×

শিক্ষা

ঢাবির ৪ শিক্ষার্থীকে বহিষ্কার

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৩ অক্টোবর ২০১৯, ০৮:১৫ পিএম

ঢাবির ৪ শিক্ষার্থীকে বহিষ্কার

অস্ত্র ও মাদক সংশ্লিষ্টতার অভিযোগে ঢাকা বিশ্ববিদ্যালয়ের চার শিক্ষার্থীকে সাময়িকভাবে বহিষ্কার করা হয়েছে। একইসাথে তাদের স্থায়ীভাবে কেন বহিষ্কার করা হবে না তার কারণ দর্শানোর জন্য সাত কার্যদিবস সময় দেয়া হয়েছে। বহিষ্কার ছাড়াও তিন জনের বিরুদ্ধে ফৌজদারি মামলা হয়েছে।

সাময়িক বহিষ্কৃতরা হলেন, বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের ছাত্র হাসিবুর রহমান ওরফে তুষার, দর্শন বিভাগের আবু বকর ওরফে আলিফ, বিশ্বধর্ম ও সংস্কৃতি বিভাগের ইমরান হোসেন এবং পালি ও বুড্ডিস্ট স্টাডিজ বিভাগের ছাত্র ইফতেখার ইসলাম ওরফে তুষার। তাঁরা সবাই বিশ্ববিদ্যালয়ের হাজী মুহম্মদ মুহসীন হলের ছাত্র এবং ছাত্রলীগের রাজনীতির সঙ্গে জড়িত ছিলেন। হল থেকেও তাঁদের বহিষ্কার করা হয়েছে।

বুধবার (২৩ অক্টোবর) সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক একেএম গোলাম রাব্বানী বিষয়টি নিশ্চিত করেন। তিনি বলেন, আজ (বুধবার) বিকেলে বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে আবাসিক হল ও হোস্টেল প্রশাসনের এক মতবিনিময় সভায় এই সিদ্ধান্ত হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের নিয়ম শৃঙ্খলাবহির্ভূত এবং ফৌজদারি অপরাধে জড়িত থাকার অপরাধে তাদের বহিষ্কার করা হয়েছে। তাদের স্থায়ীভাবে বহিষ্কার না করার কারণ দর্শানোর জন্য সাত কার্য দিবস সময় দিয়ে নোটিশ দেওয়া হয়েছে বলেও জানান প্রক্টর। অন্যথায় তাদের বিরুদ্ধে বিশ্ববিদ্যালয়ের নিয়ম অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে।

প্রসঙ্গত, গত ৮ অক্টোবর রাতে বিশ্ববিদ্যালয়ের হাজী মুহম্মদ মুহসীন হলের একটি কক্ষে অভিযান চালিয়ে হাসিবুর রহমান ও আবু বকরকে অস্ত্র ও মাদকসহ আটক করে বিশ্ববিদ্যালয় প্রশাসন। ওই কক্ষের বাসিন্দা ইমরান হোসেন সেদিন পালিয়ে যান। পরে এই তিনজনের বিরুদ্ধে অস্ত্র আইনে মামলা হয়। এ ছাড়া হল প্রশাসনের অভিযোগের ভিত্তিতে ইফতেখার ইসলাম নামের আরেক শিক্ষার্থীকেও সাময়িক বহিষ্কার করা হয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App