×

জাতীয়

কাউন্সিলরদের বিরুদ্ধে দুর্নীতির প্রমাণ পেলে ব্যবস্থা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৩ অক্টোবর ২০১৯, ০৫:৩২ পিএম

কাউন্সিলরদের বিরুদ্ধে দুর্নীতির প্রমাণ পেলে ব্যবস্থা

কোনো কাউন্সিলরের বিরুদ্ধে অনিয়ম-দুর্নীতির প্রমাণ পেলে প্রচলিত আইনের পাশাপাশি সিটি করপোরেশনের নিজস্ব আইনেও ব্যবস্থা নেয়া হবে বলে জানিয়েছেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম।

বুধবার (২৩ অক্টোবর) বেলা ১১টায় গুলশানে নগরভবনে আয়োজিত 'মশক নিয়ন্ত্রণে বর্তমান কার্যক্রম এবং বছরব্যাপী কর্মপরিকল্পনা' শীর্ষক এক সংবাদ সম্মেলনে এমন হুশিয়ারি দেন মেয়র।

এ সময় ডিএনসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা আব্দুল হাই, সচিব রবীন্দ্রশ্রী বড়ুয়া, প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা কমডোর মনজুর হোসেন, প্রধান প্রকৌশলী ব্রিগেডিয়ার জেনারেল সাঈদ আহমেদ প্রমুখ উপস্থিত ছিলেন।

মেয়র আতিক বলেন, দুর্নীতিতে জড়িত কাউকে ছাড় দেয়া হবে না। তিনি বলেন, বাড়ি দখল, ফুটপাত নিয়ে বাণিজ্য বা অন্য যেকোনো ধরনের অন্যায়ের সঙ্গে জড়িত থাকলে ব্যবস্থা নেয়া হবে। অভিযোগ প্রমাণিত হলে প্রচলিত আইনের পাশাপাশি সিটি করপোরেশন আইন অনুযায়ী ওই কাউন্সিলরকে বহিষ্কারের জন্য মন্ত্রণালয়ে চিঠি পাঠানো হবে।

পরপর তিনটি সাধারণ সভায় অনুপস্থিত থাকায় ডিএনসিসির নয়জন কাউন্সিলরকে কারণ দর্শানোর নোটিশ দেয়া হয়েছে বলেও জানিয়ে মেয়র বলেন, মশা নিয়ন্ত্রণে কিছু কাউন্সিলরের আন্তরিকতার অভাব দেখা গেছে। কাউন্সিলরদের উদ্দেশ্যে তাদেরকে মেয়র বলেন, জনগণের ভোটে নির্বাচিত হয়েছেন। তাদের প্রতি আপনাদের দায়বদ্ধতা আছে। এজন্য তাদের জন্য কাজ করুন।

তিনি জানান, গত ৭ অক্টোবর থেকে কিউলেক্স মশার প্রজননস্থল চিহ্নিত করতে দুইজন পরামর্শক ও ১০ জন শিক্ষানবিশ কীটতত্ত্ববিদ নিয়োগ করা হয়েছে। চিহ্নিত প্রজননন স্থলে তাদের পরামর্শে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হয়েছে। এ কাজ কতটা সফল হয়েছে তা জানতে ২০ অক্টোবর থেকে আবার মশার প্রজনন চিহ্নিত করতে জরিপ চালানো হচ্ছে।

৩৪২টি স্থানে জরিপ চালিয়ে ২১৫টি স্থানে অতি উচ্চ মাত্রায় মশার উপস্থিতি পাওয়া গেছে। এছাড়া ১৭৫টি স্থানে উচ্চ মাত্রায়, ১৬৭টি স্থানে মাঝারি এবং ৭৮টি স্থানে কম মাত্রায় মশার উপস্তিতি পাওয়া গেছে। জরিপের উদ্ধৃতি দিয়ে মেয়র বলেন, ডিএনসিসির ২০, ২৮, ১১, ৫, ৩১, ৩২, ৩৩ এবং ১৭ নম্বর ওয়ার্ডে মশার উপস্থিতি বেশি পাওয়া গেছে। মশক নিয়ন্ত্রণ এবং পরিচ্ছন্নতা কার্যক্রম বাড়তে এসব ওয়র্ডের কাউন্সিলরদের নির্দেশনা দেয়া হয়েছে বলে জানান আতিক।

সম্প্রতি কোপেনহেগেনে অনুষ্ঠিত সি ফোরটি মেয়রদের সম্মেলনে ডিএনসিসি ও কোপেনহেগেনের মধ্যে কিছু চুক্তির বিষয়ে উল্লেখ করে মেয়র আতিক বলেন, সেখানে অগ্নি নির্বাপন বিষয়ে একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়। ৩৬টি ওয়ার্ডে ১টি করে ৩৬টি স্যাটেলাইট অগ্নিনির্বাপণ স্টেশন স্থাপন করা হবে। এর ফলে অল্প সময়ের মধ্যে অগ্নিনির্বাপণ ব্যবস্থা গ্রহণ করা যাবে। এছাড়া পরীক্ষামূলকভাবে শিক্ষার্থীদের আসা-যাওয়ার জন্য কয়েকটি স্কুলে বৈদ্যুতিক বাস চালু করা হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App