×

জাতীয়

ভেজালকারীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৩ অক্টোবর ২০১৯, ০২:০১ পিএম

খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার খাদ্যে অনিয়ম ও ভেজালের সঙ্গে জড়িতদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে বলে হুঁশিয়ারি উচ্চারণ করেছেন। তিনি বলেন, চট্টগ্রামে ১০টি খাদ্যগুদাম সিলগালা করা হয়েছে এবং যারা এসব খাদ্য গুদামের অনিয়মের সঙ্গে জড়িত তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে।

বুধবার (২৩ অক্টোবর) নগরীর হোটেল সৈকতে ‘নিরাপদ খাদ্য আইন-২০১৩ বাস্তবায়নে জনসচেতনতা’ শীর্ষক এক কমর্শালায় প্রধান অতিথির বক্তব্য তিনি এ হুঁশিয়ারি উচ্চারণ করেন।

খাদ্যমন্ত্রী বলেন, খাদ্য মন্ত্রণালয়ের শুদ্ধি অভিযান চলছে এবং খাদ্যগুদামের অনিয়ম তদন্তে ৫ সদস্যের কমিটি গঠন করা হয়েছে। তবে শুধু আইন ও ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে নিরাপদ খাদ্য নিশ্চিত করা সম্ভব নয়। ভেজাল বিষয়ে কৃষক ও ভোক্তাদের সচেতন করতে হবে। আর এ ব্যাপারে গণমাধ্যমেরও দায়িত্ব রয়েছে। কেননা, জনসচেতনতার মাধ্যমেই নিরাপদ খাদ্য নিশ্চিত করা সম্ভব।

বিশেষ অতিথির বক্তব্যে চট্টগ্রাম সিটি করপোরশেনের মেয়র আ জ ম নাছির উদ্দিন বলেন, নিরাপদ খাদ্য নিশ্চিত করতে জনসচেতনতার পাশাপাশি সামাজিক আন্দোলন গড়ে তোলাও জরুরি। তিনি বলেন, পরিবারিকভাবে আমরা অনেক ক্ষেত্রে সচেতন না হয়ে ভেজাল খাবার খাচ্ছি। নাছির বলেন, নিরাপদ খাদ্য মানুষের অন্যতম আকাক্সক্ষার বিষয়। তবে সরকারের একার পক্ষে দেশের মানুষের জন্য নিরাপদ খাদ্য নিশ্চিত করা সম্ভব নয়। এ ক্ষেত্রে সিটি করপোরেশনেরও সীমাবদ্ধতা আছে বলে তিনি উল্লেখ করেন

চট্টগ্রাম বিভাগীয় কমিশনার কার্যালয় ও বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের যৌথ আয়োজনে এ কর্মশালায় সভাপতিত্ব করেন চট্টগ্রামের অতিরিক্ত বিভাগীয় কমিশনার নুরুল আলম নিজামী। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন খাদ্য মন্ত্রণালয়ের সচিব শাহাবুদ্দিন আহমদ ও বাংলাদেশের নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের চেয়ারম্যান সৈয়দা সারওয়ার জাহান।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App