পথচারী চলাচলে পুশ বাটন চালু করবে ডিএনসিসি

আগের সংবাদ

বিসিবিকে ১৩ দাবি জানিয়ে ক্রিকেটারদের চিঠি

পরের সংবাদ

‘বাংলা নাট্যোৎসব ২০১৯’

প্রাচ্যনাটের ‘পুলসিরাত’

প্রকাশিত হয়েছে: অক্টোবর ২৩, ২০১৯ , ৯:০৫ অপরাহ্ণ | আপডেট: অক্টোবর ২৩, ২০১৯, ৯:৫৪ অপরাহ্ণ

কাগজ প্রতিবেদক

মহাকাল নাট্যসম্প্রদায় আয়োজিত বাংলা নাট্যেৎসবের তৃতীয় সন্ধ্যায় গতকাল সন্ধ্যায় মঞ্চায়ন হলো প্রাচ্যনাটের পুলসিরাত। নাটকের নাম ‘পুলসিরাত’ হলেও এর সঙ্গে কোনো ধর্মীয় ব্যাপার নেই। অসংখ্য ভাগ্য বিড়ম্বিত মানুষের মতোই ওরা তিনজন- আবু কায়েস, আসাদ ও মারওয়ান। নিজেদের ভাগ্যান্বেষণের জন্য ফিলিস্তিন থেকে স্বপ্নের কুয়েতে পাড়ি জমাতে চায়।

কুয়েতে হাতছানি দিচ্ছে তাদের স্বপ্নের জীবন। অনেক কষ্টের এবং দুর্গম পথ তাদের বেছে নিতে হয়। এই ভয়ানক পথটা পারি দিতে পারলেই তাদের প্রত্যাশিত শান্তি। প্রাচ্যনাট প্রযোজিত নাটক ‘পুলসিরাত’ এর গল্পটা এমনই।

বুধবার (২৩ অক্টোবর) সন্ধ্যায় রাজধানীর শিল্পকলা একাডেমির প্রধান মিলনায়তনে নাটকটির মঞ্চায়ন হয়। ফিলিস্তিনি লেখক ঘাসান কানাফানির উপন্যাস ‘মেন ইন দ্য সান’ অবলম্বনে অনুবাদ করেছেন মাসুমুল আলম, নাট্যরূপ দিয়েছেন মনিরুল ইসলাম রুবেল এবং নির্দেশনা দিয়েছেন কাজী তৌফিকুল ইসলাম ইমন। বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন- আজাদ আবুল কালাম, শাহরিয়ার ফেরদৌস সজীব, সাইফুল জার্নাল, মিতুল রহমান, জগন্ময় পাল, মনিরুল ইসলাম রুবেল প্রমুখ।

একই সময়ে শিল্পকলা একাডেমির পরিক্ষণ থিয়েটার হলে শব্দ নাট্যচর্চা কেন্দ্রের প্রযোজনা ‘চম্পাবতী’, বাংলাদেশ মহিলা সমিতির ড. নীলিমা ইব্রাহিম মিলনায়তনে নাট্যম রেপার্টরীর প্রযোজনা ‘দমের মাদার, দনিয়া স্টুডিও থিয়েটার হলে চন্দ্রকলা থিয়েটারের প্রযোজনা ‘তন্ত্র মন্ত্র’ মঞ্চস্থ হয়।