×

অপরাধ

এ কেমন হিংস্রতা!

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৩ অক্টোবর ২০১৯, ০৩:০৭ এএম

এ কেমন হিংস্রতা!
এ কেমন হিংস্রতা!
এ কেমন হিংস্রতা!

পরিবেশের ভারসাম্য রক্ষায় সরকার ছাদবাগান করতে ব্যাপক উৎসাহ দিয়ে যাচ্ছে। বহুতল ভবনে ছাদবাগান দিন দিনই জনপ্রিয় হয়ে উঠছে। কি রাজধানী, কি মফস্বল শহর যেখানেই ছাদ সেখানেই গাছ লাগানোর প্রবণতা দেখা যাচ্ছে। করা হচ্ছে সবজি কিংবা ফলফুলের চাষ। তবে সোশ্যাল মিডিয়ায় হঠাৎ করে ভাইরাল হওয়া এক ভিডিওতে দেখা গেছে এর উল্টো চিত্র।

বাসার ছাদে গাছ লাগানো পছন্দ না হওয়ায় এক নারী সন্ত্রাসীদের সঙ্গে নিয়ে সাভারের সিআরপি রোডের এক বাসার ছাদের গাছ কেটে সাবাড় করে দিয়েছেন। শত অনুরোধ, শত কাকুতি মিনতিতেও তার মন গলেনি। ভিডিওতে দেখা যায়, দা হাতে ওই নারী ছাদের টবে লাগানো গাছ একে একে কেটে ফেলছেন। তার সেই কাজে সহায়তা দিচ্ছে একদল বখাটে আর সন্ত্রাসী। এক তরুণীকে এসময় কাকুতি মিনতি করতে শোনা যায়।

ঘটনাস্থলে উপস্থিত থাকা কোনো একজন ঘটনার ভিডিও ধারন করেন। পরে সুমাইয়া হাবিব নামের ফেসবুকে আইডি থেকে ভিডিও শেয়ার করা হয়। সুমাইয়া তার পোস্টে লেখেন-

কখনো কি শুনছেন মানুষ গাছ অপছন্দ করে? গাছ পরিবেশ নষ্ট করে? এই মহিলার গাছ পছন্দ না। তার বক্তব্য আমাদের গাছ ছাদের পরিবেশ নষ্ট করে ফেলছে। তাই এই মহিলা আমাদের সব গাছ কেটে ফেলছে। কি অপরাধ ছিল গাছের???? কি অপরাধ ছিল????? কেউ বলতে পারবেন???

আমার মা গাছ অনেক পছন্দ করে। তাই ছাদের এক কোণায় আমরা কিছু গাছ লাগাইছিলাম। আর এই মহিলা আমাদের সাথে শত্রুতা করে আমাদের লাগানো গাছগুলা কেটে ফেললো। এই বিল্ডিং এ আমরা দুটা ফ্লাট কিনেছি। সবাই যার যার ক্রয়কৃত ফ্লাটে থাকে। ছাদে সবারই অধিকার আছে।

আমরা আমাদের অধিকার থেকে কিছু গাছ লাগিয়েছি ছাদের একটা কোণায়। কারণ আমরা ভাবতেও পারি নি মানুষ গাছ অপছন্দ করতে পারে। গাছ তো সৌন্দর্য বাড়ায়। আর তারা বলে আসছে আমাদের গাছ নাকি ছাদের পরিবেশ নষ্ট করে দিছে। তারা অকারণে অন্যায়ভাবে আমাদের জীবন্ত এবং ফল ধরন্ত গাছগুলি কেটে ফেললো। আবার তার ছেলে ১০/১২ জন মাস্তান নিয়ে আসছে আমাদের ওপর হামলা করার জন্য।

আমাদের একটাই অপরাধ- আমরা গাছ ভালোবাসি। তাই শখ করে গাছ লাগিয়েছিলাম। আমরা তো অন্যের জায়গায় গাছ লাগাই নাই। আমরা আমাদের অধিকার থেকে গাছ লাগাইছিলাম। আমার মা এই গাছগুলিরে নিজের সন্তানের মতো যত্ন করে। আমরা গাছগুলোকে নিজের সন্তানের মতো ভালোবাসতাম।

মানুষ কীভাবে এতটা নিচে নামতে পারে??? গাছ তো তাদের কোনো ক্ষতি করে নাই। পুরা ছাদই তো ফাঁকা। এই মাগরিবের আযানের সময়, ওনার মাথায় সুন্নতি হিজাব। কীভাবে পারলো এই ধরন্ত গাছগুলি কেটে ফেলতে।

এর হয়তো কোনো বিচার হবে না। তবে আল্লাহর কাছে বিচার দিলাম। আল্লাহই বিচার করবে। আপনারা এই পোস্ট প্লিজ একটু শেয়ার করবেন। এছাড়াও উনার স্বামী এবং ছেলে আমাদের সাথে বহুত খারাপ ব্যবহার করে।

https://www.facebook.com/Hridoykhan.649/videos/2510223765884630/

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App