকুল ইসলাম প্রমুখ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App