বাইরে তামাকের বিপক্ষে কথা বলে মন্ত্রীরা আর সংসদে পক্ষে

আগের সংবাদ

ছাদবাগানের গাছ ‘হত্যাকারী’ সেই নারী আটক

পরের সংবাদ

শামসুর রাহমানের ৯১তম জন্মদিন আজ

প্রকাশিত হয়েছে: অক্টোবর ২৩, ২০১৯ , ১:৪২ অপরাহ্ণ | আপডেট: অক্টোবর ২৩, ২০১৯, ১:৪২ অপরাহ্ণ

Avatar

আধুনিক বাংলা কবিতার এক অনন্য প্রতিভাদৃপ্ত কবি ছিলেন শামসুর রাহমান। কাব্য রচনায় সৃষ্টিশীলতা ও মননের দ্যুতিময় উপস্থাপনা তাকে দিয়েছে কবিতার বরপুত্রের উপাধি। এর বাইরে মুক্তচিন্তা, অসাম্প্রদায়িকতাও তার কবিতায় পেয়েছে নতুন ভাষা। ছন্দময় ও শিল্পিত শব্দের প্রক্ষেপণে কবিতার চরণে চরণে তিনি বলেছেন দেশ, মাটি ও মানুষের কথা। পরাধীনতার শৃঙ্খল ভাঙতে বাঙালির স্বাধীনতার কথাও বলেছেন কবিতায়। নাগরিক এই কবি আমৃত্যু স্বদেশ ও শেকড়ের প্রতি ছিলেন দায়বদ্ধ। আজ বুধবার বাংলাদেশ ও বাংলা ভাষার অন্যতম প্রধান এই কবির ৯১তম জন্মদিন।
১৯২৯ সালের ২৩ অক্টোবর পুরনো ঢাকার মাহুতটুলিতে জন্ম নেন শামসুর রাহমান। ২০০৬ সালের ১৭ আগস্ট মৃত্যুবরণ করেন তিনি। জন্মদিনে আজ শ্রদ্ধা-ভালোবাসায় স্মরণ করা হবে কবিকে। বাংলা একাডেমি, জাতীয় কবিতা পরিষদ এবং শামসুর রাহমান স্মৃতি পরিষদের যৌথ উদ্যোগে বিকেল ৫টায় একাডেমির রবীন্দ্র চত্বরে আলোচনা, নিবেদিত কবিতাপাঠ ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। এতে সভাপতিত্ব করবেন বাংলা একাডেমির সভাপতি জাতীয় অধ্যাপক আনিসুজ্জামান।
জন্ম ও মৃত্যুর মাঝের ৭৭ বছরের বর্ণময় জীবনের বড় অংশজুড়েই কবিতা সৃজনের মোহ ও অনুরাগে নিমগ্ন থেকেছেন শামসুর রাহমান। পুরনো ঢাকায় বেড়ে ওঠায় নগরজীবনের নানা অনুষঙ্গ ও প্রকরণ উদ্ভাসিত হয়েছে তার কবিতায়। জীবনানন্দ পরবর্তী বাংলা কবিতাকে আধুনিকতার পথে ধাবিত করায় তার ভ‚মিকাটি একেবারেই স্বতন্ত্র। বিশ শতকের তিরিশের দশকের পাঁচ মহান কবির পর তিনিই আধুনিক বাংলা কবিতার প্রধান পুরুষ হিসেবে প্রসিদ্ধ। ষাটের দশকে গোড়ার দিকেই কবি প্রতিভার বিচ্ছুরণে আলোকিত করেন সাহিত্যের ভুবন। শুরু থেকেই সমকালীন ঘটনাপ্রবাহের সঙ্গে চিরকালীনতার অনুভ‚তির প্রকাশ ঘটিয়েছেন কবিতার বুননে। সাম্প্রদায়িকতা ও স্বৈরাচারের বিরুদ্ধে যেমন কবিতার ভাষায় প্রতিবাদ করেছেন তেমনি মুক্তিযুদ্ধকালে স্বাধীনতার আকাক্সক্ষায় উজ্জীবিত মানুষকে প্রেরণা দিয়েছেন কবিতার সৃষ্টিশীলতায়। বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামের ওপর লিখিত তার দুটি বিখ্যাত কবিতা ‘স্বাধীনতা তুমি’ ও ‘তোমাকে পাওয়ার জন্য হে স্বাধীনতা’ একই সঙ্গে অনুপ্রেরণাদায়ী ও ব্যাপকভাবে সমাদৃত।