×

জাতীয়

কাজীর দেউড়ী চত্বর ডা. জাকেরিয়ার নামে উদ্বোধন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৩ অক্টোবর ২০১৯, ০৮:৫৪ পিএম

চট্টগ্রাম নগরীর কাজীর দেউড়ী মোড় চত্বরটি ডা. এ এম এম জাকেরিয়া চৌধুরীর নামে নামকরণ করা হয়েছে। মঙ্গলবার (২২ অক্টোবর) রাতে এলাকার বিশিষ্টজনদের সঙ্গে নিয়ে চত্বরের উদ্বোধন করেন সিটি মেয়র আ জ ম নাছির উদ্দিন। তিনি মুক্তিযোদ্ধা, সমাজসেবক, শিক্ষানুরাগী ও বঙ্গবন্ধুর ঘনিষ্ঠ সহযোগী ছিলেন। ডাক্তার জাকেরিয়া চৌধুরী ভাষা আন্দোলনে বলিষ্ঠ ভূমিকা ছাড়াও ১৯৫৪ সালে যুক্তফন্ট নির্বাচন, ১৯৬২ সালের শিক্ষা আন্দোলন, ১৯৬৬ সালে বঙ্গবন্ধুর ৬ দফা আন্দোলনের সংগঠক ছিলেন।

নগরীর বাগমনিরাম ও জামালখান ওয়ার্ডের সম্মিলন স্থানে এ চত্বর তৈরি করা হয়। উদ্বোধনের সময় ডা. জাকারিয়া চৌধুরীর পরিবারের পক্ষ থেকে কৃতজ্ঞতা জানান তার ছেলে সাংবাদিক শাহিন উল ইসলাম চৌধুরী। ১০ ফুট চাওড়া ২১ ফুট উচ্চতাবিশিষ্ট চত্বরে মুক্তিযোদ্ধা ডা. জাকেরিয়ার প্রতি শ্রদ্ধা নিবেদনে কাঠামো তৈরি করা হয়েছে।

উদ্বোধনকালে মেয়র বলেন, রাজনীতির জন্য তিনি অনেক ত্যাগ স্বীকার করেছেন। মৃত্যুর আগ মুহূর্ত পর্যন্ত জাতির জনক বঙ্গবন্ধুর আদর্শকে বুকে ধারণ করে সমাজ উন্নয়ন ও মানবতার জন্য কাজ করে গেছেন। ক্ষমতা, অর্থ, বিত্ত, লোভ-লালসা তার জীবনকে স্পর্শ করতে পারেনি। তিনি ক্ষমতার জন্য রাজনীতি করেননি।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন চট্টগ্রাম প্রেসক্লাবের সাবেক সভাপতি আবু সুফিয়ান, রাউজান উপজেলা চেয়ারম্যান এহসানুল হায়দার চৌধুরী বাবুল, বিএফইউজের সহসভাপতি রিয়াজ হায়দার চৌধুরী, চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়ন সভাপতি নাজিমুদ্দিন শ্যামল, মুক্তিযোদ্ধা মহিউদ্দিন রাশেদ, মুক্তিযোদ্ধা মোহাম্মদ ইউনুস, চট্টগ্রাম শিক্ষা বোর্ডের সাবেক চেয়ারম্যান অধ্যাপক রণজিত কুমার ধর, কাউন্সিলর মোহাম্মদ গিয়াস উদ্দিন, শৈবাল দাশ সুমনসহ ডা. জাকেরিয়ার পরিবারের সদস্যসহ স্থানীয় গণ্যমান্য ব্যক্তিরা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App