×

জাতীয়

নুসরাত হত্যার রায় আইনের শাসনের ইতিহাসে দৃষ্টান্ত

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৪ অক্টোবর ২০১৯, ০৮:১৩ পিএম

নুসরাত হত্যার রায় আইনের শাসনের ইতিহাসে দৃষ্টান্ত

গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী শ ম রেজাউল করিম বলেছেন, নুসরাত হত্যাকান্ডের রায়ের মাধ্যমে বাংলাদেশে আইনের শাসনের ইতিহাসে উজ্জ্বল দৃষ্টান্ত স্থাপন হয়েছে। এ হত্যাকাণ্ডের দ্রুততার সাথে তদন্ত ও বিচার শেষ হয়েছে। আইনি প্রক্রিয়ায় প্রত্যাশিত দণ্ডারোপ করা হয়েছে। দ্রুততম সময়ের মধ্যে এ নির্মম হত্যাকাণ্ডের বিচারে আইনজীবীগণ গৌরবময় ভূমিকা পালন করেছেন। এভাবে সভ্য সমাজ বিনির্মাণে আইনজীবীরা বিশাল ভূমিকা পালন করতে পারেন বলেও মন্তব্য করেন তিনি।

বৃহস্পতিবার (২৪ অক্টোবর) বিকেলে রাজধানীর সুপ্রীম কোর্ট বার মিলনায়তনে খুলনা বিভাগীয় আইনজীবী সমিতি ঢাকার কার্যনির্বাহী কমিটি ২০১৯-২০২০ এর অভিষেক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী এসব কথা বলেন।

গণপূর্ত মন্ত্রী বলেন, নৈতিকতা ও মূল্যবোধের চরম অবক্ষয়ের জায়গা থেকে আমরা বেরিয়ে এসেছি। এদেশে বঙ্গবন্ধু হত্যার বিচার, যুদ্ধাপরাধীদের বিচার, নারায়ণগঞ্জের সাত খুনের বিচার, বিশ্বজিৎ হত্যার বিচার, বিডিআর হত্যাকান্ডের বিচার আওয়ামী লীগ সরকারের আমলে হয়েছে। এ সরকারের আমলেই প্রতিষ্ঠিত ব্যক্তিরা দুর্নীতির দায়ে দল থেকে বহিষ্কৃত হচ্ছেন, গ্রেফতার হচ্ছেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এক্ষেত্রে কে প্রভাশালী, কে দলের লোক, কে আত্মীয় এসব বিবেচনা করছেন না। ক্ষমতাসীন দলের হলেই সবকিছুর উর্ধ্বে থাকব, এটা হতে পারে না। বাংলাদেশ উন্নয়নের অগ্রযাত্রায় আরো এগিয়ে যাবার কথা ছিলো। দুর্নীতি ও নৈতিকতা বিবর্জিত কর্মকাণ্ড আমাদেরকে পিছিয়ে রেখেছে।

এছাড়া আইনজীবীদের উদ্দেশ্যে শ ম রেজাউল করিম বলেন, আইনের শাসন প্রতিষ্ঠায় আপনারা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারেন। আইন অঙ্গনকে নৈতিকতার অবস্থানে ফিরিয়ে আনা দরকার। এ অঙ্গনে পরস্পরের মধ্যে সৌহার্দ্য, শ্রদ্ধা ও সম্প্রীতি থাকতে হবে। তা না হলে এখানে শূন্যতা সৃষ্টি হতে পারে। শূন্যতার জায়গা আমাদের ধারণ করতে হবে। আইন অঙ্গনে সকলের মধ্যে সম্পর্কের যে গৌরব, তা পুনুরুদ্ধার করা দরকার। এ জন্য মৌলিক সুকুমার বৃত্তির চর্চা দরকার, আত্মসমালোচনা আর আত্মশুদ্ধি দরকার।

তিনি আরো বলেন, আইনের শাসন প্রতিষ্ঠার মাধ্যমে গণতন্ত্রকে সুসংহত করা যায়। আইনের শাসন না থাকলে গণতন্ত্র অর্থহীন হয়ে যায়। গণতন্ত্র অর্থহীন হয়ে গেলে সমাজ ব্যবস্থা বিপন্ন হয়। বিপন্ন সমাজ ব্যবস্থায় আমরা কেউ নিরাপদ নই। সকলে মিলে চেষ্টা করলে একটি স্বচ্ছ ও জবাবদিহিতাপূর্ণ জনবান্ধব রাষ্ট্রব্যবস্থা গড়ে তোলা কঠিন নয়।

খুলনা বিভাগীয় আইনজীবী সমিতি, ঢাকার সভাপতি এডভোকেট সৈয়দ আমজাদ হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান আলোচক হিসেবে সূচনা বক্তব্য প্রদান করেন সুপ্রীম কোর্টের সিনিয়র এডভোকেট ও খুলনা বিভাগীয় আইনজীবী সমিতি ঢাকার প্রধান উপদেষ্টা ব্যারিস্টার এম আমির-উল-ইসলাম।

এতে বিশেষ অতিথির বক্তব্য রাখেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন, সুপ্রীম কোর্টের বিচারপতি শশাঙ্ক শেখর সরকার, সুপ্রীম কোর্ট বার এসোসিয়েশনের সভাপতি এম আমিন উদ্দিন প্রমুখ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App