৬০ থেকে এক লাফে ১২০

আগের সংবাদ

নির্বাচন ঘিরে এফডিসিতে তারকাদের ঢল

পরের সংবাদ

বৃষ্টি অব্যাহত থাকার আভাস

প্রকাশিত হয়েছে: অক্টোবর ২৫, ২০১৯ , ৫:০৪ অপরাহ্ণ | আপডেট: অক্টোবর ২৫, ২০১৯, ৫:১৯ অপরাহ্ণ

Avatar

রাজধানীসহ প্রায় সারাদেশে গত দুদিন ধরে হালকা থেকে মাঝারী ধরনের বৃষ্টিপাত হচ্ছে। শুক্রবার২৫ (অক্টোবর) সকাল থেকেও দেশের বিভিন্ন স্থানে বৃষ্টিপাত অব্যাহত রয়েছে। ফলে শীতের আমেজ বিরাজ করছে, শীত শীত ভাব এসে গেছে মনে করছেন অনেক ।

এদিকে শুক্রবার এবং আগামী ২৪ ঘন্টা দেশের বিভিন্ন জেলায় হালকা থেকে মাঝারী ধরনের বৃষ্টিপাত হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। সকাল ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে এ তথ্য জানানো হয়েছে।

পূর্বাভাসে বলা হয়েছে, রাজশাহী, রংপুর, খুলনা, বরিশাল, ঢাকা, ময়মনসিংহ, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী বৃষ্টিপাতও হতে পারে। পূর্বাভাসে আরও বলা হয়, আগামী ৪৮ ঘণ্টায় দেশের আবহাওয়ার উল্লেখযোগ্য পরিবর্তন নেই। তার পরবর্তী পাঁচ দিনে বৃষ্টিপাতের প্রবণতা কমতে পারে। তবে তামমাত্রা কমে যাওয়ায় শীতের আমেজ বিরাজ করবে।সারাদেশে ১-২ দিন তাপমাত্রা প্রায় অপবিবর্তিত থাকতে পারে বলেও জানানো হয়েছে।

কারণ হিসেবে অধিদপ্তর বলেছে, ভারতের অন্ধ্র উপকূলের অদূরে পশ্চিম-মধ্য বঙ্গোপসাগরে অবস্থানরত সুস্পষ্ট লঘুচাপটি উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হয়ে বর্তমানে উপকূলীয় অন্ধ্রপ্রদেশ-উড়িষ্যা এবং পার্শ্ববর্তী এলাকায় অবস্থান করছে। লঘুচাপের বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগরে অবস্থান করছে।যার প্রভাবে দেশের উপকুলবর্তী এলাকায় বৈরী আবহাওয়া বিরাজ করছে।

শুক্রবার  রাত ১টা পর্যন্ত দেশের অভ্যন্তরীণ নদীবন্দরের জন্য আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, রংপুর, দিনাজপুর, রাজশাহী, পাবনা, বগুড়া, টাঙ্গাইল, ময়মনসিংহ, ঢাকা, ফরিদপুর, মাদারীপুর, যশোর, কুষ্টিয়া, খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, কুমিল্লা, চট্টগাম, কক্সবাজার এবং সিলেট অঞ্চলের ওপর দিয়ে পশ্চিম/দক্ষিণ-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে বৃষ্টি অথবা বজ্রবৃষ্টিসহ অস্থায়ীভাবে দমকা/ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। এসব এলাকার নদীবন্দরকে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

 

  • আরও পড়ুন
  • লেখকের অন্যান্য লেখা