জননীর স্বমহিমা অপত্যস্নেহে

আগের সংবাদ

আশ্রয়

পরের সংবাদ

সব উপজেলায় অ্যান্টি-ভেনম দেয়া হবে

প্রকাশিত হয়েছে: অক্টোবর ২৪, ২০১৯ , ৭:০৯ অপরাহ্ণ | আপডেট: অক্টোবর ২৪, ২০১৯, ৮:৫৬ অপরাহ্ণ

Avatar

সাপের কামড় থেকে আরোগ্য লাভে খুব দ্রুত দেশের সব উপজেলা হাসপাতালে অ্যান্টি-ভেনম দেয়া হবে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।বৃহস্পতিবার (২৪ অক্টোবর) সর্প দংশন বিষয়ক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা জানান। রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে রূপসী বাংলা বলরুমে নন-কমিউনিকেবল ডিজিজ কন্ট্রোল প্রোগ্রাম এই সেমিনারের আয়োজন করে।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, বর্তমানে দেশের সব জেলা শহরের হাসপাতালে অ্যান্টি-ভেনম দেয়া হচ্ছে কিন্তু উপজেলা পর্যায়ে এখনো সব জায়গায় অ্যান্টি-ভেনমের অভাব রয়েছে। একারণে খুবদ্রুত স্বাস্থ্য মন্ত্রণালয়ের উদ্যোগে দেশের সব উপজেলা হাসপাতালে অ্যান্টি-ভেনম দেয়ারব্যবস্থা করা হবে।

নন-কমিউনিকেবল ডিজিজ কন্ট্রোল প্রোগ্রাম এর লাইন ডাইরেক্টর ডা. নূর মোহাম্মদের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ। বক্তব্য রাখেন স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. এনায়েত হোসেন ও স্বাস্থ্য অধিদপ্তরের সাবেক মহাপরিচালক অধ্যাপক ডা.এম. এ. ফয়েজ প্রমুখ।

অনুষ্ঠানে জানানো হয়; দেশে প্রতি বছর ছয় থেকে সাত হাজার মানুষ সাপের কামড়ে মারা যায়। সে হিসেবে প্রতিদিন গড়ে অন্তত ১৬ জন মানুষের মৃত্যু ঘটে সাপের কামড়ে। হিসাব অনুযায়ী প্রতি দেড় ঘন্টায় এক জন মানুষের মৃত্যু হচ্ছে।