×

সাহিত্য

ঢাকা অনুবাদ উৎসব শুরু

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৫ অক্টোবর ২০১৯, ০৬:০২ পিএম

ঢাকা অনুবাদ উৎসব শুরু

বক্তব্য রাখছেন প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ক উপদেষ্টা ড. গওহর রিজভী।

বাংলাদেশকে বিশ্বে ছড়িয়ে দিতে অনুবাদ সাহিত্য তথা অনুবাদকে গুরুত্ব দিতে হবে। সেটা না হলে যে বাংলাদেশের কথা বলা হচ্ছে তার পুরোপুরি বাস্তবায়ন হবেনা। অর্থনীতিকভাবে শক্তিশালী না হলে সে দেশের অনুবাদ তথা সাহিত্যকে বিশ্ব গুরুত্ব দিতে চায় না। বাংলাদেশের সাহিত্য তাই এতদিন সেভাবে বিশ্ব দরবারে গুরুত্ব পায়নি। কিন্তু বলা হচ্ছে ২০৫০ সালের মধ্যে বাংলাদেশের অর্থনীতি ইউরোপের অনেক দেশকে ছাড়িয়ে যাবে।

শুক্রবার (২৫ অক্টোবর) দ্বিতীয়বারের মতো আয়োজিত ঢাকা অনুবাদ উৎসবে বক্তারা এসব কথা বলেন। দুই দিনের এ উৎসবের আয়োজন করেছে ঢাকা অনুবাদ উৎসব কর্তৃপক্ষ।

সকালে শিল্পকলা একাডেমির সঙ্গীত, নৃত্য ও আবৃত্তিকলা মিলনায়তনে প্রধান অতিথি হিসেবে উৎসবের উদ্বোধন করেন প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ক উপদেষ্টা ড. গওহর রিজভী। উদ্বোধনী আনুষ্ঠানিকতায় আরও উপস্থিত ছিলেন অনুবাদ ড. ফকরুল আলম, অধ্যাপক সৈয়দ মনজুরুল ইসলাম, ইসলামী বিশ্বিবিদ্যালয়ের উপাচার্য রাশিদ আসকারি, কবি ও অনুবাদক গৌরাঙ্গ মোহন্ত। আরো উপস্থিত ছিলেন উৎসবের দুই পরিচালক আহসান ইমান এবং বীনা বিশ্বাস।

গওহর রিজভী বলেন, বাংলাদেশ মানে তার নিজস্ব সংস্কৃতি, সাহিত্য, সঙ্গীত, নৃত্যকলা। এটাই আমাদের ঐতিহ্য। কিন্তু এসকল বিষয়ে বাইরের দুনিয়া জানে খুব কম। আর তাই সরকারের আজকে অনুবাদদেরক দরকার যারা এগুলো পুরো বিশ্বের কাছে তুলে ধরবেন। এই কাজটি ছাড়া বাংলাদেশকে আমরা যেখানে নিয়ে যাওয়ার স্বপ্ন দেখছি সেটির পুরোপুরি বাস্তবায়ন সম্ভব নয়।

সৈয়দ মনজুরুল ইসলাম বলেন, অর্থনৈতিকভাবে একটি দেশ শক্তিশালী না হলে কোনো দেশের শিল্প-সাহিত্যকে বাইরের বিশ্ব গুরুত্ব দিতে চায়না। যে কারণে আমাদের সাহিত্য একটি দীর্ঘসময় পর্যন্ত বিশ্বের কাছে তেমন কদর পায়নি। কিন্তু বাংলাদেশ এখন অর্থনৈতিকভাবে সমৃদ্ধ। সজন্য অনেকেই এখন আমাদের শিল্পসাহিত্যের প্রতি আগ্রহ প্রকাশ করবে। সেজন্যই অনুবাদ সাহিত্য তথা অনুবাদের এতটা গুরুত্ব।

শুক্রবার উৎসবের প্রথম দিনে শিল্পকলা একাডেমির সঙ্গীত, নৃত্য ও আবৃত্তিকলা মিলনায়তন এবং চিত্রশালার সেমিনার কক্ষে ছয়টি প্যানেলে আলোচনার আয়োজন করা হয়েছে। এরপর সন্ধ্যায় চলচ্চিত্র প্রদর্শনী।

আজ শনিবার উৎসবের শেষ দিনে আলোচনার পাশাপাশি ডিটিএফ লিটারি অ্যাওয়ার্ড ও ফিল্ম অ্যাওয়ার্ডস প্রদান করা হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App